মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

সলিডারিটি কাপ না খেলার নেপথ্যে

টুর্নামেন্টে না খেলার ব্যাপারে বাফুফে সভাপতি যুক্তি দেখিয়েছেন খেলোয়াড়রা লিগে ব্যস্ত থাকবে তাই অংশ নেওয়াটা সম্ভব হচ্ছে না। কথা হচ্ছে সালাউদ্দিনের ভালোমতো জানা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ কবে থেকে হবে

ক্রীড়া প্রতিবেদক

সলিডারিটি কাপ না খেলার নেপথ্যে

ফান্ডের অভাবে বাফুফে তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারছে না। এই কথা সভাপতি কাজী সালাউদ্দিন থেকে শুরু করে কমিটির অনেকে বলছেন। কথা হচ্ছে যতটুকু ফান্ড আছে তা কি সঠিকখাতে ব্যয় হচ্ছে। এ নিয়ে ক্রীড়াঙ্গনে নানা প্রশ্ন রয়েছে তা সালাউদ্দিনের অজানা নয়। পরিকল্পনার অভাবে অর্থ যে অপচয় হচ্ছে তা প্রমাণও মিলছে। বাফুফে ধরেই নিয়েছিল এশিয়ান কাপ প্রাক-বাছাইপর্বে অ্যাওয়ে ম্যাচে ভুটানের বিপক্ষে জেতা সম্ভব নয়। ভুটানের কাছে হারা মানে দীর্ঘদিন আন্তর্জাতিক ফুটবলের বাইরে থাকতে হবে বাফুফেকে। খেলোয়াড়রা যেন ম্যাচের বাইরে না থাকে তা আগাম চিন্তা করেই এএফসির নিচু স্তরের সলিডারিটি কাপে খেলার আগ্রহ দেখায় বাফুফে। এজন্য বাংলাদেশের নাম এন্ট্রিও করা হয়।

ভুটানের কাছে হারের পরই নাম আবার প্রত্যাহার করে নেয় বাফুফে। ১ নভেম্বর  থেকে সলিডারিটি কাপ মালয়েশিয়াতে শুরুও হয়েছে। কিন্তু এন্ট্রি করেও বাংলাদেশ অংশ নেয়নি। এএফসির ডিসিপ্লিনারি কমিটি না খেলার জন্য বাংলাদেশকে ২০ হাজার ডলার জরিমানা করেছে। বাফুফেকে তারা জানিয়ে দিয়েছে ৩০ দিনের মধ্যে জরিমানা শোধ করতে হবে, না হলে বড় শাস্তির মুখোমুখি হতে হবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে।

টুর্নামেন্টে না খেলার ব্যাপারে বাফুফে সভাপতি যুক্তি দেখিয়েছেন খেলোয়াড়রা লিগে ব্যস্ত থাকবে তাই অংশ নেওয়াটা সম্ভব হচ্ছে না। কথা হচ্ছে সালাউদ্দিনের ভালোমতো জানা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ কবে থেকে হবে। জেনে-শুনে তাহলে সলিডারিটি কাপে এন্ট্রি করলেন কেন? বাস্তবে এর পেছনে অন্য চিন্তা করেছে তা নির্বাহী কমিটির অনেক সদস্যই স্বীকার করেছেন। ভুটানের কাছে হেরে এমনিতেই তোপের মুখে আছেন বাফুফে কর্মকর্তারা। এই হারে সংবাদ সম্মেলন করে সালাউদ্দিনের পদত্যাগের দাবিও তুলে ধরা হয়েছে। এএফসির নিম্নস্তরের টুর্নামেন্টে বিপর্যয় ঘটলে আরও বিপাকে পড়ে যাবে বাফুফে। তাই মানসম্মানের ভয়ে সলিডারিটি কাপ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে।

নির্ধারিত সময়ে জরিমানা না দিলে বাংলাদেশের ফুটবলকে নিষিদ্ধ করার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। অবশ্য বাফুফে সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদী বলেন, ‘জরিমানা নিয়ম মাফিক ধরা হয়েছে আবার আপিলেরও সুযোগ আছে। আমরা না খেলার যুক্তিসঙ্গত কারণ তুলে ধরব। আশা করি এএফসি আমাদের আপিলে সাড়া দেবে।’

সর্বশেষ খবর