শনিবার, ১৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

পাকিস্তানের ব্যাটিং বিপর্যয়

ক্রীড়া ডেস্ক

পাকিস্তানের ব্যাটিং বিপর্যয়

তিন উইকেট শিকার করে পাকিস্তানের ব্যাটিং লাইনে ধস নামান হ্যাজলউড

নিউজিল্যান্ডের কাছে সিরিজ হেরে অস্ট্রেলিয়া উড়ে যায় পাকিস্তান। পাকিস্তানের প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়া খেলতে নামে দক্ষিণ আফ্রিকার কাছে নাকাল হয়ে। ব্রিসবেনে ফ্লাড লাইটের আলোয় গোলাপি বলে দুই দল খেলতে নামে সিরিজ হারের স্বাদ নিয়ে। তবে স্বাগতিক অসিরা খেলতে নামে একদল নতুন ক্রিকেটার নিয়ে। প্রোটিয়াদের বিপক্ষে প্রথম দুই টেস্টে বিধ্বস্ত হওয়ার পর খোল-নলচে পাল্টে ফেলে অ্যাডিলেডে তৃতীয় টেস্ট খেলতে নামেন স্টিভ স্মিথরা এবং জয়ী হয়েই মাঠ ছাড়েন। সেই ধারাবাহিকতা ধরে রাখে ব্রিসবেনে গোলাপি বলের টেস্টে পাকিস্তানকে দুদিনেই বিধ্বস্ত করে ছেড়েছে অস্ট্রেলিয়া। স্বাগতিকদের ৪২৯ রানের জবাবে পাকিস্তান দ্বিতীয় দিন শেষ করেছে ৮ উইকেটে ৯৭ রান তুলে।

প্রথম দিন সেঞ্চুরি করেন অধিনায়ক স্মিথ। ক্যারিয়ারের ১৫ নম্বর সেঞ্চুরি তুলে দেশকে শক্ত অবস্থানে নিয়ে যান। অবশ্য ৬৪ রানে অপরাজিত থেকে সেঞ্চুরির আশা জাগিয়ে রেখেছিলেন পিটার হ্যান্ডসকম্বও। গতকাল সেটাকে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগারে নিয়ে থামান ২৬ বছর বয়সী হ্যান্ডসকম্ব। অ্যাডিলেডে অভিষেক টেস্টে খেলেছিলেন ৫৪ রানের ইনিংস। তখনই বোঝা গিয়েছিল লম্বা দৌড়ের ঘোড়া তিনি। গতকাল ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই তুলে নেন স্বপ্নের সেঞ্চুরি। অধিনায়ক স্মিথকে নিয়ে হ্যান্ডসকম্ব চতুর্থ উইকেট জুটিতে যোগ করেন ১৭২ রান। দলীয় ৩২৩ রানে স্মিথ সাজঘরে ফিরেন। তার আগে অসি অধিনায়ক ২২ বলে ১৯ চারে খেলেন ১৩০ রানের ইনিংস। হ্যান্ডসকম্ব সাজঘরে ফিরেন নবম ব্যাটসম্যান হিসেবে। ১০৫ রানের ইনিংসটি খেলেন ২৪০ বলে ১০ চারে। লেগ স্পিনার ইয়াসির শাহ দারুণ শুরু করলেও শেষটা ধরে রাখতে পারেননি। ২ উইকেট নেন ১২৯ রানে। ৪টি করে উইকেট নেন দুই বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ।

পর্বতসমান রানে চাপে খেলতে নেমে পঞ্চম ওভারের প্রথম বলে পাকিস্তান হারায় ওপেনার আসাদ শফিককে। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ৩৭ রান যোগ করে সামাল দিতে চেষ্টা করেন সামি আসলাম ও বাবর আজম। ৪৩ রানে বাবরের বিদায়ের পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে পাকিস্তানের সব প্রতিরোধ। ৪৩ থেকে ৬৭; ২৪ রানের মধ্যে পাকিস্তান খুঁইয়ে ফেলে ৬ উইকেট। মিচেল স্টার্ক ও হ্যাজলওডের বিধ্বংসী বোলিংয়ে এক পর্যায়ে ৬৭ রানে ৮ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে পাকিস্তান। পরবর্তীতে উইকেটরক্ষক সরফরাজ আখতার ও মোহাম্মদ আমির ৩০ রানের অবিচ্ছিন্ন থেকে দিন পার করেন। সরফরাজ অপরাজিত রয়েছেন ৩১ রানে। স্টার্ক ও হ্যাজলওড ৩টি করে উইকেট নেন এবং বার্ড নেন ২ উইকেট। বার্ডের স্পেল আবার নজরকাড়া ৯-৬-৭-২।

সর্বশেষ খবর