মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

রাজশাহীর রোমাঞ্চকর জয়

রাশেদুর রহমান, চট্টগ্রাম থেকে

রাজশাহীর রোমাঞ্চকর জয়

প্যাটেল ও মুমিনুল ঢাকার বোলারদের নাস্তানাবুদ করে ছাড়েন। চার-ছক্কা পিটিয়ে তারা দিশাহারা করে ফেলেন সাকিবদের। শেষ পর্যন্ত ৩ উইকেটের ব্যবধানে জয় পেয়েছে রাজশাহী কিংস —বাংলাদেশ প্রতিদিন

বিপিএলের ঢাকা পর্বে সাকিব আল হাসানদের দুর্দান্ত দাপট ভক্তদের মনে ‘সম্ভাব্য চ্যাম্পিয়নে’র একটা চিত্র এঁকে দিয়েছিল। কিন্তু চট্টগ্রাম পর্বেই উল্টো পথে হাঁটতে লাগল তারা! সাকিব আল হাসানের দল টানা দুই পরাজয়ে বেশ বিপদেই পড়ে গেল বিপিএলে!

বুড়ো কুমার সাঙ্গাকারা দুর্দান্ত খেললেন। চট্টগ্রামের ব্যাটিং সহায়ক উইকেটে সাঙ্গাকারা, মেহেদি মারুফ আর প্রসন্নরা ১৮২ রান করার পর অনেকেই রাজশাহী কিংসের আরও একটি পরাজয় দেখার অপেক্ষায় ছিলেন। কিন্তু সব হিসেব বদলে দিয়ে রাজশাহী কিংস ৩ উইকেটের বিজয় পতাকা উড়াল গতকাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক সাকিব আল হাসানকে সন্তুষ্টই করেছিল ঢাকা ডায়নামাইটসের ব্যাটিং লাইন। কিন্তু সেদিন মাশরাফি চট্টগ্রামের উইকেট নিয়ে বলছিলেন চরম সত্যটা। এখানে নাকি ২০০ রান করেও ডিফেন্ড করা কঠিন। রাজশাহী কিংস কী বাংলাদেশ জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফির বক্তব্যই প্রমাণ করল! এ যেন অনেকটা চ্যালেঞ্জ জানিয়ে জয়ের মতো ব্যাপার। ম্যাচের আগেরদিনই ড্যারেন স্যামি বলেছিলেন, ঢাকাকে হারিয়ে প্লে-অফ খেলার পথেই এগিয়ে যেতে চান। অধিনায়কের সে কথাই রাখলেন মুমিনুল আর প্যাটেলরা। ব্যাট হাতে মুমিনুল ৫৬ আর প্যাটেল ৭৫ রান করেন। ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান তো বলেই দিলেন, প্যাটেলের কাছেই নাকি হেরেছেন তারা। তবে রাজশাহীর বিপক্ষে গতকাল ৩ উইকেটে হারের ম্যাচে ঢাকা ভালোই খেলেছিল! ৪ উইকেটে ১৮২ রান চট্টগ্রামের উইকেটে জয়ের মতো সংগ্রহই ছিল। রাজশাহী কিংসই প্রথম পরাজয়ের তিক্ত স্বাদ উপহার দিয়েছিল ঢাকাকে। সাকিব আল হাসানরা চট্টগ্রাম পর্বে ধারাবাহিক হারের বৃত্ত থেকে বের হওয়ার খুব আশা করেছিলেন। তাছাড়া প্রতিশোধ নেওয়ার একটা ব্যাপারও তো ছিল! মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে দেওয়ার ম্যাচে ২৫ বলে অপরাজিত ৪৪ রানের ঝড়ো ইনিংস খেলায় ম্যাচসেরা নির্বাচিত হয়েছিলেন সামিত প্যাটেল। গতকালও ম্যাচসেরা হলেন তিনিই। তার ৩৯ বলে ৭৫ রানের টনের্ডো ইনিংসটাই জয় উপহার দিয়েছে রাজশাহী কিংসকে। রেকর্ড রান তাড়া করে রাজশাহীর জয়ের ম্যাচে প্যাটেল ছাড়াও অবদান রেখেছেন মুমিনুল হক। চলমান টুর্নামেন্টে দারুণ ছন্দে রয়েছেন রাজশাহীর এ ওপেনার। ৭ ম্যাচে দুইটি অর্ধশত রানের ইনিংস খেলেছেন তিনি। ২১৬ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রয়েছেন চারে। তৃতীয় উইকেটে মুমিনুল-প্যাটেল জুটির তোলা ১০০ রান দলকে জয়ের কক্ষপথেই রাখে।

দলীয় ১৩১ রানে মোহাম্মদ শহিদের বলে আউট হয়েছেন মুমিনুল। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৪২ বলে ৫৬ (৮টি চার, ১টি ছয়) রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস। তবে মুমিনুল আউট হলেও প্যাটেলের ব্যাটে চালকের আসনে ছিল রাজশাহীই। দলীয় ১৫৪ রানে প্যাটেল-ঝড় থামান সাকিব। রাজশাহীর এই অলরাউন্ডার ৩৯ বলে ৭৫ রানের ইনিংস খেলে দলের জয়ের মজবুত ভিত গড়ে দিয়েছিলেন। অবশ্য প্যাটেলের আউট হওয়ার পর ম্যাচে ফিরেছিল কিছুটা প্রাণ।

জয়ের জন্য শেষ ১৮ বলে রাজশাহীর দরকার ছিল ১৮ রান। ১৯তম ওভারে স্যামিকে আউট করে ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিলেন ব্রাভো। শেষ ওভারের প্রথম বলে আবুল হাসান আউট হলে ম্যাচে নাটকীয় কিছু দেখারই সম্ভাবনা জেগেছিল। তবে কোলেসের করা তৃতীয় বলে ফরহাদ রেজা ও পঞ্চম বলে মেহেদী হাসান মিরাজ চার মারলে এক বল বাকি থাকতেই জয় নিশ্চিত হয় রাজশাহীর। টানা তিন ম্যাচ পর জয়ের দেখা পেল স্যামিবাহিনী। ৬ ম্যাচে ৪ (২ জয়, ৪ হার) পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে রয়েছে রাজশাহী।

সাঙ্গাকারা আর মেহেদি মারুফদের দারুণ সূচনা আর বোলিংয়ে মাঝে-মধ্যে চমক ঢাকাকে জয় উপহার দিতে পারল না। এবার ঢাকা পর্বই ঢাকার শেষ সম্বল। আরও পাঁচটি ম্যাচ খেলার সুযোগ পাবে ঢাকা। এর মধ্যে কোনো ভুল না করলেই কেবল প্লে-অফ খেলার সুযোগ পাবে সাকিবরা। অবশ্য গতকালের পরাজয়ের পরও পয়েন্ট তালিকায় বেশ উপরের দিকেই নিজেদের ধরে রেখেছেন সাকিবরা। ৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ঢাকার অবস্থান দুই নম্বরেই।

সংক্ষিপ্ত স্কোর

ঢাকা: ২০ ওভারে ১৮২/৪, রাজশাহী : ১৯.৫ ওভারে ১৮৪/৭ 

ফল: রাজশাহী ৩ উইকেটে জয়ী।

কুমিল্লা ভিক্টোরিয়ানস : ২০ ওভারে ১৮৩/৩

চিটাগং ভাইকিংস : ১৯.২ ওভারে ১৮৬/৪

ফল : চিটাগং ৬ উইকেটে জয়ী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর