বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

বাফুফের ভিতরেও ক্ষোভ

ক্রীড়া প্রতিবেদক

বাফুফের ভিতরেও ক্ষোভ

ভুটানের কাছে হারার পর ফুটবল ঘিরে এখনো সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। জাতীয় দলের সাবেক ফুটবলার সংবাদ সম্মেলন করে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনসহ পুরো কমিটির পদত্যাগের দাবি জানিয়েছেন। অভিযোগ উঠেছে সভাপতি অন্য সদস্যদের গুরুত্ব দেন না। নিজের খুশি মতো কাজ করছেন। সালাউদ্দিন এ ব্যাপারে মুখ না খুললেও জাতীয় দলের কজন ফুটবলার সভাপতির পক্ষ নিয়ে বলেছেন, ‘সালাউদ্দিন সঠিকভাবেই ফুটবল পরিচালনা করছেন। মাঠে ব্যর্থতা নিয়েতো তাকে দোষারোপ করা যায় না। অযথা তার সমালোচনা করে ফুটবলকে আরও বিপর্যয়ের মুখে ঠেলে দেওয়া হচ্ছে।’

টানা তৃতীয় মেয়াদে বাফুফের সভাপতি নির্বাচিত হয়েছেন সালাউদ্দিন। তিনি দায়িত্ব নেওয়ার পর ফুটবল ঘিরে ক্রীড়ামোদীদের মধ্যে প্রত্যাশা বেড়ে গিয়েছিল। বাস্তবে কিন্তু উন্নয়নের বদলে ফুটবলে চরম অবনতি ঘটেছে। অন্যরা সভাপতি থাকা অবস্থায় ফুটবলের মান আহামরি অবস্থায় ছিল না। কিন্তু এমন সংকটাপন্ন অবস্থায় ছিল না। শুধু সালাউদ্দিন কেন, দীর্ঘদিন ধরে কমিটিতে আছেন সালাম মুর্শেদী, বাদল রায়, শেখ মো. আসলাম, সত্যজিত দাশ রুপুর মতো খ্যাতনামা সাবেক ফুটবলার। অভিজ্ঞ সংগঠকের সংখ্যাও একেবারে কম নয়। দেশের ফুটবলে ভালো-মন্দ সবই তাদের জানা ছিল। এরপরও ফুটবলে এমন অচলাবস্থা কেন? ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান লজ্জাকর অবস্থায়। ভুটানের কাছে বিধ্বস্ত হয়েছে এরপর ফুটবল ঘিরে ভালো কিছু আশা করা যায় কি?

জাতীয় দলের সাবেক ফুটবলাররা নন। এনিয়ে বাফুফের কমিটিতেও ক্ষোভ বিরাজ করছে। এবার নির্বাচনে দুই সদস্য ছাড়া নির্বাচনে জয় হয়েছে সালাউদ্দিন প্যানেলের। এরপরও ভিতরে অভিযোগের শেষ নেই। নাম প্রকাশে অনিচ্ছুক অভিজ্ঞ এক সদস্য জানালেন সবকিছু সিদ্ধান্ত হবে নির্বাহী কমিটির সভায়। তা মানছেন না সভাপতি। এতবড় কমিটি অথচ ২/৩ জনকে নিয়েই তিনি ফুটবল চালাচ্ছেন। ভালো-মন্দ কোনো ব্যাপারেই পরামর্শ নেওয়ার প্রয়োজন মনে করছেন না। ফিফা বা এএফসির ফান্ড কীভাবে ব্যয় হচ্ছে তাও নির্বাহী কমিটি সভায় আলোচনা হচ্ছে না। সভাপতির এমন মনোভাবেই ফুটবলে অচলাবস্থা নেমে এসেছে বলে নির্বাহী কমিটির বেশ কজন সদস্য মনে করেন। কোনো মতামতকে গুরুত্ব দেন না সালাউদ্দিন। একজন সহ-সভাপতি অবশ্য  এর বিরোধিতা করে বলেন, সমালোচনা আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। কাজ করার জন্য তো অনেক উপ-কমিটি করা হয়েছে। তারা তাদের দায়িত্ব ঠিক মতো পালন করছে কী?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর