শনিবার, ১২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

আর্জেন্টিনাকে উড়িয়ে দিল ব্রাজিল

রাশেদুর রহমান

আর্জেন্টিনাকে উড়িয়ে দিল ব্রাজিল

নেইমারের সঙ্গে জয়ের উৎসবে মেতেছেন কোটিনহো-গ্যাব্রিয়েলরা —এএফপি

বিশ্বকাপ দুঃখের কিছুটা হলেও কি ভুলল ব্রাজিলিয়ানরা! এই বেলো হরিজন্তেই তো জার্মানির কাছে ৭-১ গোলের লজ্জাজনক পরাজয় দেখেছিল হলুদ জার্সিধারীরা! চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ৩-০ গোলে উড়িয়ে ভক্তদের সান্ত্বনাই যেন দিলেন নেইমাররা। বলে দিলেন, দেখ, এখনো আমাদের পায়ে ফুটবলের সেই সৌন্দর্য রয়েছে। এখনো আমরাই শ্রেষ্ঠত্বের দাবিদার!

গতকাল সকালে বেলো হরিজন্তের মাঠে এডগার্ডো বাউজার ম্যাচ শেষের স্প্রিন্টটা ব্রাজিলিয়ানদের জন্য দারুণ এক ছবি হয়ে থাকল। জয় নিশ্চিত হওয়ার পরই বাউজা যেন পাগল হয়ে ওঠেন। প্রিয় শিষ্যদের জড়িয়ে ধরতে ছুটে যান মাঠে। ঠিক সে সময় লিওনেল মেসিরা মাথা নীচু করে মাঠ ছাড়ছিলেন। ভাবছিলেন, বিশ্বকাপ বাছাই পর্ব পাড়ি দেওয়াটা আরও কঠিন হয়ে গেল! টানা চার ম্যাচ জয়হীন আর্জেন্টিনার সামনে এখন ঘোর অন্ধকার। ১৬ পয়েন্ট নিয়ে তারা ছয় নম্বরেই থাকল। অন্যদিকে ২৪ পয়েন্ট নিয়ে ব্রাজিল ধরে রেখেছে শীর্ষস্থান। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। পঞ্চম দলটিকে প্লে-অফ খেলতে হবে ওশেনিয়া অঞ্চলের সেরা দলের সঙ্গে। বিশ্বকাপের চূড়ান্ত পর্ব খেলার আশা বাঁচিয়ে রাখতে আর্জেন্টিনাকে অন্তত শীর্ষ পাঁচে থাকতেই হবে।

বেলো হরিজন্তের মিনেইরো স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ৩-০ গোলের দুর্দান্ত জয়ে প্রথমার্ধে গোল করেন ফিলিপ কোটিনহো ও নেইমার। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান পলিনহো। নেইমার ক্যারিয়ারের ৫০তম গোল করেন ব্রাজিলের জার্সিতে। এ বার্সা তারকার সামনে কেবল পেলে (৭৭ গোল), রোনালদো (৬২ গোল) ও রোমারিও (৫৫ গোল)। ‘সুপার ক্লাসিকোর’ লড়াইয়ে প্রথম দিকে এগিয়ে ছিল আর্জেন্টিনাই। প্রথম ২০ মিনিটে বল দখলে রেখেছিলেন মেসিরা। ২৩তম মিনিটে লিওনেল মেসির পাস থেকে লুকাস বিগলিয়ার জোরালো শট ডানে ঝাঁপিয়ে ঠেকান ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন। এরপর থেকেই ব্রাজিলের দৌরাত্ম্য। ম্যাচজুড়ে ব্রাজিলের রক্ষণভাগ আর্জেন্টিনার দুরন্ত আক্রমণভাগকে সামাল দেওয়ার পাশাপাশি নিয়মিত বল সাপ্লাই দিয়েছে নেইমারদের। আর বার্সেলোনার এ তারকা স্ট্রাইকার ম্যাচজুড়েই অসাধারণ খেলেছেন। প্রতিটা গোলেই ছিল তার অবদান। প্রথম গোলের এসিস্ট করেছেন তিনি। দ্বিতীয় গোলটা নিজেই করেন নেইমার। তৃতীয় গোলেও নেইমারের অবদান ছিল লক্ষ্য করার মতো। দারুণ এ জয়টা নেইমাররা উৎসর্গ করেন সদ্য প্রয়াত ১৯৭০ বিশ্বকাপজয়ী অধিনায়ক আলবার্তোকে। তার চিরবিদায়ের পর এই প্রথম ব্রাজিল মাঠে নামল।

ব্রাজিলের কাছে পরাজিত হওয়ার পরও অবশ্য খুব একটা বিচলিত নন আর্জেন্টাইন কোচ বাউজা এবং অধিনায়ক লিওনেল মেসি। ইনজুরি থেকে ফেরার পর এই প্রথম আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামলেন মেসি। তিনি বলেন, ‘বিশ্বকাপে খেলাটা এখনো আমাদের ওপরই নির্ভর করছে।’ ধারাবাহিক ভালো খেলে চূড়ান্ত পর্বে স্থান করে নেওয়ার আশা করেন কোচ বাউজাও। এদিকে ল্যাটিন অঞ্চলের বাছাই পর্বের ম্যাচে ইকুয়েডরকে ২-১ গোলে হারানো উরুগুয়ে ২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। চিলির সঙ্গে গোলশূন্য ড্র করা কলম্বিয়া ১৮ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। চিলির সমান ১৭ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে চতুর্থ স্থানে আছে ইকুয়েডর। পেরুর কাছে ৪-১ গোলে হারা প্যারাগুয়ে ১৫ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার ঠিক পেছনেই আছে। চতুর্থ জয় পাওয়া পেরু ১৪ পয়েন্ট নিয়ে আছে অষ্টম স্থানে। বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে এবারের বাছাই পর্বে প্রথম জয় পেয়েছে ভেনেজুয়েলা। ৪ পয়েন্ট নিয়ে তলানিতে থাকা বলিভিয়ার চেয়ে ১ পয়েন্ট এগিয়ে দেশটি।

সর্বশেষ খবর