বুধবার, ৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

রংপুরের প্রতিপক্ষ চিটাগং

ক্রীড়া প্রতিবেদক

রংপুরের প্রতিপক্ষ চিটাগং

দুই দলই নতুন খুলনা টাইটানস ও রাজশাহী কিংস। বিপিএলের প্রথম দুই আসরে থাকলেও তখন রাজশাহীর দলটির নাম ছিল ‘দুরন্ত রাজশাহী’ আর খুলনার দলটি ‘খুলনা রয়েল বেঙ্গলস’। আজ প্রথম ম্যাচেই মুখোমুখি দুই নতুন দল। দ্বিতীয় মুখোমুখি হচ্ছে হবে রংপুর রাইডার্স ও চিটাগং কিংস।

 যে কোনো টুর্নামেন্টে প্রথম ম্যাচটি গুরুত্বপূর্ণ। জয় দিয়ে শুরু করলে আত্মবিশ্বাস বেড়ে যায়। তাই আজ রাজশাহীকে হারিয়েই বিপিএলের নবযাত্রা করতে চান খুলনার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তবে প্রতিপক্ষকে নিয়ে ভাবছেন না তিনি, ‘আমি একটা জিনিস সব সময় বিশ্বাস করি, আমি যদি আমাদের মূল ও নিজেদের ক্রিকেটাকে নিয়ে বেশি চিন্তা করি , বেশি ফোকাস থাকি তাহলে কাজটা সহজ হবে। প্রতিপক্ষ হিসেবে সব দলই ভালো দল। আপনার মাঠে ভালো ক্রিকেট খেলতে হবে। কঠিন সময়ে যদি আপনি নিজে স্থির থেকে সঠিক সিদ্ধান্তগুলো নিতে পারেন তখনই ভালো ফল আসবে।’ খুলনায় বড় তারকা বলতে দুই উইন্ডিজ ক্রিকেটার কেভন কুমার ও লেন্ডল সিমন্স।

তবে খুলনার চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই রাজশাহী কিংস। পদ্মাপাড়ের দলটি নেতৃত্ব দেবেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী অধিনায়ক ড্যারেন স্যামি। দলে রয়েছেন পাকিস্তানের দুই তারকা ক্রিকেটার ওমর আকমল ও মোহাম্মদ সামি। তবে রাজশাহীর বড় তারকা স্থানীয় ক্রিকেটার সাব্বির রহমান। জাতীয় দলের এই তারকা ক্রিকেটার একাই ম্যাচ ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য রাখেন। এছাড়া বিস্ময় বালক মেহেদী হাসান মিরাজও পদ্মাপাড়ের দলটির হয়ে খেলবেন। সব মিলে ভারসাম্যপূর্ণ একটি দল নিয়েই আজ খুলনা টাইটানসের মুখোমুখি হচ্ছে রাজশাহী কিংস।

আজকের দ্বিতীয় ম্যাচে প্রধান আকর্ষণ পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি। সাবেক এই পাক অধিনায়ক নেতৃত্ব দেবেন রংপুর রাইডার্সের। এছাড়া বিদেশি তারকাদের মধ্যে পাকিস্তানের তারকা ব্যাটসম্যান নাসির জামশেদ ও আফগান মারকুটে ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ রয়েছেন। তবে রংপুরের স্থানীয় ক্রিকটাররাই ম্যাচ জিতিয়ে দেওয়ার সামর্থ্য রাখেন। বোলিংয়ে গতি তারকা রুবেল হোসেনের সঙ্গে রয়েছেন দুই স্পিনার আরাফাত সানি ও সোহাগ গাজী। এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটারদের মধ্যে সৌম্য সরকারকে পেয়েছে রংপুর। তবে প্রথম ম্যাচেই রাইডার্সকে দিতে হবে কঠিন পরীক্ষা। প্রতিপক্ষ তামিম ইকবালের চিটাগং কিংস। এবারের আসরে শিরোপার অন্যতম দাবিদার বন্দরনগরীর দলটি। দলটির প্রধান ভরসা অধিনায়ক তামিম নিজেই। গতকাল কুমিল্লার বিরুদ্ধে প্রথম ম্যাচেই দারুণ এক সেঞ্চুরি করেছেন। পাকিস্তানের শোয়েব মালিক খেলছেন ভাইকিংসের হয়ে।

তবে সব কিছুর পরও টি-২০ ক্রিকেট সবচেয়ে অনিয়শ্চয়তার খেলা। এখানে একটা ওভারেই বদলে যেতে পারে ম্যাচের ভাগ্য। তারকা খ্যাতি দিয়ে কোনো লাভ নেই যদি মাঠে পারফর্ম করতে না পারে। ক্রিকেটের সংক্ষিপ্ত পরিসরের এই ক্রিকেটে মাঠে নামার আগে সব দলেরই সমান সম্ভাবনা থাকে। শেষ পর্যন্ত মাঠে যারা ভালো করেন তারাই জিতে যায়। কাউকে এগিয়ে রাখার উপায় নেই। আবার কাউকে দুর্বল ভাবারও উপায় নেই। আজকের দুই ম্যাচেই হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে।

আজকের খেলা

খুলনা টাইটান্স-রাজশাহী কিংস (বেলা ২টা)

রংপুর রাইডার্স-চিটাগং ভাইকিংস (সন্ধ্যা ৭টা)

সর্বশেষ খবর