রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বরিশালকে বিদায় করল রংপুর

ক্রীড়া প্রতিবেদক

বরিশালকে বিদায় করল রংপুর

টানা ম্যাচ হারার পর জয়ে ফিরেছে রংপুর রাইডার্স। গতকাল মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বরিশাল বুলসের উইকেট পতনের পর উৎসবে মেতেছেন আফ্রিদিরা —রোহেত রাজীব

দুই ম্যাচের নিষেধাজ্ঞা ছিল মোহাম্মদ শাহজাদের। কিন্তু রংপুর রাইডার্সের ফ্র্যাঞ্চাইজির আবেদনের পরিপ্রেক্ষিতে এক ম্যাচের শাস্তি কমিয়ে দেয় বিপিএল কর্তৃপক্ষ। গতকাল বরিশালের বিরুদ্ধে ‘ডু অর ডাই’ ম্যাচে বাইশগজে গিয়েই ৪০ বলে খেললেন ৪৮ রানের ইনিংস। নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেই আফগান তারকা হয়ে গেলেন ম্যাচসেরা।

চিটাগং ভাইকিংসের বিরুদ্ধে ২৭ নভেম্বর ব্যাট করতে নেমে হ্যামস্টিংয়ে আঘাত পেয়ে ‘রিটায়ার্ড হার্ড’ হয়ে ড্রেসিংরুমে ফিরতে হয়েছিল রংপুরের অধিনায়ক নাঈম ইসলামকে। সে ম্যাচে আর মাঠে নামতে পারেননি। রংপুরও হেরে গিয়েছিল ওই ম্যাচে। পরের দুই ম্যাচে খেলতে পারেননি নাঈম সেই দুই ম্যাচেও রাজশাহী কিংস ও ঢাকা ডায়নামাইটসের বিরুদ্ধে হেরে হারতে হয়েছিল রাইডার্সকে। দুই ম্যাচ বিশ্রামের পর নাঈম গতকাল ফিরেই নেতৃত্বে দেখিয়েছেন ক্যারিশমা।

মোহাম্মদ শাহজাদ ও নাঈম ইসলাম ফেরায় ফিরেছে রংপুরের ভাগ্যও। গতকাল বরিশাল তারা হারিয়েছে ২৯ রানে। চার ম্যাচ হারের পর অবশেষে জয়ের দেখা পেল উত্তরাঞ্চলের দলটি। এই জয়ে লড়াইয়ে ফিরল রংপুর রাইডার্স।

দুর্দান্ত নেতৃত্ব দেওয়ায় রংপুরের জয়ের রূপকার অধিনায়ক নাঈম! মাত্র দুই রানের জন্য হাফ সেঞ্চুরি মিস হলেও জয়ের নায়ক শাহজাদ। তবে রংপুরের এই জয়ের চিত্রনাট্যে পার্শ্ব চরিত্রে ব্যাপক দাপট দেখিয়েছেন ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন। তার ৩৮ রানের ইনিংসটাও ছিল দুর্দান্ত। বলের চেয়ে রান কম করায় তার ইনিংসটি যদিও সমালোচনা হতো, তবে রংপুর জিতে যাওয়ায় সেটিও প্রশংসা পাচ্ছে। কেননা দলীয় ২৯ রানে সৌম্য সরকারের বিদায়ের পরও তিনিই তো এক প্রান্ত আগলে রেখে শাহজাদের সঙ্গে ৭৬ রানের জুটি গড়েন। আর এই জুটিই রংপুরকে শক্ত ভীতের ওপর দাঁড় করিয়ে দেয়।

