শুক্রবার, ৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

চতুর্থবার! এখনো এতদূর চিন্তা করিনি

ক্রীড়া প্রতিবেদক

চতুর্থবার! এখনো এতদূর  চিন্তা করিনি

বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আগের তিন আসরেই অধিনায়ক হিসেবে শিরোপা জিতেছেন। প্রথম দুই আসরে ঢাকা গ্লাডিয়েটর্সের নেতৃত্ব দিয়ে, তৃতীয় আসরে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে। আসরের চতুর্থ আসরের প্রথম ম্যাচেই মাঠে নামছে কুমিল্লা। প্রথম ম্যাচেই তাদের প্রতিপক্ষ রাজশাহী কিংস। গতকাল মিডিয়ার সঙ্গে কথা বলেন মাশরাফি। তিনি যা বলেছেন—

 

প্রশ্ন : চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার লড়াই শুরু কি...

মাশরাফি: চতুর্থবার! এতোদূর ভাবার তো কিছু নাই। এখনো এতোদূর চিন্তা করিনি। দল যা আছে ভালো  খেলার চেষ্টা করতে হবে শুরু থেকেই। প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। যদি ভালো শুরু পাই তাহলে সামনের ম্যাচগুলো খেলতে কিছুটা হলেও সহজ হবে।

প্রশ্ন : দল নিয়ে কতুটুকু সন্তুষ্ট?

মাশরাফি : আমাদের বেশ কিছু এক্সাইটিং ইয়াং প্লেয়ার আছে। যারা অনূর্ধ্ব-১৯ এ খেলেছে এবং ভালো করেছে। আসলে স্থানীয় খেলোয়াড়দের ওপর অনেক কিছু নির্ভর করে, তারা কেমন খেলছে। দল  মোটামুটি ভারসাম্যপূর্ণ আছে।

প্রশ্ন : আপনার দলে বেশ কয়েকজন ভালো অলরাউন্ডার আছে। নিজেদের সেরা মনে হচ্ছে কি না?

মাশরাফি : না, আসলে টুর্নামেন্টের শুরুতে অনেক কিছুই বোঝা যায় না। শুরু হলে অনেক কিছুই বোঝা যায়। আমাদের থেকে ভালো দল অবশ্যই আছে। তবে এটা নির্ভর করে মাঠে কারা ভালো  খেলছে। কাল টি-২০তে আপনি বেস্ট সাইড নিয়ে  খেললেই যে সব সময় চ্যাম্পিয়ন হবেন বা ভালো  খেলবেন এমন আশা করাও ঠিক না। কারণ এমন হয়ও না। মাঠে যারা ভালো খেলবে তারাই ভালো করবে।

প্রশ্ন: প্রতিপক্ষ রাজশাহী কিংসকে নিয়ে... 

মাশরাফি : আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি। সেরা সম্ভাব্য যতটুকু করা যায় আমরা করেছি। এখন এটা মাঠের বিষয়, আমরা মাঠে  কেমন খেলি এটাই।

প্রশ্ন : আপনার দলে আফগান তারকা লেগ স্পিনার রশিদ খান আছেন। তাকে নিয়ে কি পরিকল্পনা?

মাশরাফি : এই মুহূর্তে সে বিশ্বের অন্যতম সেরা এক্সাইটিং লেগ স্পিনার। যেটা বললাম চারজন খেলাতে হবে, কীভাবে খেলাবে, কোথায়  খেলাব এটা একটা ব্যাপার।

প্রশ্ন : ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট জয় প্রসঙ্গে...

মাশরাফি : এটা আমরা সবাই জানি বাংলাদেশের এটা অন্যতম সেরা জয়। খেলোয়াড় হিসেবে অবশ্যই আমি গর্বিত। একটা টেস্ট ম্যাচ তাও আবার টপ ক্লাস দলের বিপক্ষে  জেতা। আমি নিশ্চিত যে যারা  খেলেছে অবশ্যই গর্বিত। তাদের দায়িত্বও অনেক বেশি আসবে। আপনি যখন ম্যাচ জিততে থাকবেন দায়িত্ব অনেক বাড়ে। সেটা নিতেও সুবিধা হয়। তো আমার বিশ্বাস যে ছেলেরা যেভাবে খেলেছে অসাধারণ এবং আমার বিশ্বাস এই টেস্ট ম্যাচ জয়ের কারণে সামনে আমরা অনেক টেস্ট ম্যাচে ভালো খেলব। কারণ জয়টা আসলে ভবিষ্যতে  খেলতে সুবিধা হয়। কনফিডেন্স লেভেলটা অনেক ভালো থাকে।

প্রশ্ন : মুস্তাফিজের পর মেহেদী আসলো... বিষয়টা কীভাবে দেখছেন?

মাশরাফি : ভেরি এক্সাইটিং।  সে খুবই পরিশ্রমী ক্রিকেটার।  শোনা না নিজের চোখেই  দেখা। অনূর্ধ্ব-১৯ থেকেই ওকে দেখছি। একই মাঠে অনুশীলন করেছি, খুবই কঠোর পরিশ্রম করে। আশা করব সে নিয়মিতভাবে এটা করবে কারণ আন্তর্জাতিক ক্রিকেটে আপনি প্রথম যখন খেলবেন অনেক কিছু সহজ হয়ে যায়। কারণ অনেকেই বিশ্লেষণ করবে না। যখন আপনি ভবিষ্যতে পারফর্ম করতে থাকবেন তখন আপনাকে নিয়ে আরও বেশি বিশ্লেষণ হবে। তখন আপনার কাজটা আরও কঠিন হবে। একটা কথাই আছে এক-দুই বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে কাউন্ট করতে হয়। কারণ পারফরম্যান্স লেভেলটা শুরুতে  যেমন থাকে অন্যান্য দল এতো  বেশি বিশ্লেষণ করে তখন আপনার পারফম্যান্স কমা শুরু করে। আমি খুবই ইতিবাচক  যে ও খুবই পরিশ্রমী। অনেক কিছু শিখবে এটা ওর ভিতর আছে। একই সময়ে যেটা আলোচনায় নেই, মিরাজ খুবই ভালো একজন ব্যাটসম্যান। ১০ বছর যদি ও বাংলাদেশ ক্রিকেটকে সার্ভিস দিতে পারে তাহলে দ্রুতই বাংলাদেশের ক্রিকেট বদলে যাবে। 

সর্বশেষ খবর