সোমবার, ৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

পরিত্যক্ত ম্যাচও নতুন সূচিতে

ক্রীড়া প্রতিবেদক

পরিত্যক্ত ম্যাচও নতুন সূচিতে

বৃষ্টিতে বিপিএল বন্ধ। তবু বসে নেই ক্রিকেটাররা। গতকাল মিরপুরে অনুশীলনে ব্যস্ত মাশরাফির দল কুমিল্লা ভিক্টোরিয়ানস —বাংলাদেশ প্রতিদিন

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের ফলে সারা দেশেই মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হয়েছে। এখনো কোথাও কোথাও চলছে এই বৃষ্টিপাত। এর মধ্যে কী আর ক্রিকেট চলে! ফুটবল টুকটাক সম্ভব হলেও ক্রিকেটটা সম্ভব নয়। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম দুদিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর নতুন করে ভাবতে হয় কর্তৃপক্ষকে। দুদিনের বিরতি দিয়ে ৮ নভেম্বর থেকে বিপিএল মাঠে গড়ানোর সিদ্ধান্ত হয়। তবে প্রথম দুদিনের (৪ ও ৫ নভেম্বর) চারটি ম্যাচ কী আবারও হবে! এই সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হয় ফ্র্যাঞ্চাইজিদের ওপর। সাতটি ফ্র্যাঞ্চাইজি রাজি হওয়ায় বিপিএল নতুন করে শুরু হতে যাচ্ছে। প্রথম দুইদিনে ভাগাভাগি করা পয়েন্টও বাতিল হয়ে গেছে।

বিপিএলের উদ্বোধনী দিনে কুমিল্লা ভিক্টোরিয়ানস ও রাজশাহী কিংসের ম্যাচটি পুনরায় অনুষ্ঠিত হবে ৩০ নভেম্বর। রংপুর রাইডার্স বনাম খুলনা টাইটানস ম্যাচ অনুষ্ঠিত হবে ১০ নভেম্বর। ৫ নভেম্বরের দুটি ম্যাচ চিটাগাং ভাইকিংস বনাম বরিশাল বুলস এবং কুমিল্লা ভিক্টোরিয়ানস বনাম ঢাকা ডাইনামাইটস ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর। বৃষ্টির কারণে থেমে যাওয়া বিপিএল নতুন সূচি নিয়ে যাত্রা করবে ৮ নভেম্বর থেকে। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চিটাগাং ভাইকিংস। একইদিন দ্বিতীয় ম্যাচে বরিশাল বুলসের মুখোমুখি হবে ঢাকা ডাইনামাইটস। গত শনিবার ফ্র্যাঞ্চাইজি প্রতিনিধি-মালিকদের নিয়ে সভা করে গভর্নিং কাউন্সিল। সেখানে বিসিবি সভাপতি নাজমুল হাসানও উপস্থিত ছিলেন। এ সভাতেই সিদ্ধান্ত হয়, শনিবার ও রবিবারের ম্যাচগুলো স্থগিত করা হবে। তবে সবকিছু বিবেচনা করে হাতে যে ১১ দিন রাখা হয়েছিল, তাই এখন কাজে দিচ্ছে বলে জানিয়েছিলেন বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক। সাতটি ফ্র্যাঞ্চাইজি সম্মত হওয়ায় প্রথম দুইদিনের চারটি ম্যাচ আয়োজনেও এখন আর কোনো সমস্যা হবে না। তবে আগের সূচিতে যেমন ঢাকায় প্রথম পর্বের পর তিনদিনের বিরতি ছিল, তা কমে দুদিনে দাঁড়িয়েছে। ২০ নভেম্বর কোনো ম্যাচই ছিল না, নতুন সূচিতে একটি ম্যাচ হবে। চট্টগ্রাম পর্বের ম্যাচ শেষ হওয়ার পর যে দুদিন বিরতি ছিল টিমগুলোর বিশ্রাম এবং সফরের জন্য, তা বহাল থাকছে। তবে ২৮ নভেম্বর আগের সূচিতে কোনো ম্যাচ না থাকলেও নতুন সূচিতে একটি ম্যাচ থাকছে। ১ ডিসেম্বরের বিরতিতেও অনুষ্ঠিত হবে একটি ম্যাচ। ম্যাচ পরিত্যক্ত ঘোষণা হওয়ার পরও নতুন করে সেই ম্যাচ আয়োজনের ব্যাপারে ইসমাইল হায়দার মল্লিক বলেছেন, ‘যে কোনো সময় সূচি পরিবর্তনের এখতিয়ার গভর্নিং কাউন্সিল রাখে। তবে কোনো ম্যাচ পুনরায় হতে হলে সব ফ্র্যাঞ্চাইজি, বিসিবি- সবার সর্বসম্মতি প্রয়োজন।’ অবশেষে সব ফ্র্যাঞ্চাইজি সম্মত হওয়াতেই নতুন করে ম্যাচ আয়োজন করতে যাচ্ছে বিপিএলের গভর্নিং কাউন্সিল।

সর্বশেষ খবর