শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

নির্বাচকদের জবাব দিচ্ছেন নাসির

ক্রীড়া প্রতিবেদক

নির্বাচকদের জবাব দিচ্ছেন নাসির

ডাবল সেঞ্চুরির পর নাসির

নিউজিল্যান্ডের নেলসনে বাংলাদেশ দল ‘ভয়াবহ’ ব্যাটিং বিপর্যয়ে পড়ে সহজ ম্যাচে হেরে গেল। আর সিলেটে জাতীয় লিগে ডাবল সেঞ্চুরি তুলে নিলেন রংপুর বিভাগের নাসির হোসেন। অথচ নির্বাচকদের উপেক্ষার শিকার না হলে গতকাল নেলসনেই থাকতেন নাসির। তবে নিউজিল্যান্ড সফরে যেতে না পারার জবাবটা ব্যাট হাতেই নির্বাচকদের দিচ্ছেন তিনি। ৩৪৩ বলে খেলেছেন ২০১ রানের দারুণ ইনিংস। ডাবল সেঞ্চুরির এই ইনিংসে ২৪ চার ও ৩টি ছক্কা হাঁকিয়েছেন রংপুরের এই ক্রিকেটার।

জাতীয় দলে অনেক দিন থেকেই উপেক্ষিত নাসির। গত টি-২০ বিশ্বকাপে তাকে দলে রাখা হলেও একাদশে রাখা হয়নি। তিনি মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। আফগানিস্তানের সিরিজেও নাসিরকে রাখা হয়নি। তবে সমর্থকদের প্রবল সমালোচনার মুখে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে একাদশে রাখা হয়েছিল নাসিরকে। সুযোগ পেয়েই আট নম্বরে ব্যাট হাতে নেমে অপরাজিত ২৭ রান এবং বল হাতে সবচেয়ে কম রান দিয়ে এক উইকেট নিয়ে বাংলাদেশের জয়ে বড় ভূমিকা রেখেছিলেন। তারপর ওই সিরিজের তৃতীয় ম্যাচেও রাখা হয়েছিল নাসিরকে। কিন্তু নিউজিল্যান্ড সফরে আবারও বাদ পড়ে যান নাসির। বাংলাদেশ প্রিমিয়ার লিগে ভালো খেলেও নির্বাচকদের মন গলাতে পারেননি। তবে জাতীয় লিগেই দিচ্ছেন সব উপেক্ষার জবাব।

২০১ রানের ইনিংসটা নাসিরের ক্যারিয়ারে সবচেয়ে বড়। হয়তো সেরা ইনিংসও হবে। কেননা ২৯ রানে ৪ উইকেট হারানো রংপুর নাসিরের ডাবল সেঞ্চুরিতে ভর করেই এখন জয়ের স্বপ্ন দেখছে। রংপুরের বড় ইনিংসে অবদান রেখেছেন সোহরাওয়ার্দী শুভও। ৭৮ রানের দারুণ এক ইনিংস খেলেছেন তিনি। নাসিরের সঙ্গে সপ্তম উইকেটে তার ১৪৬ রানের জুটি রংপুরকে রানের পাহাড়ে তুলে দিয়েছে। তবে নাসির আউট হওয়ার সঙ্গে সঙ্গে ইনিংস ঘোষণা করেছে রংপুর। ৯ উইকেটে ৩৯৮ রান।  সিলেটের দুই পেসার ছাড়া আর কেউ রংপুরের ব্যাটসম্যানদের সামনে চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারেননি। আবু জায়েদ ১১২ রানে নিয়েছেন ৫ উইকেট, খালেদ আহমেদ ৮৯ রানে নিয়েছেন ৪ উইকেট।

প্রথম ইনিংসে সিলেট করেছিল ২৭২ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে গতকাল ৪৪ রানেই তিন উইকেট হারিয়েছে সিলেট। ইনিংস পরাজয় এড়াতে আরও ৮২ রান করতে হবে সিলেটকে। তবে ইনিংস ব্যবধানে জয় পেতে রংপুরের দরকার আরও ৭ উইকেট।

খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ঢাকা বিভাগকে ভালোই জবাব দিচ্ছে খুলনা বিভাগ। প্রথম ইনিংসে ঢাকার ৩৬৬ রানের জবাবে তারা করেছে ৩৪২ রান। সেঞ্চুরি করেছেন তুষার ইমরান। খুলনার এই তারকা ব্যাটসম্যান ২৪০ বলে করেছেন ১৪১ রান। ১৯ চারে সাজিয়েছেন তার ইনিংস। ঢাকার পেসার দেওয়ান সাব্বির ৫৮ রানে নিয়েছেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিন শেষে ৩ উইকেটে ১০৩ রান করেছেন ঢাকা। ঢাকার লিড ১২৭ রান। নাটকীয় কোনো কিছু না ঘটলে ড্র-ই হতে চলেছে ম্যাচটি। কেননা আজই শেষ দিন। ঢাকা মেট্রো ও বরিশাল বিভাগের মধ্যকার ম্যাচটিও ড্রর দিকেই এগিয়ে যাচ্ছে। প্রথম ইনিংসে মেট্রোর ২৯২ রানের জবাবে বরিশাল করেছে ২৮০ রান। আগের দিন ৯৯ রানে ৫ উইকেট হারালেও গতকাল লোয়ার অর্ডারদের দাপুটে ব্যাটিংয়ে বড় সংগ্রহ পায় তারা। গতকাল হাফ সেঞ্চুরি করেছেন বরিশালের সালমান হোসেন। মেট্রোর দুই বোলার আবু হায়দার ও ইলিয়াস সানি নিয়েছেন চারটি করে উইকেট। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মেট্রো দিন শেষে ৪ উইকেটে করেছেন ১৩৮ রান। মেট্রোর লিড ১৫০ রান।

সর্বশেষ খবর