শিরোনাম
সোমবার, ১২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

কে জিতবেন ব্যালন ডি’অর

মেসি না রোনালদো

রাশেদুর রহমান

কে জিতবেন ব্যালন ডি’অর

ইউরোপজুড়ে বিষয়টা এখন ‘ওপেন সিক্রেটে’ রূপ নিয়েছে। সবাই জানে, চতুর্থবারের মতো ব্যালন ডি’অর ট্রফিটা স্পর্শ করতে যাচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদো! কেবল নাম ঘোষণাটাই বাকি! ইউরোপ সেরা ফুটবলারের স্বীকৃতি পাওয়ার যোগ্য দাবিদারই বটে রোনালদো। দারুণ একটা মৌসুম কাটিয়েছেন তিনি। গোল করেছেন। সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন। জয় করেছেন অনেক কিছু। গত তিন বছরের মধ্যে তিনি দ্বিতীয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন এ বছর। সবমিলিয়ে রোনালদোর এটা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ। রিয়াল মাদ্রিদে জিতলেন দুইটা (২০১৪ ও ২০১৬)। ২০০৮ সালে জিতেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে।

রোনালদোর জন্য এবার সবচেয়ে বড় যোগ্যতা হলো, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা। প্রথমবারের মতো তার হাত ধরেই পর্তুগিজরা ইউরো কাপে চুমু দেওয়ার স্বাদ পেয়েছে। ভোটাররা অন্য সব বিষয় বাদ দিলেও রোনালদোর এই অর্জনকে অস্বীকার করতে পারবেন না। কিন্তু লিওনেল মেসিকেও একজন কঠিন প্রতিদ্বন্দ্বী হিসেবেই সবাই স্বীকৃতি দিচ্ছেন। তিনি কোপা আমেরিকা জিততে পারেননি বটে, কিন্তু জেতার জন্য চেষ্টার কোনো ত্রুটি রাখেননি। আর্জেন্টিনাকে টানা দ্বিতীয়বারের মতো নিয়ে গিয়েছিলেন কোপা আমেরিকার ফাইনালে। তাছাড়া বার্সেলোনাকেও জিতিয়েছেন বেশ কয়েকটা শিরোপা। এর মধ্যে লা লিগা ছাড়াও আছে কোপা দেল রে কাপের মতো ট্রফি। অবশ্য রোনালদোর কোচ বলছেন, ‘আমার জন্য এখানে বিতর্কের কিছুই নেই। রোনালদোর হাতেই শোভা পেতে যাচ্ছে ব্যালন (ডি’অরের) ট্রফি। গত মৌসুমে সে দারুণ খেলেছে। আর প্রতিনিয়তই সে দুর্দান্ত খেলে যাচ্ছে।’ এমনকি ক্রিস্টিয়ানো রোনালদোও ধরে নিয়েছেন, ব্যালন ডি’অরটা এবার তার হাতেই উঠতে যাচ্ছে।

গত আট বছর ধরে কোনো ব্যতিক্রম হয়নি। লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো ভাগ করে নিয়েছেন ব্যালন ডি’অর ট্রফিটা। মেসি জিতেছেন পাঁচ বার। রোনালদো জিতেছেন তিন বার। এবার জিতলে রোনালদোর চার বার হবে। কিন্তু ভিন্ন কিছুও কি হতে পারে এবার! যেমন ফরাসি তারকা অ্যান্টোনিও গ্রিজম্যানের কথাই ধরা যাক। অ্যাটলেটিকো মাদ্রিদকে কোনো শিরোপার উপহার দিতে পারেননি তিনি। ফ্রান্সকেও দিতে পারেননি উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা। তাই বলে, তার অর্জন তো কম নয়। ইউরো কাপের সর্বোচ্চ গোলদাতা তিনি। জিতেছেন সেরা ফুটবলারের পুরস্কারও। এবার মেসি-রোনালদোর বাইরে কারও দিকে চোখ দিলে ভোটাররা হয়তো খুঁজে নিবেন অ্যান্টোনিও গ্রিজম্যানকেই।

ব্যালন ডি’অর কার হাতে উঠবে বলা মুশকিল। তবে অপেক্ষাটা আর দীর্ঘায়িত করতে হচ্ছে না। এখন শুধু অপেক্ষা নতুন করে পুরনো রূপে ফেরা ব্যালন ডি’অর উঠছে কার হাতে। ২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা আর ব্যালন ডি’অর একসঙ্গে নাম নিয়েছিল ফিফা ব্যালন ডি’অর। এ বছরই দুটো আলাদা হয়ে গেছে। ফিরে গেছে নিজেদের নামে। নতুন করে পুরনো রূপে ফেরা ব্যালন ডি’অরের প্রথম ট্রফিটা কার হাতে শোভা পাচ্ছে, এ নিয়ে মেসি ও রোনালদোর ভক্তদের মাঝে টেনশনও কাজ করছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর