শিরোনাম
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

কে হচ্ছেন ফিফা বর্ষসেরা

ক্রীড়া ডেস্ক

কে হচ্ছেন ফিফা বর্ষসেরা

প্রত্যাশিত তিন জনই স্থান পেলেন ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায়। তিন জনের শুক্রবার মধ্য রাতে সংক্ষিপ্ত তিন জনের তালিকা প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই তালিকায় আছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি, রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো এবং অ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসি তারকা অ্যান্টোনিও গ্রিজম্যান।

রিয়াল মাদ্রিদের জার্সিতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ আর পর্তুগালের জার্সিতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতে ক্রিস্টিয়ানো রোনালদোই এবার ফিফা বর্ষসেরা হওয়ার যোগ্যতম দাবিদার। তবে লিওনেল মেসিও এবার কঠিন লড়াই করবেন। কোপা আমেরিকার ফাইনাল খেলেছেন তিনি আর্জেন্টিনার জার্সিতে। জিতেছেন লা লিগা আর কোপা দেল রে কাপ। ২০০৭ সাল থেকে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়ে আসছেন লিওনেল মেসি। এরপর আর এর ব্যতিক্রম হয়নি। লিওনেল মেসি সংক্ষিপ্ত তিন জনের তালিকায় ছিলেন সব সময়ই। কখনো নিজে জিতেছেন। কখনো হেরেছেন কাকা কিংবা রোনালদোর কাছে। ২০০৭ সালের পর ফিফা বর্ষসেরার পুরস্কার মেসি ছাড়া কেবল রোনালদোর আর কাকাই জিতেছেন। এবারও এই ধারায় ছেদ পড়ার সম্ভাবনা তেমন একটা নেই। গ্রিজম্যান একজন শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হলেও মেসি-রোনালদো দ্বৈরথে সম্ভবত তিনি তিন নম্বরেই থাকবেন এবার। অবশ্য অ্যাটলেটিকো মাদ্রিদ আর ফ্রান্সের জার্সিতে দারুণ খেলেছেন তিনি গত একটা বছর। ফ্রান্সকে ইউরো কাপের ফাইনালেও নিয়ে গিয়েছিলেন।

এদিকে বর্ষসেরা মহিলা ফুটবলার নির্বাচনেও তিন জনের সংক্ষিপ্ত তালিকা দিয়েছে ফিফা। লড়াইয়ে আছেন জার্মান মিডফিল্ডার মেলানি বেহরিনগের, যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার কার্লি লয়েড ও পাঁচবার বর্ষসেরার পুরস্কার জেতা ব্রাজিলের ফরোয়ার্ড মার্তা। বর্ষসেরা কোচের তালিকায় স্থান পেয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান, পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস এবং লিস্টার সিটির ইতালিয়ান কোচ ক্লাউডিও রেনেরি। জিদান গত মৌসুমে রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়েই জয় করেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। পর্তুগাল প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছে কোচ সান্তোসের অধীনেই। অন্যদিকে লিস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতিয়ে ইতিহাসই গড়েছেন ইতালিয়ান কোচ ক্লাউডিও রেনেরি। ফিফার বর্ষসেরা পুরুষ ও মহিলা খেলোয়াড় এবং কোচের পুরস্কার নির্ধারণের ক্ষেত্রে বিশ্বের সব জাতীয় দলের কোচ ও অধিনায়কের ভোট ৫০ শতাংশ ভূমিকা রাখবে। বাকি ৫০ শতাংশে থাকবে অনলাইনে ফুটবলপ্রেমীদের ও সারা বিশ্বের ২০০ এর বেশি গণমাধ্যম কর্মীদের ভোট। আগামী ৯ জানুয়ারি জুরিখে ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর