শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

নতুন মুখের সন্ধানে বাফুফে

ঢেলে সাজানো হচ্ছে জাতীয় দলকে

ক্রীড়া প্রতিবেদক

নতুন মুখের সন্ধানে বাফুফে

বাফুফের শিডিউল অনুযায়ী পেশাদার ফুটবল লিগ এ মাসেই শেষ হওয়ার কথা। এরপর ফুটবলাররা কি করবেন? চট্টগ্রাম আবাহনী আয়োজিত দ্বিতীয় শেখ কামাল গোল্ডকাপ ফেব্রুয়ারিতে শুরু হবে। মার্চে বঙ্গবন্ধু গোল্ডকাপ। তবে এই টুর্নামেন্ট এবার হবে কিনা তা নিয়ে সংশয় এখনো কাটছে না। কেননা বাফুফে খসড়া যে বার্ষিক পঞ্জিকা তৈরি করেছিল তাতে বঙ্গবন্ধু গোল্ডকাপের কর্মসূচি নেই। বাফুফের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছিলেন এবার বঙ্গবন্ধু গোল্ডকাপ করা সম্ভব নয়। গতকাল অবশ্য সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী বললেন, ‘অবশ্যই বঙ্গবন্ধু গোল্ডকাপ হবে। ১০ ডিসেম্বর বাফুফে যে বার্ষিক ক্যালেন্ডার ঘোষণা করবে সেখানে মার্চে বঙ্গবন্ধু গোল্ডকাপের শিডিউল রয়েছে।’

সালাম জানান, বাফুফে যে কর্মসূচি হাতে নিয়েছে, তাতে ফুটবলারদের ব্যস্ত সময় কাটবে। দীর্ঘদিন পর অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট সোহরাওয়ার্দী কাপ ও এক সময় জাতীয় চ্যাম্পিয়নশিপ শেরেবাংলা কাপ ও শিডিউল  থাকছে। এপ্রিলে যুব সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ অংশ নেবে। নতুন ফুটবলারের সন্ধানে বাফুফে ট্যালেন্টহ্যান্টও কর্মসূচি নিয়েছে। এখান থেকেই মূলত জাতীয় দলের খেলোয়াড় বাছাই হবে।

সালাম বলেন, ‘বর্তমানে জাতীয় দলের করুণ চেহারা। এখন আমরা চাচ্ছি তরুণদের প্রাধান্য দিয়ে একটি শক্তিশালী জাতীয় দল গড়তে। দীর্ঘ সময়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তাহলে কি বর্তমান জাতীয় দল বিলুপ্তি হয়ে যাবে। সালাম বলেন, বিলুপ্তির প্রশ্ন উঠবে কেন? পেশাদার ও চ্যাম্পিয়নশিপ লিগ থেকেও খেলোয়াড় বাছাই করব। গুছিয়ে নিতে একটু সময় নেবে ঠিকই। কিন্তু এতটুকু নিশ্চয়তা দিতে পারি, যে কর্মসূচি আমরা হাতে নিয়েছি তাতে ফুটবলে এই করুণ চেহারা থাকবে না। ঢাকার বাইরে লিগ বাধ্যতামূলক করা হচ্ছে। এতে প্রতিভাবান ফুটবলারদের সন্ধান মিলবে।

শেখ কামালতো ক্লাবভিত্তিক টুর্নামেন্ট। এখানে হয়তো দেশের ৪/৫টি ক্লাব অংশ নেওয়ার সুযোগ পাবে। কিন্তু বাফুফে আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপের পর দীর্ঘসময় জাতীয় দলকে আন্তর্জাতিক টুর্নামেন্টের বাইরে থাকতে হবে। ভুটানের কাছে অ্যাওয়ে ম্যাচে হারের পরই বাংলাদেশের এমন পরিণতি।

সালাম অবশ্য বলেন, ‘একেবারে আন্তর্জাতিক টুর্নামেন্টের বাইরে থাকব তা বলা যাবে না। বিভিন্ন দেশ আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশকে আমন্ত্রণ জানাবে এই বিশ্বাস আমার রয়েছে। তাছাড়া পারফরম্যান্স যাচাই করতে বিভিন্ন দেশের সঙ্গে প্রীতিম্যাচে অংশ নেবে।’ সালাম যেভাবে ব্যাখ্যা দিক না কেন সামনে জাতীয় দলের নির্দিষ্ট কোনো কর্মসূচি নেই। তাছাড়া ট্যালেন্টহ্যান্ট থেকে নতুন খেলোয়াড় যখন খোঁজা হচ্ছে তখন এটা নিশ্চিত যে বর্তমান জাতীয় দলের অনেকে বাদ পড়ছেন। কেউ কেউ আবার জাতীয় দল থেকে সরে যাওয়ার ঘোষণাও দিতে পারেন। এতে করে বলা যেতেই পারে বর্তমান জাতীয় দলের বিলুপ্তি ঘটতে যাচ্ছে।

সর্বশেষ খবর