শিরোনাম
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

টানা তৃতীয় জয় কুমিল্লার

মেজবাহ্-উল-হক

টানা তৃতীয় জয় কুমিল্লার

অধিনায়ক মাশরাফির আরও একটি ছক্কা। তার ১১ বলে করা ২০ রানই কুমিল্লাকে জয়ের পথ দেখিয়েছে —রোহেত রাজীব

ছক্কা দিয়েই রানের খাতা খোলেন মাশরাফি। মাহমুদুল্লাহ রিয়াদের ওভারের দ্বিতীয় বলটি লং অন দিয়ে পাঠিয়ে দেন সীমানার বাইরে। ওই ওভারে আরও একটি ছক্কা হাঁকিয়েছেন ভিক্টোরিয়ানস দলপতি। মিড উইকেট দিয়ে বল পড়ে শহীদ জুয়েল স্ট্যান্ড গ্যালারির তারের প্রাচীরে। খুলনার ইংলিশ বোলার বেনি হাওয়েলের বলে হাঁকানো ছক্কাটি ছিল সবচেয়ে বড়। সব মিলে ১১ বলে ২০ রান।

মাশরাফি ক্যারিশমা দেখিয়েছেন তার বোলিংয়ে। হ্যামস্ট্রিংয়ে সমস্যা নিয়েও শর্ট রানার-আপে বোলিং করলেন। কিন্তু বলের গতি-লাইনলেন্থ ঠিক আগের মতোই। ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে শিকার করেছেন তিন উইকেট। ব্যাটিং স্বর্গে মাশরাফির কিপ্টেমির জন্যই ১৪১ রানের বেশি করতে পারেনি টাইটানস। তবে কুমিল্লার জয়টা এসেছে মারলন স্যামুয়েলসের ৫৭ বলে অপরাজিত ৬৯ রানের ইনিংসে ভর করে। সে কারণেই ম্যাশের আগুনে পারফরম্যান্সের পরও ম্যাচসেরা ক্যারিবীয় তারকা। তবে কুমিল্লার জয়ে বড় অবদান অবশ্যই মাশরাফির।

অবশেষে লিটন দাসও যেন নিজেকে ফিরে পেলেন। উইকেটের পেছনে দাঁড়িয়ে দারুণ দুটি স্ট্যাম্পিংয়ের পর ব্যাট হাতে করেছেন ১১ বলে অপরাজিত ২৪ রান। শেষ মুহূর্তে ক্লাইমেক্স তৈরির আগেই ম্যাচটা শেষ হয়ে যায় লিটনের ঝড়ো ব্যাটিংয়ের জন্যই। তবে কাল স্যামুয়েলস ছিলেন ধৈর্যের প্রতীক হয়ে। দলীয় ১ রানে আহমেদ শেহজাদ আউট হওয়ার পর ২২ গজে নেমে শেষ পর্যন্ত একপ্রান্ত আগলে রেখে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছেড়েছেন। স্যামুয়েলস এতটাই সতর্ক ছিলেন যেন তার ৬৯ রানের ইনিংসে কোনো ছক্কা নেই। হাঁকিয়েছেন ৮টি বাউন্ডারি। ক্যারিবীয় তারকার দায়িত্বশীল ব্যাটিংয়েই নিরাপদে গন্তব্যে পৌঁছে যায় তার দল।

কুমিল্লার টানা তৃতীয় জয় এটি। হারতে হারতে হঠাৎ করে যেন বদলে গেছে দলটি। দলকে অবশেষে জয়ের স্রোতে আনতে পেরে দারুণ খুশি মাশরাফি, ‘শেষ পর্যন্ত জিতেছি, ভালো লাগছে। আমরা একটা কঠিন পরিস্থিতি থেকে ফিরে এসেছি।’

জিতলেই প্লে-অফের টিকিট পেয়ে যেত খুলনা টাইটানস। কিন্তু গতকাল ব্যাটসম্যানদের ব্যর্থতায় হারতে হয়েছে। ব্যাটিং স্বর্গে ১৪১ রান করে কি আর জয়ের আশা করা যায়। অধিনায়ক মাহমুদুল্লাহ ছাড়া আর কেউ-ই সুবিধা করতে পারেননি। তাই হারের জন্য ব্যাটম্যানদেরই দুষলেন অধিনায়ক, ‘আমাদের রান অনেক কম হয়েছে। টপ অর্ডাররা ভালো করতে পারেনি। তাই হারতে হয়েছে।’

