রবিবার, ৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

প্রশ্নবিদ্ধ প্রাথমিক স্কোয়াড

নিউজিল্যান্ড ট্যুর

ক্রীড়া প্রতিবেদক

প্রশ্নবিদ্ধ প্রাথমিক স্কোয়াড

নিউজিল্যান্ড সফরের জন্য ঘোষিত ২২ সদস্যের প্রাথমিক স্কোয়াডে ফিরেছেন মুস্তাফিজুর রহমান। রয়েছেন মেহেদী হাসান মিরাজও। কিন্তু নেই রুবেল হোসেন, আল আমিন ও নাসির হোসেন। পারফরম্যান্সের ওপর ভিত্তি করে নয়, যেন টিম ম্যানেজমেন্টের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কেরও ওপর নির্ভর করেই এখন স্কোয়াড ঘোষণা হচ্ছে বলে মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা।

নাসির হোসেনের সঙ্গে যে টিম ম্যানেজমেন্টের সম্পর্ক ভালো নয়, সেটা নতুন করে বলার কিছু নেই। অনেক দিন থেকেই নাসিরকে উপেক্ষা করা হচ্ছিল। অনেক সময় দলে রাখলেও তাকে একাদশে খেলানো হচ্ছিল না। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ভক্তদের চাপে দ্বিতীয় ম্যাচে যেন বাধ্য হয়েই নেওয়া হয়েছিল। সুযোগ পেয়েই তার জবাবটা দিয়েছিলেন নাসির। ব্যাট হাতে অপরাজিত ২৭ রান এবং বল হাতে ব্যাপক কৃপণতা দেখিয়েছেন। ১০ ওভারে মাত্র ২৯ রান দিয়ে ১ উইকেট। পরের ম্যাচেও তাই বাধ্য হয়েই তাকে নেওয়া হয়েছিল। কিন্তু নিউজিল্যান্ড সিরিজে আবার উপেক্ষিত। অথচ দলে নেওয়া হয়েছে আনকোরা তানভীর হায়দার, ফর্মহীনতার ভুগতে থাকা শুভাগত হোমকেও।

সেই জিম্বাবুয়ে সিরিজের পর থেকেই উপেক্ষিত পেসার আল আমিন হোসেন। দাপুটে বোলিং করার পরও তাকে সুযোগ দেওয়া হচ্ছে না। তবে সবচেয়ে বিস্ময়কর বিষয় হচ্ছে দলে রাখা হয়নি পেসার রুবেল হোসেনকেও। অথচ এই রুবেলের কারণেই ২০১৫ সালে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। এডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে তিন বলে দুই উইকেটের স্পেলটি এখনো ক্রিকেটামোদীদের চোখে ভাসে।

চূড়ান্ত দলতো দূরের কথা, অস্ট্রেলিয়ার অনুশীলনের জন্য ঘোষিত দলে নেই রুবেল। মজার বিষয় হচ্ছে, যেখানে রুবেল, আল আমিনের জায়গা হয় না সেখানে সুযোগ দেওয়া হয় শুভাশিষ রায়ের মতো পেসারকেও। সুযোগ পেয়েছেন শফিউল ইসলামও। নতুন মুখ এবাদত হোসেনও রয়েছেন।

নাসির, রুবেল ও আল আমিনকে রাখা হয়েছে অপেক্ষমাণ তালিকায়। 

প্রাথমিক দল

তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, শুভাগত হোম, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশিষ রায়, মোহাম্মদ শহীদ, এবাদত হোসেন, তানভীর হায়দার।

অপেক্ষমাণ : শাহরিয়ার নাফীস, আবদুল মজিদ, লিটন দাস, মোশাররফ হোসেন, কামরুল ইসলাম, আল আমিন হোসেন, আলাউদ্দিন বাবু, নাসির হোসেন, রুবেল হোসেন।

সর্বশেষ খবর