তবে কালকের এই জয়ের নেপথ্য নায়ক অবশ্যই রংপুর রাইডার্সের বোলাররা। ১৫৪ রান টি-২০ ক্রিকেটে নিরাপদ স্কোর নয়। কিন্তু কাল সুবিধা করতে পারেনি বুলসের ব্যাটসম্যানরা। সোহাগ গাজী ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। আফ্রিদি ২৪ রানে দুই উইকেট। দুই ওভারে ১১ রান দিয়ে দুই উইকেট নিয়েছেন ডসন। তবে বল হাতে ক্যারিশমা দেখিয়েছেন রুবেল হোসেন। প্রথম তিন ওভারে কোনো উইকেট না পেলেও চতুর্থ ওভারে দেখিয়েছেন জাদু। প্রথম দুই বলেই বরিশালের শেষ দুই উইকেট নেন। পরের ম্যাচে প্রথম বলে উইকেট পেলে হ্যাটট্রিক হয়ে যাবে রুবেলের। সেটা পরের কথা আপাতত রংপুরের জয়ে ভূমিকা রাখতে পারাতেই খুশি জাতীয় দলের এই তারকা পেসার।

গতকাল দারুণ একটা সুযোগ ছিল বরিশাল বুলসের সামনে। ১৫৫ রানের টার্গেট আহামরি কিছু নয়। তাই ‘জয়’ এবং ‘নেট রানরেট বাড়িয়ে নেওয়া’ এই দুই টার্গেট মাথায় নিয়েই ব্যাট করতে নামেন বুলস। ইমরিট ও মালানকে হয়তো ঝড়ো ব্যাটিং করার মন্ত্র দিয়ে মাঠে পাঠিয়ে ছিলেন অধিনায়ক মুশফিক। কিন্তু হায়! প্রথম ওভারেই ক্যাচ তুলে দিয়ে ড্রেসিং রুমের পথ ধরেন ইমরিট। উপায়ন্তর না দেখে মুশফিক নিজেই ওয়ান ডাউনে ব্যাট হাতে চলে গেলেন বাইশগজে। তাতেও লাভ হলো না। ইমরিটের মতো মুশফিকও ১ রানের বেশি করতে পারলেন না। তিন ওভারের মধ্যে দুই উইকেট হারিয়ে তখনই ব্যাকফুটে চলে যায় বরিশাল বুলস।

জীবন মেন্ডিস এসেই ঝড় তুলতে চেয়েছিলেন। দুই দুটি বিশাল ছক্কাও হাঁকালেন। কিন্তু ছয় বলে ১২ রান করে তারও অক্কা হয়ে যায়। চার ওভারেই তিন উইকেট হারায় বুলস। পাওয়ার প্লে-র ছয় ওভারে ৪৮ রান করলেও টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারাতে হয়। শেষ পর্যন্ত এই ধাক্কা থেকে আর উঠে দাঁড়াতে পারেনি বুলস। ১৮.২ ওভারেই অলআউট হয়ে যায় বরিশাল। এই পরাজয়ের সঙ্গে সঙ্গে টুর্নামেন্ট থেকে বিদায় ঘণ্টাও বেজে যায় বুলসের।

ম্যাচটির দিকে দৃষ্টি রেখেছিল কুমিল্লা ভিক্টোরিয়ানস। তাদের একটাই কামনা ছিল, রংপুরকে হারিয়ে দিক বরিশাল। তাহলেই যে একটা সুযোগের সম্ভাবনা ছিল। কিন্তু বরিশাল হেরে যাওয়ায় টুর্নামেন্ট থেকে তাদেরও আনুষ্ঠানিকভাবে বিদায় ঘণ্টা বেজে গেছে। এখন রংপুর রাইডার্সের বিরুদ্ধে আজকের ম্যাচটি তাদের জন্য কেবলই আনুষ্ঠানিকতা মাত্র।

সংক্ষিপ্ত স্কোর

রংপুর রাইডার্স : ১৫৪/৫, ২০ ওভার, বরিশাল বুলস : ১২৫/১০, ১৮.২ ওভার, ফল : রংপুর রাইডার্স ২৯ রানে জয়ী।

ম্যাচ সেরা : শাহজাদ (রংপুর)

চিটাগং ভাইকিংস : ১১১/৯, ২০ ওভার, রাজশাহী কিংস : ১১২/৪, ১৩.৫ ওভার। ফল : রাজশাহী কিংস ৬ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা : আফিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর