বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মাঠেই এলো না উত্তর বারিধারা-ফেনী সকার

রেলিগেশন প্লে অফ ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

মাঠেই এলো না উত্তর বারিধারা-ফেনী সকার

ঘরোয়া আসর পরিচালনার জন্য লিগ কমিটি গঠন করা হয়েছে। বাফুফে সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী এই কমিটির চেয়ারম্যান। আরও অভিজ্ঞ সংগঠকও রয়েছেন। এরপরও কমিটির সাংগঠনিক ক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। পেশাদার লিগে বাজে রেফারিংয়ের পরও কোনো ব্যবস্থা নিতে পারেনি। বড় দুই দলের বিরুদ্ধে পাতানো ম্যাচ খেলার অভিযোগ রয়েছে। এরপরও লিগ কমিটি নীরব। এখন পর্যন্ত তদন্ত কমিটিই গঠন করতে পারেনি।

লিগ কমিটির দুর্বল চেহারা গতকাল আরও স্পষ্ট হয়ে উঠল। জেবি বাংলাদেশে প্রিমিয়ার লিগে বাইলজে আছে— এবার সর্বনিম্ন পয়েন্ট যারা পাবে তারা নিচের চ্যাম্পিয়ন্স লিগে নেমে যাবে। সমস্যা দেখা দিয়েছে এবার সর্বনিম্নে থাকা দুই দলেরই পয়েন্ট সমান।

ফেনী সকার ও উত্তর বারিধারা ২২ ম্যাচে যৌথভাবে ১৮ পয়েন্ট সংগ্রহ করেছে। কমিটির বাইলজে আছে শীর্ষে থাকা ও নিচে থাকা দলের পয়েন্ট সমান হলে প্লে-অফ ম্যাচে পজিশন নির্ধারণ হবে। ঢাকা আবাহনী সর্বোচ্চ পয়েন্ট পেয়েই চ্যাম্পিয়ন হয়ে গেছে। জটিলতা সৃষ্টি হয়েছে রেলিগেশন নিয়ে।

বাইলজ অনুসরণ করে ফেনী ও উত্তর বারিধারার পজিশন নির্ধারণে গতকাল প্লে অফ ম্যাচের ব্যবস্থা করেছিল। কিন্তু রেফারি নির্ধারিত সময় পর্যন্ত বাঁশি নিয়ে অপেক্ষা করলেও দুই দলই মাঠে নামেনি। ফেনী ও উত্তর বারিধারার আবদার তারা পেশাদার লিগেই খেলবে। এজন্য দুই দল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের কাছে চিঠিও দিয়েছে। কিন্তু বাফুফের বক্তব্য কোনো আবদার চলবে না। বাইলজে যা আছে তা মানতেই হবে। মাঠে না আসার বাইলজকে তো আর দুই দল পাত্তাই দিল না। এখন তাহলে কি হবে?

লিগ কমিটির ভাইস চেয়ারম্যান অভিজ্ঞ সংগঠক আবদুর রহিম দৃঢ়ভাবে বললেন, ‘আমরা বাইলজ অনুসরণ করবো।’ বাইলজে আছে আইন যে ভাঙবে তারাই বহিষ্কৃত হবে। অর্থাৎ ফেনী ও উত্তর বারিধারার দু’দলেরই নেমে যাওয়ার কথা। চূড়ান্ত সিদ্ধান্ত হবে বাফুফের নির্বাহী কমিটির বৈঠকে।

দুই দল বাইলজ ভেঙেছে কোনো সন্দেহ নেই। কিন্তু প্রশ্ন উঠেছে লিগে অন্য পজিশনে যদি গোল পার্থক্য ধরা হয় তাহলে শেষের দুই দল বাদ যাবে কেন? এক লিগে দুই আইন থাকে কীভাবে? বলা হচ্ছে বাইলজ অনুযায়ী লিগ কমিটি অ্যাকশনে যাবে। কিন্তু কাজটা এত সহজ হবে মনেও হয় না। শোনা যাচ্ছে প্রয়োজনে দুই দল আইনের আশ্রয় নিতে পারে।

সর্বশেষ খবর