শনিবার, ৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

অধিনায়ক-সহঅধিনায়ক লড়াই

মেজবাহ্-উল-হক

অধিনায়ক-সহঅধিনায়ক লড়াই

বৃষ্টিতে বিপিএলের উদ্বোধনী ম্যাচ বন্ধ। ওই সময় মাঠে প্রবেশ করলেন রংপুর রাইডার্সের অধিনায়ক শহীদ আফ্রিদি। দেখা মাত্রই তালি দিয়ে দর্শকরা অভিনন্দন জানালেন তাকে —রোহেত রাজীব

বাংলাদেশ প্রিমিয়ার লিগের আসল লড়াই আজ। প্রথম ম্যাচে টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিমের দলের বিরুদ্ধে খেলবে সহঅধিনায়ক তামিম ইকবালের দল। দ্বিতীয় ম্যাচে ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার দল মুখোমুখি হবে সহঅধিনায়ক সাকিব আল হাসানের দলের। ‘বরিশাল বুলস বনাম চিটাগাং ভাইকিংস’ ও ‘কুমিল্লা ভিক্টোরিয়ানস বনাম ঢাকা ডায়নামাইটস’ ম্যাচ দুটি আজ দলের নাম ছাপিয়ে হয়ে গেছে ‘অধিনায়ক বনাম সহঅধিনায়ক’ যুদ্ধ।

বিপিএলের আসল লড়াই হবে আজ। চার দলই তারকায় ভরপুর। প্রতিটি দল একাদশে চারজন বিদেশি ক্রিকেটার নিতে পারবে। কিন্তু সাকিবের দল ঢাকা ডায়মাইটস একাদশে কাকে বাদ নিয়ে কাকে নেবে। যেন এক মধুর সমস্যা। টি-২০-এর ‘বিগ-হিটার’ ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল রয়েছেন দলে। লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা তো দলের নিউক্লিয়াস। সেলিব্রেটি টি-২০-এর সবচেয়ে ধারাবাহিক পারফর্মার উইন্ডিজ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোও আছেন। এ ছাড়া লঙ্কান তারকা মাহেলা জয়াবর্ধনে, ইংলিশ অলরাউন্ডার রবি বোপারা তো আছেনই। ঢাকা হচ্ছে অলরাউন্ডারে ভরপুর। সাকিব নিজে তো রয়েছেনই, সঙ্গে রয়েছেন পরীক্ষিত নাসির হোসেন ও মোসাদ্দেক হোসেন সৈকত।

ঢাকার তুলনায় মাশরাফির কুমিল্লায় তারকা তেমন একটা নেই। বিদেশি ক্রিকেটারের প্রায় সবাই পাকিস্তানি— আহমেদ শেহজাদ, সোহেল তানভীর, ইমাদ ওয়াসিম, আশার জাইদির মতো ক্রিকেটার রয়েছেন। তবে মারলন স্যামুয়েলসও রয়েছেন। গত টি-২০ বিশ্বকাপে সিরিজ সেরা হয়েছিলেন এই উইন্ডিজ তারকা। আছেন আফগান তারকা লেগ স্পিনার রশিদ খান। বাংলাদেশের মাটিতে সফল লেগ স্পিনার। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে দারুণ বোলিং করেছেন তিনি। স্থানীয়দের মধ্যে ইমরুল কায়েস, লিটন কুমার দাস ও নাজমুল হোসেন শান্ত। অবশ্য টি-২০-তে মাশরাফি বড় নামে (বড় তারকা) খুব এটা বিশ্বাসীও নন। মাশরাফির মতে, দল কেমন, কত বড় তারকা রয়েছে, তার চেয়ে বড় কথা টি-২০ যারা মাঠে ভালো পারফর্ম করবে তারাই জিতবে। গতকাল রাজশাহী কিংসের বিরুদ্ধে প্রথম ম্যাচ কুমিল্লার। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি পণ্ড হয়ে যাওয়ায় পয়েন্ট ভাগাভাগি হয়েছে। পয়েন্ট হারানোয় আজকের ম্যাচে জয়ের জন্য মরিয়া বিপিএলের বর্তমান চ্যাম্পিয়নরা।

টি-২০-এর সবচেয়ে বড় তারকা মারকুটে গেইল রয়েছেন তামিমের দল চিটাগাং ভাইকিংসে। সেলিব্রেটি ক্রিকেট টুর্নামেন্ট ক্যারিবীয় ঝড় যেদিন খেলেন সেদিন ‘একাই একশ’। টি-২০-তে তার অনেক সেঞ্চুরি রয়েছে। সবচেয়ে বড় ইনিংসটাও তিনিই খেলেছেন। আইপিএলের হয়ে বেঙ্গালুরুর হয়ে ১৭৫ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলেছেন। কিন্তু প্রথম রাউন্ডে এই গেইলকে পাচ্ছে না চিটাগাং। তারপরও তারকার ছড়াছড়ি। আফগানিস্তানের মোহাম্মদ নবী, পাকিস্তানের শোয়েব মালিক, নিউজিল্যান্ডের গ্রান্ড ইলিয়ট, ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথের মতো তারকা রয়েছেন দলে।

তবে চট্টগ্রামের বড় ভরসার জায়গা হচ্ছে অধিনায়ক তামিম ইকবাল নিজে। ড্যাসিং ওপেনার রয়েছেন ফর্মের তুঙ্গে। দেশের মাটিতে তামিমের চেয়ে বেশি ধারাবাহিক ব্যাটসম্যান আর কে আছে এই মুহূর্তে। আর বোলিংয়ে গতির ঝড় তোলার জন্য প্রস্তুত তাসকিন আহমেদ।

টি-২০ বিশ্বকাপের শেষ ওভারটির কথা কি কখনো ভুলতে পারবেন ক্রিকেটামোদীরা? ১৯তম ওভার শেষে প্রায় নিশ্চিতই হয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের পরাজয়। কিন্তু শেষ ওভারের প্রথম চার বলেই চারটি ছক্কা হাঁকিয়ে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বারের মতো শিরোপা এনে দিয়েছিলেন কার্লোস ব্রাথওয়েট। সেই ব্রাথওয়েটকে দলে নিয়েছে মুশফিকুর রহিমের বরিশাল বুলস। এ ছাড়া লঙ্কান তারকা অলরাউন্ডার থিসারা পেরেরা ও দিলশান মুনাবিরাও রয়েছেন। ইংলিশ তারকা জশুয়া কোবকেও এবার দলে নিয়েছে বরিশাল। বোলিংয়ে গতবারের বিপিএলে বাংলাদেশির বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি পেসার আবু হায়দার রনি ছাড়াও

রয়েছেন জাতীয় দলের তারকা আল আমিন। ব্যাটিংয়ের ওপেনিংয়ে খেলবেন ঘরোয়া লিগে তুখোড় ফর্মে থাকা শাহরিয়ার নাফিসের সঙ্গে শামসুর রহমান শুভ। তবে প্রধান দায়িত্ব পালন করতে হবে মুশফিককেই।

আজ চিটাগাংকে হারানোর জন্য প্রস্তুত বরিশাল। মুশফিকের ভাষ্য, ‘সত্যি বলতে কি আমাদের দলটা হয় তো কাগজে-কলমে এত শক্তিশালী না। এমন কোনো সুপার স্টারও নেই। কিন্তু কার্যকরী কিছু খেলোয়াড় আছে যারা কিনা টি-২০ ক্রিকেটে অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। আল আমিন কিন্তু অন্যতম সফল বোলার জাতীয় দল এবং টি-২০ সংস্করণেও। রনি গত বছর সর্বাধিক উইকেট শিকারি ছিল। রাব্বি অনেক ভালো তরুণ তারকা। আরও কিছু ব্যাটসম্যান আছে। স্পিনার আছে, তাইজুল আছে, মনির ভাই আছে, মেহেদী। আমার দল নিয়ে আমি অনেক খুশি। আমাদের যে শক্তি আছে, যে মানের ক্রিকেটার আছে সবাই নামের প্রতি সুবিচার করতে পারলে ইনশাআল্লাহ ফলাফল আমাদের পক্ষে আসবে।’

আগের আসরেও ভালো দল ছিল চিটাগাং ভাইকিংসের। তবে ভালো করতে পারেনি। এবার আত্মবিশ্বাসী অধিনায়ক তামিম, ‘এ বছর আমাদের দলটা ভারসাম্যপূর্ণ। স্থানীয় ও বিদেশি ভালো মানের ক্রিকেটার রয়েছে। গত বছরও ভালো ছিল। আমি বিশ্বাস করি মাঠে আমাদের ভালো খেলতে হবে। আর মাঠে ভালো খেলতে পারলে মোটামুটি টিম নিয়েও অনেক ভালো করা যায়। দলীয়ভাবে আমরা ভালো করার কথা ভাবছি। আশা করছি এবার অনেক ভালো হবে।

মিরপুরে আজ হবে মধুর লড়াই। জাতীয় ওয়ানডের অধিনায়ক খেলবে ওয়ানডে সহঅধিনায়কের বিরুদ্ধে, টেস্ট দলের অধিনায়ক টেস্ট দলের সহঅধিনায়কের বিরুদ্ধে। শেষ পর্যন্ত কার জয় হবে সেটাই এখন দেখার অপেক্ষা!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর