বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

চট্টগ্রামে শুরু বিপিএলের দ্বিতীয় পর্ব

রাশেদুর রহমান, চট্টগ্রাম থেকে

চট্টগ্রামে শুরু বিপিএলের দ্বিতীয় পর্ব

ঢাকা পর্বের পর চট্টগ্রামে আজ শুরু হচ্ছে বিপিএলের দ্বিতীয় পর্ব। উদ্বোধনী ম্যাচে ঢাকা ডায়নামাইটস মুখোমুখি হবে চট্টগ্রাম ভাইকিংসের বিপক্ষে। ম্যাচের আগে দুই দলই গতকাল অনুশীলন সেরে নিচ্ছে —বাংলাদেশ প্রতিদিন

ডেভ হোয়াটমোর। জাতীয় দলের সাবেক কোচ। বাংলাদেশের প্রায় প্রতিটা ক্রিকেট পিচই তার নখদর্পণে। হাতের রেখার মতোই তার কাছে পরিচিত মিরপুর আর চট্টগ্রামের উইকেট। তারপরও গতকাল বরিশাল বুলসের এ কোচ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সবুজ গালিচায় পা রেখেই ছুটে গেলেন উইকেট দর্শনে। সঙ্গে পিচ কিউরেটর জাহিদুর রেজা বাবু। উইকেটের পাশে দাঁড়িয়ে দীর্ঘ সময় নিয়ে দুজন কথা বললেন। উইকেটের সম্ভাব্য প্রকৃতিটা রপ্ত করেই ডেভ হোয়াটমোর ছুটলেন শিষ্যদের কাছে। মাঝখানে দেখা হতেই মৃদু হেসে ইঙ্গিতে বললেন, খুবই ব্যস্ত। হাতে একটা কাগজ। অনুশীলনের টুকিটাকি লেখা। হোয়াটমোর মুশফিকদের কাছে ডেকে বুঝিয়ে দিলেন, অনুশীলনের রূপটা কেমন হবে। এ অনেকটা ‘রোগ বুঝে ওষুধ’ দেওয়ার মতোই ব্যাপার। শুরু হলো বরিশাল বুলসের চট্টগ্রাম পর্বের প্রস্তুতি। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পূর্ব প্রান্তে ততোক্ষণে পৌঁছে গেছেন আফ্রিদিরা। রংপুর রাইডার্সের ক্রিকেটাররা ফুটবল দিয়ে ওয়ার্মআপ করলেন। তারপর শুরু হলো প্রস্তুতি। আজ সন্ধ্যার ম্যাচে ডেভ হোয়াটমোরের বরিশাল বুলসেরই মুখোমুখি হচ্ছে রংপুর রাইডার্স। তবে তার আগে ঢাকা ডায়নামাইটস আর চিটাগং ভাইকিংসের ম্যাচ দিয়ে শুরু হবে বিপিএলের চট্টগ্রাম পর্ব।

বিপিএলের জন্য চট্টগ্রামে বিশেষ কোনো সাজ নেই। তবে টিকিটের জন্য দীর্ঘলাইন আছে। সাগরিকা স্টেডিয়ামে আছে গ্রাউন্ডসম্যানদের ব্যস্ততা। ঘাসকাটা মেশিন দিয়ে সবুজ চত্বরকে মোলায়েম কার্পেটের রূপ দেওয়া হয়েছে। ফ্লাড লাইট জ্বালিয়ে পরীক্ষা করা হয়েছে। টেকনিক্যাল কাজও শেষ। বিপিএলের দ্বিতীয় পর্বের জন্য সাজ সাজ রব না থাকলেও প্রস্তুত চট্টগ্রামের ক্রিকেটমোদীরাও। সাগরপাড়ে আরও একবার ক্রিকেট ধামাকার পুরো আয়োজনটাই শেষ। এবার কেবল মাঠে গড়ানোর অপেক্ষা।

তামিম ইকবালদের চিটাগং ভাইকিংস ঢাকায় ভালো করতে পারেনি। চার ম্যাচে এক জয় নিয়ে এখনো তারা পয়েন্ট তালিকার নিচের দিকেই রয়ে গেছে। শীর্ষ চার নিশ্চিত করতে হলে দারুণ একটা ‘কামব্যাক’ প্রয়োজন। এনামুল হক বিজয় বলছেন, ‘আমাদের অনেক ভুল হয়েছে। চট্টগ্রাম পর্বটা ভালো করার চেষ্টা থাকবে। এখানে চারটা ম্যাচ আছে আমাদের। এর মধ্যে তিনটাতে জিতলেও ‘মোমেন্টাম’ ঘুরে যাবে।’ বিজয়ের এ প্রত্যয়ের কারণ, এখানে দর্শকদের সমর্থনটা থাকবে চিটাগংয়ের দিকেই। অবশ্য ঢাকাও নিজেদের স্থান ধরে রাখার জন্য মরিয়া হয়েই খেলবে চট্টগ্রামে। প্রথম পর্ব শেষে নেট রান রেটে এগিয়ে থাকায় বিপিএলের শীর্ষেই অবস্থান করছে ঢাকা ডায়নামাইটস। তবে শীর্ষস্থান ধরে রাখাটা সহজ হবে না ঢাকার জন্যও। চট্টগ্রাম পর্ব শুরু হওয়ার আগেই ডোয়াইন ব্রাভো অসুস্থ হয়ে পড়েছেন। গতকাল সাকিবদের কোচ খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, অসুস্থতার কারণে ব্রাভো অনুশীলনেও আসতে পারেননি। সবমিলিয়ে চট্টগ্রাম পর্বটা চ্যালেঞ্জিং হতে যাচ্ছে সব দলের জন্যই। বিশেষ করে চিটাগং ভাইকিংসের জন্য। পয়েন্ট তালিকায় উপর তলায় স্থান পেতে হলে চট্টগ্রামে অসাধারণ কিছুই করে দেখাতে হবে তামিমদের।

পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদি জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের মাঝমাঠে একমনে ব্যাটিং অনুশীলন করে চলেছেন। রংপুর রাইডার্সকে গত কয়েকটা ম্যাচে বল হাতে পথ দেখিয়েছেন পাকিস্তানি এ তারকা ক্রিকেটার। তিন ম্যাচে শিকার করেছেন ৭ উইকেট। ব্যাট হাতে অবশ্য ভালো কিছু করার সুযোগ এখনো পাননি। তবে গতকাল আফ্রিদি দীর্ঘসময় নিয়ে ব্যাটিং অনুশীলন করেছেন। একটার পর একটা ছক্কা মেরে যেন আজকের লড়াইয়ের জন্য নিজেকে প্রস্তুত করে নিলেন তিনি। রংপুরের মুখোমুখি হওয়ার আগে মুশফিকের বরিশালও নিজেদের প্রস্তুত করে নিয়েছে। শাহরিয়ার নাফিসরা জানেন, রংপুরের মূল শক্তি স্পিন আক্রমণ। গতকাল অনুশীলনের পর শেষ বিকালে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘আমরা জানি রংপুর শক্তিশালী দল। তাদের স্পিনাররা দারুণ। তবে আমরাও প্রস্তুত। আশা করছি জয়ের যে ধারা ঢাকায় ছিল তা ধরে রাখতে পারবো।’ চট্টগ্রাম থেকে ভালো কিছু নিয়েই ঢাকায় ফিরতে চান শাহরিয়ার নাফিসরা।

চট্টগ্রামের উইকেটে ঢাকার মতো তেমন একটা লুকোচুরি থাকছে না। এখানে স্পিনাররা কিছুটা সুবিধা পেলেও পেতে পারেন। কিন্তু পেসারদের জন্য এ উইকেটে খুব একটা সুবিধা থাকছে না। দিনের ম্যাচে টস গুরুত্বপূর্ণ হলেও রাতের ম্যাচে টসে জয়-পরাজয়ের গুরুত্ব থাকছে না। বিপিএলের জন্য ব্যাটিং উপযোগী উইকেটই উপহার দিতে যাচ্ছে চট্টগ্রাম। এবার পরীক্ষা হবে, কার ব্যাটে জোর কত!

সর্বশেষ খবর