রবিবার, ৩০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

কত রানের লিড নেবে বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক

কত রানের লিড নেবে বাংলাদেশ?

ইমরুল অপরাজিত ৫৯

ক্রিকেট অনিশ্চয়তার খেলা। এখানে কখন কি ঘটে বলা মুশকিল। বাংলাদেশ-ইংল্যান্ড টেস্ট সিরিজের কথা ধরা যাক। চট্টগ্রামে জেতা ম্যাচ হাত ছাড়া করেছে বাংলাদেশ। ২২ রানে জিতে সিরিজে এগিয়ে গেছে ইংল্যান্ড। ঢাকা টেস্টও দুইদিন চলে গেছে। এখন যে অবস্থা তাতে ম্যাচ বাংলাদেশের নিয়ন্ত্রণেই আছে। প্রথম ইনিংসে বাংলাদেশ ২২০ রানে অলআউট হয়ে যায়। অথচ দ্বিতীয় উইকেট জুটিতে তামিম ও মুমিনুল ১৭০ যোগ করলে মনে হচ্ছিল রানের পাহাড়ই গড়বে টাইগাররা। কিন্তু অনিশ্চয়তার খেলা ক্রিকেট। বাকি ৯ ব্যাটসম্যান ৪০ ও অতিরিক্ত খাত থেকে ১০ যোগ হলে বাংলাদেশের ইনিংস ২২০ রানে থেমে যায়।

টেস্ট ক্রিকেটে অভিজ্ঞ দেশ ইংল্যান্ড। ভাবা হচ্ছিল প্রথম ইনিংসে বড় ব্যবধানে এগিয়ে যাবে ইংলিশরা। কিন্তু শুক্রবারই তাদেরও ৩ উইকেট পড়ে মাত্র ৫০ রানে। গতকাল ৯৪ রান যোগ করে ইংল্যান্ডের আরও ৫ উইকেট পড়ে গেলে দর্শকরা ধরেই নিয়েছিল প্রথম ইনিংসে বাংলাদেশ লিড নেবে। ৮ উইকেটে ১৪৪।  বাকিরা আর কতই বা করবে। এই হিসাব-নিকাশ যখন চলছিল তখন নবম উইকেটে রীতিমতো ঘুরে দাঁড়ায় ইংলিশরা। চট্টগ্রাম টেস্টের কথা মনে আছে। শেষদিনে হাতে দুই উইকেট রেখে বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ৩৩ রানের। সেখানে কিনা বাংলাদেশ হেরে গেল ২২ রানে।

আর কাল যেন নবম উইকেটে ম্যাজিক প্রদর্শন করল ইংল্যান্ড। ওয়াকাস ও রশীদ দৃঢ়তাপূর্ণ ব্যাটিং করে মূল্যবান ৯৯ রানের জুটি গড়েন। আর এতেই ২৪ রানে এগিয়ে যায় সফরকারীরা। ৮ উইকেটে যেখানে ১৪৪ সেখানে ইংল্যান্ডের ইংনিস শেষ হলো ২৪৪ রানে। অভিজ্ঞতার মূল্যই  যে আলাদা তা নবম উইকেটে দেখিয়ে দিয়েছে ইংল্যান্ড। ২৪ রান পিছিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। প্রথম ইনিংসে তামিম ও ইমরুল জুটি তুলেছিলেন মাত্র ১ রান। দ্বিতীয় ইনিংসে তারা ঠিকই ঘুরে দাঁড়ান। টেস্ট খেলা কিন্তু ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ১২.৫ ওভারে ৬৫ রান তুলে নেয় তারা। এরপরই ব্যক্তিগত ৪০ রানের সাজঘরে ফেরেন তামিম। এরপর দলীয় ৬৬ রানে মুমিনুলের বিদায়। ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় বাংলাদেশ। পরে ইমরুলের সঙ্গে জুটি বাধেন মাহমুদুল্লাহ। পাল্টে যায় খেলার দৃশ্য। মনে হচ্ছিল দ্বিতীয় দিনে বাংলাদেশের উইকেট আর পড়বে না। কিন্তু দুর্ভাগ্য আর কাকে বলে? চতুর্থ উইকেট জুটিতে ৮৬ রান যোগ হওয়ার পর দিনের শেষ বলে মাহমুদুল্লাহ আনসারির বলে বোল্ড হয়ে যান।

১২৮ রানে এগিয়ে বাংলাদেশ তৃতীয় দিন শুরু করবে। ৫৯ রানে ক্রিজে টিকে আছেন ইমরুল। আছেন মুশফিক, সাকিব, সাব্বির, শুভাগত হোম ও মেহেদীরা। হাতে যখন ৭ উইকেট আছে তখন আশা করা যেতেই পারে ইংল্যান্ডকে বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে টাইগাররা।  ক্রিকেট বিশ্লেষকদের মতে ২৫০ বা ২৭৫ রান লিড নিলেই বাংলাদেশের জয়ের উজ্জ্বল সম্ভাবনা থাকবে। অর্থাৎ টেস্ট জয়ের স্বপ্ন দেখছে টাইগাররা। কিন্তু ভয় হয় দ্বিতীয় ইনিংসতো আবার তাসের ঘরের মতো ভেঙে পড়বে না। প্রথম ইনিংসে ২ উইকেটে ১৭৯ থাকার পরও বাংলাদেশ ২২০ রানে অলআউট হয়ে যায়। বিশেষ করে ইমরুল, মুশফিক, সাকিব ও সাব্বিরদের মতো প্রতিষ্ঠিত ব্যাটসম্যান যদি দায়িত্ব নিয়ে খেলতে পারেন তাহলে ২৫০ কেন ৩০০ রান লিড নেওয়াটাও কষ্টকর হবে না। পারবে কি বাংলাদেশ? সেটাই এখন  দেখার অপেক্ষা।

সর্বশেষ খবর