বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
ভারতে ইংল্যান্ডের অন্য রূপ

রুটের সেঞ্চুরি মইনের ৯৯

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ সফরে এসে ইংল্যান্ড ওয়ানডে সিরিজ জিতেছিল। কিন্তু টেস্টে তারা বিজয়ের উৎসব করতে পারেনি। চট্টগ্রামে কোনোক্রমে জিতলেও ঢাকা টেস্টে ১০৮ রানের ব্যবধানে হেরে যায়। ১-১ ড্রতেই সিরিজ শেষ হয়। মেহেদী, সাকিব আর তাইজুলের স্পিন ঘূর্ণিতে ইংলিশ ব্যাটসম্যানরা দিশাহারা হয়ে পড়েন। এতটা বিপর্যয় যে দুই টেস্টে কোনো ইনিংসে ৩০০ রান তুলতে পারেনি ইংল্যান্ড।

ভারত সফরে কী করবেন অ্যালিস্টার কুকরা? এই প্রশ্নটা বড় হয়ে দেখা দিয়েছিল। কিন্তু প্রথম টেস্টে প্রথম দিনটা ভালোই কেটেছে ইংল্যান্ডের। রাজকোর্টে অনুষ্ঠিত টেস্টে টসে জিতে ব্যাট করতে নামে ইংলিশরা। ভারতের বোলারদের ভালোই জবাব দিয়েছে। দিন শেষে ইংল্যান্ড ৪ উইকেট হারিয়ে ৯৩ ওভারে ৩১১ রান সংগ্রহ করেছে। বাংলাদেশে চার ইনিংসে ইংলিশ দলপতি কুকের ব্যাট সেভাবে জ্বলে উঠতে পারেনি। ঢাকা টেস্টে দ্বিতীয় ইনিংসে ১টা হাফ সেঞ্চুরি পেয়ে ছিলেন। রাজকোর্টেও প্রথম ইনিংসে ব্যর্থ। ২১ রান করে সাজঘরে ফেরত গেছেন তিনি।

৭৬ রানে ২ উইকেট পড়ে গেলেও রুট ও মইন আলীর ব্যাটিং দৃঢ়তার প্রথম দিনটা ছিল ইংল্যান্ডেরই। রুট ১৮০ বলে ১২৪ রান করে আউট হন। মইন আলী ৯৯ রান করে অপরাজিত রয়েছেন। স্টোকস ক্রিজে টিকে আছেন ১৯ রানে। হামেদ ৩১, ডাকেট ১৩ রানে আউট হন। হাতে এখনো ৬ উইকেট, ভালোভাবে খেলতে পারলে রানের পাহাড় গড়া ইংল্যান্ডের পক্ষে অসম্ভবের কিছু হবে না। বাংলাদেশ স্পিন দাপটে দিশাহারা থাকলেও ভারতের অন্যরূপে দেখা যাচ্ছে ইংল্যান্ডকে। অশ্বিন ৩১ ওভারে ১০৮ রানের বিনিময়ে ২ উইকেট পান। জাদেজা ৫৯, যাদব ৬৮ রানে ১টি করে উইকেট পান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর