শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ঢাকা-রাজশাহী হাইভোল্টেজ ফাইনাল

ক্রীড়া প্রতিবেদক

ঢাকা-রাজশাহী হাইভোল্টেজ ফাইনাল

আজ ফাইনাল। ড্যারেন স্যামির রাজশাহী কিংসের বিপক্ষে লড়বে সাকিবের ঢাকা ডায়নামাইটস। গতকাল হালকা অনুশীলন সেরে নিলেন ঢাকার ক্রিকেটাররা —রোহেত রাজীব

শীত পুরোপুরি জেঁকে বসেনি। তবে উত্তরের হাওয়া বইছে। বিশেষ করে মিরপুর স্টেডিয়ামে রাতে বেশ ভালোভাবেই বোঝা যায় শীতের প্রকোপ। গা হিম করা না হলেও শীতের আমেজ বোঝা যায় পুরোপুরি। শীতের আগমনী বাতাসে গতকাল অনুশীলন করল ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস। আজ দুই দল সন্ধ্যায় মিরপুর স্টেডিয়ামে নামবে বিপিএলের চতুর্থ আসরের শিরোপা জিততে। যে দলই শিরোপা জিতবে, সেটা হবে বিপিএলে দলটির প্রথম শিরোপা। যদিও ঢাকা প্রথম ও দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন দল। অবশ্য ঢাকার প্রথম দুই আসরের শিরোপা জয়ী দলটির নাম ছিল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। ম্যাচ পাতানোর অভিযোগে দলটিকে বহিষ্কার করা হয় বিপিএল থেকে। ঢাকার এখন নতুন নাম ‘ঢাকা ডায়নামাইটস’। বদলেছে মালিকানা। একই কথা রাজশাহী কিংসের ক্ষেত্রেও। দলটিরও মালিক নতুন এবং নামও নতুন। শিরোপা যুদ্ধে দুই দলের আড়ালে লড়াই হবে দুই দলের অলরাউন্ডারদের।

ঢাকা ডায়নামাইটসের অলরাউন্ডারদের সংখ্যা সবচেয়ে বেশি, সংখ্যা ৬। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দলনায়ক। এ ছাড়া দুই ক্যারিবীয় অলরাউন্ডার ডুইন ব্রাভো ও আন্দ্রে রাসেল। প্রথম কোয়ালিফাইয়ারে এই দুই ক্যারিবীয়র পারফরম্যান্সে চড়েই ফাইনালে জায়গা নেয় ডায়নামাইটস। এ ছাড়াও রয়েছেন দুই স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত ও নাসির হোসেন। এ ছাড়া দলটির ফাইনালে আসার আরেক নায়ক মেহেদী মারুফ। দুর্দান্ত খেলে প্রতিপক্ষ বোলারদের নাভিশ্বাস তুলে ছাড়ছেন মেহেদী। বিপরীতে রাজশাহী ব্যাটিংয়ে অপেক্ষাকৃত দুর্বল হলেও খেলছে একটি দল হয়ে। বিশেষ করে দলটির অধিনায়ক ক্যারিবীয় ক্রিকেটার ড্যারেন স্যামির পারফরম্যান্স অসাধারণ। সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দলটিকে। বিশেষ করে এলিমিনেটরে চিটাগং ভাইকিংসকে যেভাবে একা হারিয়েছেন স্যামি, সেটা অবিশ্বাস্য। দলে আরও একজন অলরাউন্ডার রয়েছেন। ইংল্যান্ডের সামিত প্যাটেল। বাঁ হাতি স্পিনিং অলরাউন্ডার সময়ের প্রয়োজনে জ্বলে ওঠেন। ঢাকাকে লিগ পর্বে দুবারের হারানোর নায়ক সামিত। নতুন করে যোগ দেওয়া নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার জেমস ফ্রাঙ্কলিন নিজেকে এরই মধ্যে প্রমাণ করেছেন ম্যাচ উইনার হিসেবে। দ্বিতীয় কোয়ালিফাইয়ারে খুলনা টাইটানসের বিপক্ষে উইনিং শটটি ছিল ফ্রাঙ্কলিনের ছক্কা। সুতরাং দুই দলের লড়াইয়ের আড়ালে জমজমাট ব্যাট-বলের যুদ্ধ হবে অলরাউন্ডারদের। যা আগের তিন আসরের ফাইনালে দেখা যায়নি। বোলিংয়ের স্পিন বিভাগে অপেক্ষাকৃত এগিয়ে রাজশাহী। ক্যারিবীয় পেসার কেসরিক উইলিয়ামস প্রতি ম্যাচেই ভালো করছেন। ভালো করছেন নাজমুল হোসেনও। তবে অভিষেক ম্যাচেই আলো ছড়িয়েছেন অনূর্ধ্ব-১৯ দলের সহঅধিনায়ক স্পিনিং অলরাউন্ডার আফিফ হোসেন। চিটাগং ভাইকিংসের বিপক্ষে অভিষেক ম্যাচেই ২১ রানে ৫ উইকেট নিয়ে বিস্মিত করেন সবাইকে। এ ছাড়া ঢাকা টেস্টে ইংল্যান্ড সিরিজ জয়ের নায়ক মেহেদী হাসান মিরাজ রয়েছেন। ১৪ ম্যাচে ১১ উইকেট নিলেও বোলিং করেছেন মিতব্যয়ী। ঢাকার বোলারদের মধ্যে রাসেল ও ব্রাভো দুজনেই ম্যাচ উইনার। এ ছাড়া রয়েছেন সাকিব। পুরো আসরে একবারও জ্বলে উঠতে পারেননি দলটির শ্রীলঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। আজ অভিজ্ঞতা দিয়ে বাজিমাত করতেই পারেন লঙ্কান লিজেন্ডারি ব্যাটসম্যান।

দুই দল আজ ফাইনালে মুখোমুখি হওয়ার আগে লিগে দুবার পরস্পরের মুখোমুখি হয়েছিল। দুটিতেই হেসেছিল রাজশাহী। দুটিরই নায়ক ছিলেন সামিত প্যাটেল। আজকের ফাইনাল নিয়ে রাজশাহীর অধিনায়ক স্যামি বলেন, ‘আমরা স্বাভাবিক খেলা খেলতে চাই। খেলতে পারলে চ্যাম্পিয়ন হওয়া সম্ভব।’ ঢাকার অধিনায়ক সাকিব চাইছেন নিজের অধিনায়কত্বে প্রথমবারের মতো শিরোপা জিততে, ‘ঢাকা খুব ভালো ক্রিকেট খেলছে। দলের সবাই আত্মবিশ্বাসী। দল ফর্মে রয়েছে। এখন শুধু সময়মতো জ্বলে ওঠা। দলের বিশ্বাস আছে।’ খেলাটির শিডিউল সময় ছিল পৌনে ৭টা। কুয়াশার জন্য সেটা এক ঘণ্টা এগিয়ে পৌনে ৬টা করেছে বিপিএল কর্তৃপক্ষ।

 

সম্ভাব্য একাদশ

ঢাকা ডায়নামাইটস : মেহেদী হাসান মারুফ, এভিন লুইস, কুমার সাঙ্গাকারা, নাসির হোসেন, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, আন্দ্রে রাসেল, ডুইন ব্রাভো, আলাউদ্দিন বাবু, সাঞ্জামুল ইসলাম ও আবু জায়েদ রাব্বি।

রাজশাহী কিংস : মুমিনুল হক সৌরভ, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, সাব্বির রহমান, জেমস ফ্রাঙ্কলিন, সামিত প্যাটেল, ড্যারেন স্যামি, মেহেদী হাসান মিরাজ, ফরহাদ রেজা, কেসরিক উইলিয়ামস ও নাজমুল ইসলাম।

সর্বশেষ খবর