শুক্রবার, ৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ক্রিকেটারদের মিলনমেলা

মেজবাহ-উল হক

ক্রিকেটারদের মিলনমেলা

রাজশাহীর পক্ষে নামবেন মেহেদী ও সামি। প্রতিপক্ষ মাশরাফির কুমিল্লা। তাতে কী, অনুশীলনের আগে তিনজনই গতকাল আলাপচারিতায় ব্যস্ত —রোহেত রাজীব

বাংলাদেশ প্রিমিয়ার লিগ— বিপিএল, নাকি ‘বিনোদন’ প্রিমিয়ার লিগ! এখানে যতটা না বেশি ‘ক্রিকেট’ থাকে, তার চেয়ে ঢের বেশি থাকে বিনোদন। ক্রিকেটকেন্দ্রিক বিনোদন। তবে এবার বিনোদনের মাত্রাটাও বোধহয় একটু কমে গেছে। প্রতিবারের মতো এবার ‘বিপিএল-কনসার্ট’ হচ্ছে না। আলাদা কোনো উদ্বোধনী অনুষ্ঠানও থাকছে না। এবারের আসর শুরু হচ্ছে একেবারেই সাদামাটাভাবে।

আগের তিন আসরের মতো এবারের আসরে রঙ থাকুক বা না থাকুক বিপিএল যে ক্রিকেটারদের মিলনমেলা তা বোঝা গেল গতকাল একাডেমি মাঠে গিয়েই। সকাল আটটা থেকে অনুশীলন শুরু হয় চলে বিকাল পর্যন্ত। সব সময় ছোট্ট একাডেমি মাঠে অন্তত দুটি করে দল ছিল। দুপুরের দিকে দেখা গেল একসঙ্গে তিন দল।

ক্রিকেটাররা একে অপরের সঙ্গে কুশল বিনিময় করছেন, অনুশীলন করছেন। যেন পিকনিক মুডে আছেন সবাই। মাঠের লড়াইয়ে কে কার প্রতিপক্ষ তা নিয়ে যেন কোনো মাথাব্যথা নেই কারও। জাতীয় দলের হয়ে খেলার সময় যেমন প্রতিপক্ষের প্রতি একটা আলাদা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মনোভাব থাকে এখানে তা একেবারেই দেখা যায়নি।

উদ্বোধনী দিনে প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস ও রাজশাহী কিংস। কুমিল্লা দলের নেতৃত্বে আগের মতোই রয়েছেন মাশরাফি বিন মর্তুজা। আর এবারের আসরে নতুন দল রাজশাহী কিংসের নেতৃত্ব দেবেন ড্যারেন স্যামি। গতকাল অনুশীলনের ফাঁকে দুই দলের অধিনায়ককে দেখা গেল জমিয়ে আড্ডা দিতে। একে অপরের সঙ্গে তারা যেন রসিকতাও করেছেন। দূর থেকে তা বোঝা না গেলেও দুই অধিনায়ককেই হাসতে দেখা গেল। মাশরাফি ও স্যামি যখন কথা বলছিলেন তখন সঙ্গে ছিলেন মেহেদী হাসান মিরাজও। এই মুহূর্তে ক্রিকেটে সবচেয়ে আলোচিত মুখ। ইংল্যান্ডের বিরুদ্ধে মহাকীর্তি গড়ার পর গতকাল অনুশীলনে সবার দৃষ্টি ছিল তার দিকেই। মাশরাফি মাঠে এসেই পরম মমতায় বুকে জড়িয়ে ধরেন ১৯ বছরের বিস্ময় বালককে। খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদও মিরাজকে জড়িয়ে ধরেন।

সব আলো ছিল মিরাজের দিকেই। গতকাল অনুশীলন ছাড়া বাকি সময়টা যেন মধুর বিড়ম্বনায় কাটল তার। একের পর এক ‘সেলফি’ তোলার আবদার মেটাতে হলো। উচ্ছ্বাস নিয়েই ভক্তদের সঙ্গে ছবি তোলেন মেহেদী। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পর তার জগতটা যেন বদলে গেছে। তাই মেহেদী মুখ থেকে বেরিয়ে এলো, ‘এখন সব কিছুই স্বপ্নের মতো মনে হয়।’

মেহেদীকে বুকে জড়িয়ে শুভকামনা জানালেও নিশ্চয়ই নড়াইল এক্সপ্রেস চাইবেন না আজ মাঠে ‘ভয়ঙ্কর’ রূপে আবির্ভূত হোক। কেন না মেহেদী আজ তার প্রতিপক্ষ শিবিরে থাকবেন। বিস্ময় বালককে আটকে রাখাই হবে ভিক্টোরিয়ানসের ব্যাটসম্যানদের প্রধান কাজ।

আজকের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে রংপুর রাইডার্স ও খুলনা টাইটান্স। দুই দলই নতুন ফ্র্যাঞ্চাইজির অধীনে খেলবে। প্রথম দুই আসরে খুলনার ছিল। তখন নাম ছিল খুলনা রয়েল বেঙ্গলস। কিন্তু তৃতীয় আসরে দলটি ছিল না। আর রংপুর রাইডার্স গত আসরে একই নামে খেললেও নতুন ফ্র্যাঞ্চাইজি নাম পরিবর্তন করেনি।

রংপুরের প্রধান আকর্ষণ পাকিস্তানের তারকা ক্রিকেটার শহীদ আফ্রিদি। এছাড়া সৌম্য সরকার রয়েছেন। নেতৃত্ব দেবেন নাঈম ইসলাম। তবে রংপুর মাঠে কতটা ভালো খেলবে তা নিয়ে প্রশ্নই থেকে যাচ্ছে! কেন না শুরুতেই মালিক পক্ষের সঙ্গে পারিশ্রমিক নিয়ে একটা ঝামেলা হয়েছে ক্রিকেটারদের। শুরুতে চুক্তির ৫০ শতাংশ টাকা দেওয়ার কথা থাকলেও রংপুর রাইডার্সের মালিক পক্ষ তা দিতে পারেননি। পরে বিসিবির মধ্যস্থতায় মীমাংসা হয়ে যায়। পারিশ্রমিকের ২৫ শতাংশ পেয়েছেন রংপুরের ক্রিকেটাররা। বাকি ২৫ শতাংশ ১৫ নভেম্বরের মধ্যেই দেওয়ার কথা। পারিশ্রমিক নিয়ে মালিকপক্ষের সঙ্গে মনোমালিন্য হলেও আজ খুলনার বিরুদ্ধে জয়ের ব্যাপারে আশাবাদী ক্রিকেটাররা।

রাইডার্সের তারকা ক্রিকেটার সৌম্য সরকার বলেন, ‘প্রথম ম্যাচটা সব সময়ই গুরুত্বপূর্ণ। এই ম্যাচটা জিততে পারলে আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে।’ নাঈম ইসলাম বলেন, ‘আমাদের দলটা ভারসাম্যপূর্ণ। ব্যাটসম্যান বলেন আর বোলার বলেন, সবাই ভালো। আমার বিশ্বাস আমরা যদি নিজেদের সেরাটা দিতে পারি জয় পাওয়া কঠিন হবে না।’

সর্বশেষ খবর