সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

আর্জেন্টিনার সামনে কঠিন পরীক্ষা

ক্রীড়া ডেস্ক

আর্জেন্টিনার সামনে কঠিন পরীক্ষা

দুদিন পরই ল্যাটিন অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে আর্জেন্টিনা নিজেদের মাটিতে কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে। লিওনেল মেসিদের জন্য এ ম্যাচের গুরুত্ব অনেক। জিতলেই শীর্ষ চারে যাওয়ার সুযোগ আসবে। হেরে গেলে এমনকি ড্র করলেও বিশ্বকাপের মূল পর্বে খেলার আশা বাচিয়ে রাখা আরও কঠিন হয়ে যাবে আলবেসিলেস্তদের। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি একবারই ১৯৭০ সালে। ল্যাটিন অঞ্চলে তখন বাছাই পর্ব হতো গ্রুপভিত্তিক। এ গ্রুপে পেরু আর বলিভিয়ার সঙ্গে চারটি ম্যাচ খেলে আর্জেন্টাইনদের সংগ্রহ ছিল ৩ পয়েন্ট। পেরু ৫ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের মূল পর্ব খেলে। বলিভিয়া ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছিল। অবশ্য সেই যুগে আর্জেন্টিনায় লিওনেল মেসির মতো তারকা কোনো ফুটবলার ছিল না। মারিও কেম্পেস আর ড্যানিয়েল প্যাসারেলাদের মতো তারকারা তখনো আর্জেন্টিনার জার্সি গায়ে তুলেননি। অবশ্য মাত্র আট বছরের ব্যবধানে আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ শিরোপা উপহার দেন মারিও কেম্পেসরা। আলবেসিলেস্তরা এর আগেও তিনবার (১৯৩৮, ১৯৫০ ও ১৯৫৪) বিশ্বকাপের চূড়ান্ত পর্ব খেলেনি। এই তিনটা বিশ্বকাপ থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছিল আর্জেন্টিনা।

১৯৭৪ বিশ্বকাপ থেকে প্রতিবারই চূড়ান্ত পর্বে খেলেছে আর্জেন্টিনা। প্রায় প্রতিবারই বাছাই পর্ব পাড়ি দিয়েছে দাপটের সঙ্গে। পয়েন্ট তালিকার শীর্ষে থেকে। অবশ্য ১৯৯৪ বিশ্বকাপ খেলাটা কঠিনই হয়ে গিয়েছিল ম্যারাডোনার দলের জন্য। বাছাই পর্বে তাদেরকে খেলতে হয়েছিল আঞ্চলিক প্লে-অফ রাউন্ড। সেবার অস্ট্রেলিয়াকে দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানে পরাজিত করে চূড়ান্ত পর্বে খেলার টিকিট পেয়েছিলেন ম্যারাডোনারা। ২০১০ সালেও বেশ বিপদে পড়েছিল আর্জেন্টিনা। তবে কোচ ম্যারাডোনা এবারও লিওনেল মেসিকে নিয়ে বাছাই পর্বের বাধা পাড়ি দিয়েছিলেন। দুয়েকবারের এই ব্যতিক্রম ছাড়া বাছাই পর্বে আর্জেন্টিনার বরাবরই ল্যাটিন অঞ্চলে শীর্ষে থেকে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। মাঝে মধ্যে ব্রাজিলও শীর্ষ স্থান দখল করেছে। তবে চূড়ান্ত পর্বে খেলা নিয়ে সংশয়টা খুব কমই হয়েছে আলবেসিলেস্তদের। এবার কী হবে!

অধিনায়ক লিওনেল মেসি এবং কোচ এডগার্ডো বাউজা ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে যাওয়ার পরও ভক্তদের আশ্বস্ত করেছেন, নিরাশ হওয়ার কিছু নেই। আর্জেন্টিনা ঠিকই কাঙ্ক্ষিত ম্যাচে জয় পাবে বলেও বিশ্বাস রাখছেন মেসিরা। কিন্তু সত্যিই কী তাই! হাতে মাত্র ৭ ম্যাচ রয়েছে। কলম্বিয়া, চিলি, উরুগুয়ে, পেরু এবং ইকুয়েডরের মতো ভয়ঙ্কর প্রতিপক্ষ রয়েছে আর্জেন্টিনার সামনে। আছে ভেনেজুয়েলা আর বলিভিয়া ম্যাচও। প্রতিপক্ষ কঠিন থেকে কঠিনতর। আর ল্যাটিন অঞ্চলে বলার মতো সহজ প্রতিপক্ষও তো নেই। সর্বনিম্নে আছে বলিভিয়া (৮০ নম্বরে!)। পাঁচটিই তো আছে শীর্ষ দশে! এ অবস্থায় বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করাটা এবার সত্যিই কঠিন হয়ে যাচ্ছে মেসিদের জন্য। তবে কী ১৯৭০’র পর প্রথমবারের মতো বিশ্বকাপ দেখবে না আর্জেন্টিনাকে! মেসি-আগুয়েরো-ডি মারিয়া-হিগুয়েনদের মতো তারকারা থাকার পরও!

সর্বশেষ খবর