শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

সুযোগ হারানোয় হতাশ মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

সুযোগ হারানোয় হতাশ মাশরাফি

নেলসনের স্যাক্সটন ওভালে সিরিজ বাঁচানোর লড়াইয়ে নেমেছিল বাংলাদেশ। শুরুটা হয়েছিল দারুণ। মাশরাফি-তাসকিন-সাকিবদের বিধ্বংসী বোলিং নিউজিল্যান্ডকে ২৫১ রানেই আটকে রেখেছিল। মাশরাফি ৩ উইকেট শিকার করেন মাত্র ৪৯ রান দিয়ে। সাকিব আর তাসকিন দুজনেই দুটি করে উইকেট শিকার করেন। বোলাররা দারুণ করেছিল। গাপটিলের মতো ব্যাটসম্যানকে শূন্য রানেই ফিরিয়ে দিয়েছিলেন মাশরাফি। কিন্তু সকালের সূর্যোদয় ঠিকঠাক হলেও শেষটা ভালো হলো না। বোলিংয়ের পরীক্ষায় দারুণভাবে উতরে গেলেও ব্যাটিংয়ের পরীক্ষায় আটকে গেল টাইগাররা। স্যাক্সটন ওভালের সুখস্মৃতি কোনো কাজেই এল না! টাইগারদের আত্মবিশ্বাসও এখানে কোনো ফল এনে দিল না। ২৫২ রানের লক্ষ্যে খেলতে নেমে ৬৭ রানের পরাজয়ে সিরিজ খুইয়ে এখন হতাশ বাংলাদেশ। হোয়াইটওয়াশের ভয়টাই যেন পেয়ে বসেছে এবার মাশরাফিদের।

অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা সংবাদ সম্মেলনে এসে হতাশার কথাই জানালেন। তার মতে, উপমহাদেশের যে কোনো দল নিউজিল্যান্ডের এই কন্ডিশনে এসে ভালো কিছু করতে চায়। এমনকি ভারত-পাকিস্তানের মতো দলকেও নিউজিল্যান্ডের মাটিতে সংগ্রাম করতে হয়। তবে বাংলাদেশ গতকাল দারুণ একটা সুযোগ তৈরি করেছিল। কিন্তু সেই সুযোগটি কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। সহজ সুযোগ নষ্ট হওয়ায় হতাশ মাশরাফি বলেন, ‘আজকের (গতকাল) ম্যাচে জিতলে পরবর্তী ম্যাচেও জয়ের একটি ক্ষেত্র তৈরি হতো। এতো সহজ সুযোগ পেয়ে কাজে লাগাতে না পারায় খুব স্বাভাবিকভাবেই খেলোয়াড়রা মানসিকভাবে মুষড়ে পড়েছে। এখন সবার সঙ্গে বসে আমাদের পরের খেলায় জয়ের প্রস্তুতি নিতে হবে।’ ম্যাচটা বাংলাদেশ জিততে পারতো সহজেই। অন্তত দ্বিতীয় উইকেট জুটিতে ইমরুল-সাব্বিরের ৭৫ রানের জুটির পর তো বটেই। সাব্বিরের রান-আউটের পর যেন তড়িঘড়ি সাজঘরে ফেরার প্রতিযোগিতায় নেমেছিলেন সাকিব-মোসাদ্দেকরা। মাশরাফিও সে রকমই বললেন, ‘মাহমুদুল্লাহকে করা বলটা অসাধারণ রকমের ভালো একটি বল ছিল। তবে তার (মাহমুদউল্লাহ) পরের ব্যাটসম্যানরা আরও দেখেশুনে খেলতে পারতেন।’ অভিষিক্ত নুরুল হাসানের প্রশংসা করেছেন অধিনায়ক। ‘নুরুলও ভালো ব্যাট করছিল। কিন্তু তাকে সমর্থন দেওয়ার কেউ ছিল না।’ অবশ্য ম্যাচের টার্নিং পয়েন্ট ছিল সাব্বিরের রান আউট। নিউজিল্যান্ড এই উইকেটটা শিকার করেই বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দিয়েছিল। এছাড়া মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিমের অভাবও ভুগিয়েছে বাংলাদেশকে। মাশরাফি বলেন, ‘মুশফিক না থাকাটাতো অবশ্যই আমরা মিস করেছি। গত দেড় বছর ধরে মুশফিক ভালো রান করছিল। তার জায়গায় নুরুল ভালো খেলেছে। এরপরও মুশফিকের অভাবতো পূরণ     হবার নয়।’

এবার হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। দুই বছর আগে বাংলাদেশের মাটিতে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা। সেই পরাজয়ের প্রতিশোধই কী নিতে চাইছে নিউজিল্যান্ড! অবশ্য মাশরাফিবাহিনী কিউইদের এ আশা সফল হতে দিতে রাজি নয়। সিরিজের শেষ ম্যাচটি জিততে চান টাইগার অধিনায়ক। টানা দুই পরাজয়ের সিরিজ হারানোর পরও দৃঢ়তার সঙ্গে বলছেন, ‘আমাদের পরের খেলায় জয়ের জন্যে প্রস্তুত হতে হবে। সে প্রস্তুতি শুরু হবে এখন থেকেই।’ আগামীকাল নেলসনেই সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে নামবে টাইগাররা। দেখা যাক, এবার কথা রাখতে পারেন কি না মাশরাফিরা!

সর্বশেষ খবর