সোমবার, ১৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

স্পেন ইতালি ছুটছে সমান্তরালে

ক্রীড়া ডেস্ক

স্পেন ইতালি ছুটছে সমান্তরালে

গোলের পর মনরিলকে অভিনন্দন জানাতে ছুটে এলেন সতীর্থরা —এএফপি

রাশিয়া বিশ্বকাপ বাছাই পর্বে একে-অপরের সঙ্গে লড়াই করতে হচ্ছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও স্পেনকে। জি গ্রুপে চার ম্যাচ করে খেলার পর দুই দলই চূড়ান্ত পর্বের দিকে ছুটে চলছে সমান্তরালে। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে অবস্থান করছে স্প্যানিশরা। গত শনিবার বাছাই পর্বের ম্যাচে ইতালি ৪-০ গোলে হারিয়েছে মেসিডোনিয়াকে। একই ব্যবধানে ইতালিয়ানরা হারিয়েছে লিচেনস্টেইনকে।

ঘরের মাঠে মেসিডোনিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতে কিছুটা নিষ্প্রভ থাকলেও দ্বিতীয়ার্ধেই স্বরূপে ফেরে স্প্যানিশরা। ভিটোলো, মনরিল আর আদুরিজের গোলে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা ৪-০ ব্যবধানের জয় তুলে নেয়। বড় ব্যবধানে জিতেছে ইতালিও। তাদের পারফরম্যান্স ছিল স্পেনের ঠিক উল্টো। দুর্বল লিচেনস্টেইনের বিপক্ষে প্রথমার্ধেই চার গোলে এগিয়ে গিয়ে বিশাল জয়ের ইঙ্গিত দিয়েছিল দলটি। কিন্তু বিরতির পর আর গোলের দেখা পায়নি চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ইতালির পক্ষে দুটি গোল করেন বেলোত্তি। এছাড়াও একটি করে গোল করেন ইম্মোবিলে ও কান্দ্রেভা। এ জয়ে দুই দলেরই সংগ্রহ চার ম্যাচে ১০ পয়েন্ট করে। স্পেনের গোল ব্যবধান +১৪ (১৫-১)। অন্যদিকে ইতালির গোল ব্যবধান +৭ (১১-৪)। গ্রুপ পর্ব থেকে সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে একটা দল। দ্বিতীয় দলকে প্লে-অফ খেলে নিশ্চিত করতে হবে চূড়ান্ত পর্ব। সেক্ষেত্রে স্পেন ও ইতালির যে কোনো একটা বাদ পড়ে যেতে পারে বিশ্বকাপের মূল পর্ব থেকে!

‘জি’ গ্রুপের অন্য ম্যাচে আলবেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান করছে ইসরায়েল। তিন পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে আলবেনিয়া। মেসিডোনিয়া এবং লিচেনস্টেইন এখনো কোনো পয়েন্ট সংগ্রহ করতে পারেনি।

এদিকে আই গ্রুপে জয় পেয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। মার্সেলো ব্রোজোভিচের ডাবলে ক্রোটরা ২-০ ব্যবধানে হারিয়েছে আইসল্যান্ডকে। এ জয়ে আই গ্রুপে চার ম্যাচে ১০ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে রয়েছে তারা। এই গ্রুপে ৮ পয়েন্ট নিয়ে ইউক্রেন অবস্থান করছে দুই নম্বরে। গত শনিবার ইউক্রেন ১-০ গোলে হারিয়েছে ফিনল্যান্ডকে। গেরেথ বেলের ওয়েলস ১-১ গোলে ড্র করেছে সার্বিয়ার সঙ্গে। এ ড্রয়ে ডি গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরেই রয়ে গেল ওয়েলসিয়ানরা। এই গ্রুপে শীর্ষে অবস্থান করছে আয়ারল্যান্ড প্রজাতন্ত্র। আইরিশরা ১-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়াকে। এছাড়াও ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে জয় পেয়েছে তুরস্ক ও ইসরাইল। তুর্কিরা ২-০ গোলে হারিয়েছে কসভোকে। অন্যদিকে ইসরায়েল ৩-০ গোলে হারিয়েছে আলবেনিয়াকে।

সর্বশেষ খবর