রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ড্রতেই শেষ হলো ‘এল ক্ল্যাসিকো’

ক্রীড়া ডেস্ক

ড্রতেই শেষ হলো ‘এল ক্ল্যাসিকো’

ফুটবলের রোমাঞ্চ বলতে ঠিক যা বোঝায়, এল ক্ল্যাসিকো এর পুরোটাই উপহার দিল ভক্তদের। ম্যাচের প্রথম মিনিট থেকেই ন্যু ক্যাম্পের দর্শকদের পাশাপাশি সারা বিশ্বের কোটি কোটি টিভি দর্শক বার্সা-রিয়াল আগুন লড়াইয়ের উত্তাপ পেল। ন্যু ক্যাম্পে কী ঘটতে যাচ্ছে? গত কয়েক সপ্তাহে ফুটবল উঠোনে এ প্রশ্ন বহুবার উচ্চারিত হয়েছে। রিয়াল মাদ্রিদের সাম্প্রতিক দুরন্ত ফর্ম আর বার্সেলোনার ধুঁকতে থাকা সম্ভাব্য একটা উত্তর তৈরি করে রেখেছিল। কিন্তু লুইস এনরিকেই কেবল জানতেন, এর রহস্যটা কী! কোপা দেল রে কাপে কেন অত বড় একটা ঝুঁকি নিয়েছিলেন এমএসএনকে বিশ্রাম দিয়ে। তবে জিনেদিন জিদানও কম চতুর নন। লিওনেল মেসিকে নিয়ে তার ছিল ভিন্ন পরিকল্পনা। একজন মেসিকে রুখতে পারলেই যে কাজ অনেকটা সহজ হয়ে যায়! কিন্তু জিদানের পরিকল্পনা কেবল ম্যাচের প্রথম কয়েক মিনিটই কাজে লাগল। বাকিটা সময় মেসি-নেইমার-সুয়ারেজ-ইনিয়েস্তাদের ধ্রুপদী ফুটবল শিল্প দেখল ফুটবল বিশ্ব। ফুটবল শিল্প প্রদর্শন করলেন রোনালদো-বেনজেমা-রামোসরাও। দুই দলের লড়াইটা অবশ্য শেষ পর্যন্ত ১-১ গোলের ড্রতেই শেষ হয়।

ইনিয়েস্তা মাঠে নামেন দ্বিতীয়ার্ধেরও অনেকটা সময় পর। ম্যাচের ৬০তম মিনিটে। নিয়মিত অধিনায়ক মাঠে নেমেই বুঝিয়ে দেন, এখনো ইনিয়েস্তা ঝলকের অনেকটাই বাকি। মেসির সঙ্গে জোটবদ্ধ হয়ে বার্সা অধিনায়ক দারুণ কিছু মোমেন্টামের প্রদর্শনী করেন। অবশ্য ইনিয়েস্তা মাঠে নামার আগেই বার্সেলোনাকে কাঙ্ক্ষিত গোল এনে দেন লুইস সুয়ারেজ। নেইমারের ফ্রি কিক শট থেকে দুরন্ত হেডারে ম্যাচের ৫৩তম মিনিটে গোল করেন লুইস সুয়ারেজ। এরপর দারুণ কিছু সুযোগ মিস করেন নেইমার। লিওনেল মেসি আর ইনিয়েস্তার পাস থেকে দারুণ দুইটি সুযোগ হারান ব্রাজিলীয় এ তারকা। লিওনেল মেসি এল ক্ল্যাসিকোতে তার ২২তম গোলটা করার সুযোগ পেয়েছিলেন ম্যাচের শেষ দশ মিনিটে। ইনিয়েস্তার লম্বা করে বাড়িয়ে দেওয়া বল নিয়ন্ত্রণে নিয়ে গোলপোস্টে লক্ষ্যভ্রষ্ট শট করেন তিনি। মেসি নেইমারের গোলগুলো গোলে পরিণত হলে বার্সেলোনার দারুণ এক জয় দেখতে পেত কাতালান ভক্তরা। তবে রিয়াল মাদ্রিদও সমানতালে আক্রমণ চালিয়ে গেছে। ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজামো, রামোস আর কারভাজালরা দারুণসব মুহূর্ত উপহার দিয়েছেন ভক্তদের। বিশেষ করে ম্যাচের ৮৯তম মিনিটে রোনালদো হেডে গোল করার দারুণ একটা সুযোগ মিস করেন। তবে শেষ পর্যন্ত বার্সেলোনার দুর্গ জয় করেন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। ম্যাচের ৯০তম লুকা মডরিচের ফ্রি কিক থেকে বল পেয়ে হেডে গোল করেন রামোস।

ন্যু ক্যাম্পে এল ক্ল্যাসিকো ড্রতে শেষ হওয়ায় এগিয়ে থাকল রিয়াল মাদ্রিদই। ১৪ ম্যাচে রিয়াল মাদ্রিদের সংগ্রহ ৩৪ পয়েন্ট। সমান ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরেই থাকল বার্সেলোনা।

সর্বশেষ খবর