শনিবার, ২৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

অনুশীলন মাঠ নিয়ে কাড়াকাড়ি!

মজার বিষয় হচ্ছে ঢাকার বাইরে কোথায় অনুশীলন মাঠ আছে তা ক্লাবগুলোর জানা নেই। মাঠ সমস্যা এতটা প্রকট যে ক্লাবগুলোকে সময় ভাগ করে অনুশীলন করতে হয়।

ক্রীড়া প্রতিবেদক

অনুশীলন মাঠ নিয়ে কাড়াকাড়ি!

ঢাকাসহ দেশের আরও কটি জেলায় পেশাদার ফুটবল লিগ হচ্ছে। কয়েক বছর ধরে খেলা হতো ঢাকা ও চট্টগ্রাম ভেন্যুতেই। এবার ময়মনসিংহ, সিলেট ও গোপালগঞ্জে লিগ হচ্ছে। বাফুফে সিনিয়র সহসভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী বলেছেন, সামনে আরও ভেন্যু বাড়ানো হবে। রাজশাহী, রংপুর ও বরিশালে লিগ আয়োজনের চিন্তা রয়েছে। ফুটবল ঢাকায় বন্দি না থেকে সারা দেশে ছড়িয়ে পড়ুক কে না চায়। কিন্তু দলগুলো যে খেলবে তাদের পর্যাপ্ত সুযোগ সুবিধা তো দিতে হবে।

এক সময় ঢাকার বাইরে মানসম্পন্ন হোটেল না থাকায় শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিগ খেলতে আপত্তি জানিয়েছিল। মূলত তাদেরই কারণে ফেনীর ভেন্যু বাতিল করা হয়। এই জন্য গত কয়েকবছর ধরে পেশাদার লিগ সীমাবদ্ধ থাকতো বঙ্গবন্ধু ও এম এ আজিজ স্টেডিয়ামে। এখন অবশ্য তারা অন্য ভেন্যুতেও খেলছে। অনেক ক্লাবেরই অভিযোগ ঢাকার বাইরে অনুপযুক্ত মাঠে খেলতে হচ্ছে। ফুটবলে এখন দর্শক নেই বলে গ্যালারি সংস্কার নিয়ে কেউ প্রশ্ন তুলছে না। কিন্তু ম্যাচের আগে অনুশীলনের জন্য পর্যাপ্ত মাঠ নেই। ঢাকার বাইরে খেলা দেওয়ার আগে বিষয়টি বাফুফে গুরুত্বই দেয়নি।

লিগের ১২টি দলকে উপযুক্ত অনুশীলনের সুযোগ দিতে হবে। কিন্তু তা হচ্ছে না। মজার বিষয় হচ্ছে ঢাকার বাইরে কোথায় অনুশীলন মাঠ আছে তা ক্লাবগুলোর জানা নেই। মাঠ সমস্যা এতটা প্রকট যে ক্লাবগুলোকে সময় ভাগ করে অনুশীলন করতে হয়। ঢাকায় না হয় ক্লাবগুলো পছন্দ করা মাঠেই অনুশীলন করে। কোনো কোনো ক্লাবের আবার নিজস্ব মাঠ আছে। ঢাকার বাইরে মূল সমস্যা উপযুক্ত মাঠ।

বন্দরনগরী চট্টগ্রামেও অনুশীলনের জন্য পর্যাপ্ত মাঠ নেই। শারীরিক শিক্ষা প্রতিষ্ঠান ও পুলিশ লাইনের মাঠ কিছুটা ভালো হলেও এনিয়ে চলে ক্লাবগুলোর কাড়াকাড়ি। ঢাকার বাইরে এমনিতেই ক্লাবগুলো খেলতে চায় না। এখন যদি অনুশীলনের ব্যাঘাত ঘটে সামনে জটিলতা সৃষ্টি হতে পারে। বাফুফের উচিত হবে বিষয়টিকে গুরুত্ব দেওয়া। তা না হলে ঢাকাতেই ফুটবল বন্দি হয়ে পড়বে।

সর্বশেষ খবর