ভিক্টোরিয়ানসের বিরুদ্ধে ৫ উইকেটের এই হারে টাইটানসের সহজ সমীকরণটা একটু জটিল হয়ে গেল। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ ‘ভয়ঙ্কর’ ঢাকা ডায়নামাইটস। অন্যদিকে এই জয়ে ‘কোমায়’ চলে যাওয়া কুমিল্লা ভিক্টোরিয়ানস যেন নড়েচড়ে অস্তিত্বের জানান দিল! প্লে-অফের ক্ষীণ সম্ভাবনা খানিকটা উজ্জ্বল হলো। একটা দারুণ সমীকরণ রয়েছে। যদি ধরেই নেওয়া হয় ঢাকা ডায়নামাইটসের সঙ্গে চিটাগং ভাইকিংস ও খুলনা টাইটানস তবে প্লে-অফের চতুর্থ দলটি কে? রংপুর রাইডার্স ও রাজশাহী কিংসের পয়েন্ট ১০ করে। নিশ্চয়ই উত্তরাঞ্চলের দল দুটি এগিয়ে!

কিন্তু পারফরম্যান্সের উত্থান-পতনের কথা চিন্তা করলে ভিক্টোরিয়ানসের সম্ভাবনাও উড়িয়ে দেওয়ার উপায় নেই। রাজশাহীর শেষ ম্যাচে প্রতিপক্ষ চিটাগং। কিংসের যে বেহাল দশা আর গেইল আসায় ভাইকিংসের যে আগ্রাসী ভাব তাতে চিটাগংকেই এগিয়ে রাখতে হবে। রংপুরের রয়েছে দুই ম্যাচ। একটি বরিশাল বুলসের বিরুদ্ধে আরেকটি কুমিল্লার বিরুদ্ধে। রংপুর যেভাবে আত্মবিশ্বাসহীনতায় ভুগছে তাই টগবগে বরিশালের বিরুদ্ধে তাদের পেরে ওঠা কঠিন। যদি শেষ পর্যন্ত রাইডার্স বরিশালের কাছে হেরেই যায়, তখন পরের ম্যাচে কুমিল্লা বড় ব্যবধানে জিতে গেলেই একটা সম্ভাবনা তৈরি হবে। চতুর্থ দল হিসেবে প্লে-অফের জন্য তখন এক সিরিয়ালে থাকবে চার দল। রংপুর রাইডার্স, রাজশাহী কিংস, বরিশাল বুলসের সঙ্গে কুমিল্লার পয়েন্টও ১০ করে হয়ে যাবে। তখন নেট রানরেট ফ্যাক্টর হয়ে দাঁড়াবে। যারা এগিয়ে থাকবে তারাই যাবে পরের রাউন্ডে। সে কারণেই কালকের ম্যাচটা ১৫-১৬ ওভারের মধ্যেই শেষ করতে চেয়েছিলেন মাশরাফি। কিন্তু প্রথমেই উইকেট পড়ে যাওয়ায় জয়ের জন্য খেলতে হয়েছে ১৮.৪ ওভার। নেট রানরেট খুব একটা বাড়েনি। তারপরও শেষ পর্যন্ত কী হয় বলা তো যায় না। নতুন করে নাটকীয় কোনো পরিস্থিতির সৃষ্টি হয় কিনা সেটাই দেখার অপেক্ষা।

সংক্ষিপ্ত স্কোর

খুলনা টাইটানস : ১৪১/৬, ২০ ওভার (মাহমুদুল্লাহ ৪০, মাশরাফি ৩/১৬)

কুমিল্লা ভিক্টোরিয়ানস : ১৪২/৫ ১৮.৪ ওভার (স্যামুয়েলস ৬৯, হাওয়েল ২/২৫)

ফল : কুমিল্লা ৫ উইকেটে জয়ী   ম্যাচ সেরা : স্যামুয়েলস

চিটাগং ভাইকিংস : ১৩৪/৬ ২০ ওভার (তামিম ৭৪, ব্রাভো ৩/২৭)

ঢাকা ডায়নামাইটস : ১৩৫/৪ ১৮.২ ওভার (সাঙ্গাকারা ৩৫, আলাউদ্দিন ৩৩, নবী ১/২)

ফল : ঢাকা ৬ উইকেটে জয়ী,   ম্যাচ সেরা : ব্রাভো

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর