রবিবার, ১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

অধরাই রয়ে গেল জয়

নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

অধরাই রয়ে গেল জয়

হাফ সেঞ্চুরির পর তামিম ইকবালকে অভিনন্দন জানাচ্ছেন সাব্বির রহমান —বিসিবি

নিউজিল্যান্ড জয়ের স্বপ্নটা অধরাই রয়ে গেল! নিউজিল্যান্ডের মাটিতে দলটিকে হারানো যে বড্ড কঠিন, সেটা আবারও পরিষ্কারভাবে বুঝলো বাংলাদেশ। বুঝে ফেললেন ক্রিকেটপ্রেমী বাংলাদেশের নাগরিকদের স্বপ্ন দেখানোর নায়ক মাশরাফি, সাকিব, তামিমরা। প্রথম দুই ওয়ানডেতে ৭৭ ও ৬৭ রানে হারে সিরিজ আগেই হেরেছিল। গতকাল নেলসনের স্যাকসন ওভালে তৃতীয়টি হারলো ৮ উইকেটে। টানা তিন হারে আড়াই বছর পর ফের হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ নিলেন মাশরাফিরা। ২০১৪ সালের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সর্বশেষ হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা। সময়ের হিসাবে ২৮ মাস পর আবার হোয়াইটওয়াশ। ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে বিধ্বস্ত হওয়ার পরও আশাবাদ ব্যক্ত টাইগার অধিনায়ক। আগের দুই ম্যাচের পর গতকালের বিমর্ষ পারফরম্যান্সের পর দলের সতীর্থদের মানসিকতাকে দুষেছেন মাশরাফি।

মাশরাফিরা বছরটা শুরু করেছিলেন আফগানিস্তানের বিপক্ষে ৭ রানের জয়ে। বছর শেষ করলেন ৮ উইকেটের পরাজয়ে। ওয়ানডে সিরিজ হেরে বছর শেষ। এখন নতুন বছর শুরু করবেন টি-২০ সিরিজ দিয়ে। ৩ জানুয়ারি নেপিয়ারে প্রথম টি-২০ ম্যাচ। সিরিজের বাকি দুটি ৬ ও ৮ জানুয়ারি মাউন্ট মানগুনাইয়ে। প্রথম টি-২০ ম্যাচের জন্য ওয়ানডে সিরিজ শেষে ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। নতুন মুখ হিসেবে রয়েছেন পেসার শুভাশীষ রায় ও তাইজুল ইসলাম। ফিরেছেন আরেক পেসার রুবেল হোসেন, ওপেনার ইমরুল কায়েস ও মোসাদ্দেক হোসেন সৈকত। হ্যামস্ট্রিং টানের জন্য খেলছেন না টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম।

প্রথম দুই ওয়ানডেতে টাইগার ক্রিকেটারদের নাভিশ্বাস উঠেছিল হ্যাগলি ওভাল ও স্যাকসন ওভালের কন্ডিশন ও উইকেটের সঙ্গে মানিয়ে নিতে। লড়াই দূরে থাক চাপেই ফেলতে পারেনি প্রতিপক্ষ ব্ল্যাক ক্যাপসদের। টানা দুই হারে সিরিজ হাতছাড়া হলেও তৃতীয়টিতে স্বপ্ন দেখেছিলেন অনেকেই। দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস ১০২ রানের জুটি গড়ে সেই স্বপ্ন দেখানোও শুরু করেছিলেন। কিন্তু ওপেনারদের গড়ে দেওয়া ভিতকে কোনোভাবেই কাজে লাগাতে পারেননি অপরাপর ব্যাটসম্যানরা। ফলে ২৩৬ রানের বেশি হয়নি। আগের দুই ম্যাচের মতো এবারও ব্যর্থ মিডল অর্ডার ব্যাটসম্যানরা। এই ব্যর্থতার জন্য অধিনায়ক মাশরাফি দুষলেন সতীর্থদের মানসিকতাকে, ‘তিন ম্যাচ দিয়েই আমাদের বিচার করা ঠিক না। সিরিজ থেকে প্রাপ্তি কিন্তু কম নয়। উপমহাদেশের দলগুলো যেখানে সুযোগ তৈরি করতে পারে না। সেখানে আমরা সুযোগ তৈরি করেও হেরে গেছি। পাঁচ বছর পর এখানে খেলতে এসে সবকিছু আমাদের পক্ষে যাবে, ভাবা উচিত নয়। তবে এই না পারায় আমি ক্রিকেটারদের স্কিল নিয়ে প্রশ্ন তুলবো না। প্রশ্ন তুলবো মানিসকতা নিয়ে। সত্যি বলতে এখনো খেলা বাকি আছে। মনে করি একটি দিন পুরো সফরটা ভালো করে দিতে পারে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর