শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

দলবদলে নতুনত্ব আসছে!

ঘরোয়া মৌসুম

ক্রীড়া প্রতিবেদক

দলবদলে নতুনত্ব আসছে!

ক্রিকেটের মতো ফুটবলে ক্যাটাগরি পদ্ধতি চালু হচ্ছে কি? বাংলাদেশ ফুটবল ফেডারেশন থেকে এ ব্যাপারে কোনো বক্তব্য পাওয়া যায়নি। পেশাদার লিগ এখনো চলছে। তাই বিষয়টি নিয়ে লিগ কমিটির কর্মকর্তারা এখনই মন্তব্য করার প্রয়োজন মনে করছে না। তবে দলবদলে বাফুফে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে এই গুঞ্জন ক্রীড়াঙ্গনে শোনা যাচ্ছে। আগে ফুটবলে পুল প্রথা চালু ছিল। এক দলে পাঁচজনের বেশি জাতীয় দলের খেলোয়াড়রা খেলতে পারতেন না। ক্লাবগুলোর আপত্তির কারণে তা পরবর্তীতে বাতিল হয়ে যায়। লিগ কমিটির চেয়ারম্যান ও বাফুফে সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী গত বছর বলেছেন দলবদলে প্রথা কখনো আর হবে না। কেননা জাতীয় দলে এখন সেই মানের খেলোয়াড় নেই যে কোটা বেধে দেওয়া হবে।

পুলও যদি না হয় তাহলে দলবদলে নতুন সিস্টেমটা চালু হবে কীভাবে? ক্যাটাগরি চালু তাও সম্ভব নয়। কারণ ক্রিকেটের মতো তারকা ফুটবলার আছে কি? তবে ক্লাবগুলোর স্বার্থের কথা ভেবে বাফুফে চাচ্ছে দলবদলে নতুনত্ব আনতে। বিশেষ করে ফুটবলে যে মানের অবনতি ঘটেছে তাতে বাফুফে চাচ্ছে না ফুটবলাররা অবিশ্বাস্য পারিশ্রমিক চেয়ে ক্লাবগুলোকে জিম্মি করে রাখুক। তাই যদি হয় তাহলে ফুটবলারদের পারিশ্রমিক নির্ধারণ হবে কীভাবে?

ক্রিকেটে প্রিমিয়ার লিগে মান ও পারফরম্যান্স বিচার করে ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণ করা হয়। ফুটবলে কি সেই মানসম্পন্ন খেলোয়াড় আছে? পাঁচজন ফুটবলারও পাওয়া যাবে না যাদের ‘এ’ ক্যাটাগরিতে রাখা যাবে। তারপরও বাফুফে কোনো অবস্থায় চাচ্ছে না বর্তমান মানের প্রেক্ষাপটে ফুটবলাররা খুশিমতো পারিশ্রমিক চাক। চলতি মৌসুমে এক ফুটবলার নাকি ৫০ লাখ টাকার পারিশ্রমিক পেয়েছেন। অথচ জাতীয় দল বা ঘরোয়া ফুটবলে তার পারফরম্যান্স চোখে পড়ার মতো ছিল না।

শোনা যাচ্ছে বাফুফে চাচ্ছে সামনের মৌসুমে কোনো অবস্থায় যেন সর্বোচ্চ পারিশ্রমিকের পরিমাণ ৩৫ বা ৩০ লাখের বেশি না হয়। কথা হচ্ছে ক্লাব যদি টাকা দিতে আপত্তি না করে তাহলে বাফুফের কি কিছু করার আছে? তাই ফেডারেশন ফুটবলের দলবদলে নতুন নিয়ম চালু করবে কিনা তা ক্লাবগুলোর কাছ থেকে অনুমতি নেবে। এনিয়ে পেশাদার লিগে অংশগ্রহণকারী ক্লাবের সঙ্গে বৈঠক করবে লিগ কমিটি। সালাম মুর্শেদী বলেন, ‘এ নিয়ে আমরা কি যে করব তা বলতে পারছি না। তবে প্রতি বছর দলবদল নিয়ে বড় ধরনের সমস্যা সৃষ্টি হচ্ছে। দেখা যাচ্ছে একই খেলোয়াড় দুই দল থেকে আগাম অর্থ নিচ্ছে। আমরা চাই এমন জটিলতার অবসান হোক। কিভাবে করা যায় তা সিদ্ধান্ত দেবে ক্লাবগুলোই। আমরা চাই না কোনো ক্লাব বা ফুটবলার অযথা হয়রানির শিকার হোক। পারিশ্রমিক নিয়ে নতুন নিয়ম সালাম এখনই কোনো মন্তব্য করতে চাননি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর