মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

শহীদের পরিবর্তে রুবেল

ক্রীড়া প্রতিবেদক

শহীদের পরিবর্তে রুবেল

ফিটনেসের সমস্যার কারণে আফগানিস্তান সিরিজেই জাতীয় দল থেকে বাদ পড়েন পেসার রুবেল হোসেন। নিউজিল্যান্ড সিরিজকে সামনে রেখে অস্ট্রেলিয়ায় কন্ডিশনিং ক্যাম্পের জন্য ২২ সদস্যের যে দল ঘোষণা করা হয়েছিল সেখানেও ছিল না রুবেলের নাম। তাকে রাখা হয়েছিল অপেক্ষমাণ তালিকায়। তবে মোহাম্মদ শহীদের ইনজুরির কারণে ভাগ্য খুলে গেল রুবেলের। ২২ সদস্যের দলে জায়গা পেয়ে  গেছেন এই তারকা বোলার। গতকাল এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে বিসিবি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে দুর্দান্ত বোলিং করেছেন রুবেল। রংপুর রাইডার্সের হয়ে ১২ ম্যাচে নিয়েছেন ১৫ উইকেট। দারুণ বোলিং করার পুরস্কার হিসেবেই কন্ডিশনিং ক্যাম্পে জায়গা পেয়েছেন তিনি।

নিউজিল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ার বাউন্সি উইকেটে খুবই কার্যকর রুবেল হোসেনের বোলিং। ২০১৫ বিশ্বকাপে তার দুর্দান্ত বোলিংয়েই ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। অ্যাডিলেডে অনুষ্ঠিত ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচেই রুবেলের শেষ স্পেলটি ছিল সোনায় মোড়ানো। ৩ বলে নিয়েছিলেন ২ উইকেট। রুবেল যখন তার শেষ স্পেলে বল হাতে তুলে নেন তখন ইংল্যান্ডের দিকেই ম্যাচটা ঝুঁকে পড়েছিল। ১২ বলে জয়ের জন্য তাদের দরকার ছিল মাত্র ১৬ রান। রুবেল বল হাতে নিয়ে ওভারের প্রথম বলে ১৪২ কিমি গতি দিয়ে ইংলিশ ব্যাটসম্যান স্টুয়ার্ট ব্রডের উইকেট উড়িয়ে দিলেন। তৃতীয় বলে দুর্দান্ত এক ইয়র্কারে ভেঙে দিলেন জেমস অ্যান্ডারসনের স্ট্যাম্প। রুবেলের হাত ধরেই শেষ আটে জায়গা করে নেয় বাংলাদেশ। অথচ সেই রুবেলকেই কিনা প্রাথমিক দলেও রাখা হয়নি প্রথমে। ২২ জনের তালিকায় নিজের নাম না দেখে রুবেল পরে বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে হতাশা প্রকাশ করে বলেছিলেন, ‘কষ্ট পাওয়া খুবই স্বাভাবিক। নিউজিল্যান্ডের উইকেটে বাউন্স থাকে। দারুণ পেস সহায়ক। এ ধরনের উইকেটে খেলতে না পারাটা খুবই কষ্টের বিষয়।’ অভিমানে বলেছিলেন, ‘নির্বাচকরা বা টিম ম্যানেজমেন্ট হয়তো আমার থেকেও ভালো বোলার পেয়েছেন, সে কারণেই আমাকে রাখেননি। এটা সম্পূর্ণ তাদের ইচ্ছা। এখানে আমার করার কিছু নেই। আমি কষ্ট পেয়েছি, কিছু বলার নেই।’

তবে মনে মনে রুবেলের ক্ষোভ ছিল, তিনি বিপিএলে ভালো করেই তার প্রমাণ দেবেন। দিয়েছেনও। রংপুরের হয়ে দারুণ বোলিং করেছেন। সে কারণেই আবার ডাক পেলেন। এখন নিজেকে মেলে ধরার অপেক্ষায় রয়েছেন এই তারকা পেসার।

মোহাম্মদ শহীদও এবারের বিপিএলে দারুণ বোলিং করছিলেন। ঢাকা ডায়নামাইটসের হয়ে ৮ ম্যাচেই নিয়েছিলেন ১৫ উইকেট। কিন্তু ফিল্ডিং করতে গিয়ে ইনজুরিতে পড়েন। শহীদ ছাড়া ২২ সদস্যের দলে আর কোনো পরিবর্তন নেই। ইবাদত হোসেন ও তানভীর হায়দার ইনজুরিতে পড়েছিলেন। তারাও সুস্থ হয়ে উঠেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর