শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

অল্পের জন্য মেসিদের রক্ষা

ক্রীড়া ডেস্ক

ব্রাজিলিয়ান ক্লাব শাপেকোয়েনস ফুটবলারদের মৃত্যুর মাত্র দুই সপ্তাহ আগে অভিশপ্ত সেই বিমানে চেপেই লিওনেল মেসিসহ আর্জেন্টিনার জাতীয় দল ব্রাজিল থেকে বুয়েনস আইরেসে ফিরেছিলেন। ব্রাজিলের সংবাদমাধ্যম ফোলহা দি সাও পাওলো ফাঁস করেছে এ তথ্য। তারা জানায়, মেসিরা আরও ১৮ মিনিট আকাশে থাকলে তাদের বিমানও পুরো আর্জেন্টিনা দলকে নিয়ে ভেঙে পড়ত! শাপেকোয়েনস ফুটবলারদের মতোই হয়তো মৃত্যু হতো মেসিদের! ব্রাজিলের সংবাদমাধ্যমের দেওয়া তথ্যানুযায়ী, মেসিদের বিমানে যতটা জ্বালানি ভরা হয়েছিল তাতে বিমানটি চলতে পারত ৪ ঘণ্টা ২২ মিনিট। বিশ্বকাপের বাছাই পর্বে ব্রাজিলের কাছে হেরে বুয়েনস আইরেসে ফেরার সময় মেসিরা ওই বিমানে ছিলেন ৪ ঘণ্টা ৪ মিনিট! শাপেকোয়েনসের ফুটবলারদের নিয়ে একই সংস্থার বিমান বলিভিয়ার বিমানবন্দর থেকে প্রয়োজনীয় জ্বালানি না ভরেই মেডেলিনের দিকে রওনা হয়েছিল।

 তবে মেডেলিনে নামার আগেই বিমানটি ভেঙে পড়ে। বলিভিয়ার পুলিশ এ ঘটনার তদন্তে নেমে বুধবার ওই বিমান সংস্থার মালিকসহ তিনজনকে গ্রেফতার করেছে।

বলিভিয়ার পুলিশ বিভাগের একজন মুখপাত্র সেলিয়া কাস্তেদো জানিয়েছেন, বলিভিয়া থেকে বিমান রওনা হওয়ার আগে তিনি পাইলটকে সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক করেছিলেন!

এর আগে পুরো বিশ্ব ফুটবলকে কাঁদিয়ে কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক সেই বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসের অধিকাংশ ফুটবলার চলে গেছেন না-ফেরার দেশে। বিমান দুর্ঘটনায় ১৯ ফুটবলারকে হারিয়েছে শাপেকোয়েনস। তিন ফুটবলার বেঁচে থাকলেও তাদের একজনের ডান পা কেটে ফেলতে হয়েছে।

৮১ আরোহী নিয়ে কলম্বিয়ায় বিমানটি ফুয়েল সরবরাহ সঠিকভাবে না হওয়ায় বিধ্বস্ত হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা যায়। বিমানটি বিধ্বস্ত হওয়ার স্থান থেকে মাত্র ৫ মাইল দূরত্বে এয়ারপোর্টের অবস্থান। লামিয়া বলিভিয়া নামে এলএমআই ২৯৩৩ ফ্লাইটটিতে সাংবাদিকসহ ৭১ জন নিহত হন। এর মধ্যে ছয়জনকে জীবিত উদ্ধার করা হলেও হাসপাতালে নেওয়ার পর একজন মারা যান। বিমানটিতে ২১ জন সাংবাদিক ফুটবল ম্যাচ কাভারেজের জন্য খেলোয়াড়দের সঙ্গে যাচ্ছিলেন।

এদিকে, ব্রাজিলের ফুটবল ফেডারেশন শাপেকোয়েনসকে প্রস্তাব দিয়েছে, প্রিমিয়ার লিগ থেকে এ মৌসুমে দলের অবনমন হলেও তাদের প্রিমিয়ার লিগেই রাখা হবে। কিন্তু শাপেকোয়েনস জানিয়ে দেয়, এ প্রস্তাবে তারা রাজি নয়। অবনমন হলে তারা দ্বিতীয় ডিভিশনেই খেলবে।

সর্বশেষ খবর