মঙ্গলবার, ১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

এক জয়ে বিশ্ব তোলপাড়

মেজবাহ্-উল-হক

এক জয়ে বিশ্ব তোলপাড়

‘কী দারুণ জয়! এটা টাইগারদের কঠোর পরিশ্রমের ফল। সবাইকে অভিনন্দন।’ —লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার টুইট।

এই মুহূর্তে বিশ্বে সবচেয়ে ধারালো স্পিন বোলার ভারতের রবিচন্দ্রন অশ্বিনের টুইট, ‘অসাধারণ জয়ের জন্য বাংলাদেশের টাইগারদের অভিনন্দন। প্রিয় ভেন্যুতে স্মরণীয় টেস্ট জয়।’

শুধুমাত্র সাঙ্গাকারা কিংবা অশ্বিনের মুখে নয়, গোটা বিশ্বেই চলছে বাংলাদেশের জয়গান, বাংলাদেশের ক্রিকেটের জয়। টাইগারদের এক জয়েই যেন বিশ্ব তোলপাড়!

আইনশৃঙ্খলা বাহিনীর সাফল্যের পরও সাম্প্রতিক জঙ্গি হামলা কিংবা নিরাপত্তা ইস্যু নিয়ে বাংলাদেশ সম্পর্কে বিশ্বে যে ‘নেতিবাচক’ ভাবনাটুকুও ছিল তা যেন এক জয়েই বানের জলের মতো ভেসে চলে গেল। ইংল্যান্ডের বিরুদ্ধে পাওয়া টেস্টে এই জয় বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় পৌঁছে দিয়েছে।

ক্রিকেটে একের পর এক বাংলাদেশের সাফল্য অবাক করে দিচ্ছে গোটা বিশ্বকেই। কিছুদিন আগেও ক্রিকেটে বাংলাদেশকে ‘আনপ্রেডিকটেবল’ দল হিসেবে ভাবা হতো! অর্থাৎ হঠাৎ একটি করে জয় পাওয়ার পর আবার হারিয়ে যায়। কিন্তু ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে টাইগাররা অসম্ভব রকমের ধারাবাহিক। তারপর ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট পরাশক্তিকে ওয়ানডে সিরিজে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের ৭-এ জায়গা করে নেয়। বাংলাদেশের ওয়ানডে দলকে সমীহ করতে থাকে বিশ্ব!

চলতি বছর প্রথমবারের মতো টি-২০ ফরম্যাটে হওয়া এশিয়া কাপের ফাইনালে উঠে টাইগাররা। টি-২০তেও বাংলাদেশ যেন পেয়ে যায় এ প্লাস।

কিন্তু টেস্ট ক্রিকেটে কেমন বাংলাদেশ? সমালোচকদের আরেকটি কঠিন প্রশ্ন! হ্যাঁ, একটি ক্রিকেট দল কতটা শক্তিশালী তার আসল পরীক্ষা হয় টেস্ট ক্রিকেটেই। ফিটনেস ঠিক রেখে ৫ দিন পারফর্ম করা তো সোজা কথা নয়! ইংল্যান্ডের বিরুদ্ধে এই জয়টাই সবার মুখ বন্ধ করে দিয়েছে। বাংলাদেশ যেভাবে ৫ দিনের ম্যাচে ইংল্যান্ডকে নাস্তাবুত করে ৩ দিনেই জয় ছিনিয়ে নিয়েছে এখন সমালোচকরাও টাইগারদের প্রশংসায় পঞ্চম মুখ।

বাংলাদেশ দীর্ঘ ১৫ মাস টেস্ট খেলেনি। অথচ এই বিরতিতে ইংল্যান্ড প্রায় দেড় ডজনের মতো টেস্ট খেলে ফেলেছে। তাদের সাফল্যও ঈর্ষাণ্বিত। সবশেষ তারা পাকিস্তানের সঙ্গে টেস্ট ড্র করলেও দক্ষিণ আফ্রিকাকে সিরিজে হারিয়েছে। শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেছে। বর্তমানে টেস্ট র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে ইংল্যান্ড। সেই দলটিকে উড়িয়ে দিয়ে জয় তুলে নেওয়া চাট্টিখানি কথা নয়।

চট্টগ্রাম টেস্টের জয়ের মতো পরিস্থিতি সৃষ্টি করেছিল বাংলাদেশ। কিন্তু ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস অসাধারণ পারফর্ম করে টাইগারদের সামনে থেকে জয়টা ছিনিয়ে নিয়ে গেছেন। কিন্তু ঢাকায় বাংলাদেশ আর সে সুযোগ দেয়নি। তাই শেষ ইনিংসে বেন স্টোকসকে আউট করার পর সাকিব একটু বেশি আবেগী হতে গিয়ে ‘স্যালুট’ করেন! আর সাকিবের সেই স্যালুট এখন ভাইরাল হয়ে গিয়েছে। বাংলাদেশকে অভিনন্দন জানাতে গিয়ে ভক্তরা ‘স্যালুট’ দেওয়া ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করছে। এমনকি বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বাংলাদেশকে অভিনন্দন জানাতে গিয়ে সাকিবের কায়দায় ছবি তুলে পোস্ট করে দিয়েছেন।

বাংলাদেশ এখন ক্রিকেট বিশ্বে সমীহ জাগানিয়া এক দল। তবে ঘরের মাঠে রীতিমতো ভয়ঙ্কর। গত বছর পাকিস্তান এসে বুঝে গেছে। ভারত সিরিজে হেরে গিয়ে টের পেয়েছে। দক্ষিণ আফ্রিকাও সিরিজ হারার পর পরতে পরতে অনুভব করেছে। এবার বাঘের থাবায় ঘায়েল হলো ইংল্যান্ড।

তবে ইংলিশদের অবস্থা থেকে ক্রিকেট অস্ট্রেলিয়াও যেন  হাঁপ ছেড়ে বাঁচছেন, ভাগ্যিস নিরাপত্তার অজুহাত দেখিয়ে ২০১৫ সালে বাংলাদেশ সফরটা স্থগিত করা সম্ভব হয়েছিল। না হলে কী অবস্থা হতো কে জানে?

ইংল্যান্ডের কাছে অ্যাসেজ সিরিজে পরাজয়ের পর ওই সময় একসঙ্গে বেশ কয়েকজন তারকা ক্রিকেটার অবসর নিয়েছিল। একে তো দলে তাদের টালমাটাল অবস্থা চলছিল, তারপর তখন বাংলাদেশ ছিল ফর্মের তুঙ্গে। মৃত্যু নিশ্চিত জেনে কে খোলা তরবারির সামনে নিজেকে সঁপে দিতে চায়? তার চেয়ে বরং সফরটা স্থগিত করাই ছিল তাদের জন্য বুদ্ধিমানের কাজ!

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে (ইসিবি) অভিনন্দন! ধন্যবাদ পাওয়ার যোগ্য ইসিবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা রেগ ডিকাসনকেও। গুলশান হামলার পর যখন অনেকেই বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ‘নেতিবাচক’ মনগড়া ধারণা পোষণ করছিলেন তখন তিনি নিজের পর্যবেক্ষণ তুলে ধরে ক্রিকেটারদের রাজি করিয়েছেন। আর ইংল্যান্ড দল বাংলাদেশে এসেছিল বলেই কিনা আজ বিশ্বে অনন্য উচ্চতায় ওঠার সুযোগ পেয়েছে।

বাংলাদেশের মানুষের জয় করে নিয়েছে ইংলিশ ক্রিকেটাররাও। মাঠে টাইগারদের সঙ্গে যার সবচেয়ে বেশি ঠোকাঠুকি সেই ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস তার ফেসবুক ফ্যানপেজে কী লিখেছেন, জানেন—স্যালুট বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থাকে, বাংলাদেশের জনগণকে এবং সাকিব আল হাসানকে। অসধারণ টেস্ট/ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশকে অভিনন্দন।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর