শনিবার, ৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মুশফিক তাসকিন ফিরেছেন বিশ্রামে মুস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক

মুশফিক তাসকিন ফিরেছেন বিশ্রামে মুস্তাফিজ

ক্যাচ ধরছেন মুশফিক, দেখছেন নুরুল হাসান —বিসিবি

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে প্রথম ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ে টান পড়ে মুশফিকুর রহিমের। টানটা মারাত্মকই ছিল। তাই ওয়ানডে সিরিজের শেষ দুটি  ও টি-২০ সিরিজের প্রথম দুটি ম্যাচ খেলেননি মুশফিক। খেলবেন না আগামীকাল মাউন্ট মানগুনাইয়ের বে ওভালের সিরিজের তৃতীয়টিও। তার না খেলায় সিরিজ নির্ধারণীতে কোনো ব্যাঘাত ঘটাবে না। তবে এটা নিশ্চিত দেশের সবচেয়ে সেরা ব্যাটসম্যানের অভাব কিন্তু হাড়ে হাড়ে টের পেয়েছেন ওয়ানডে ও টি-২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও কোচ চন্ডিকা হাতুরাসিংহে। যদিও মুখে কিছুই বলেননি। কিন্তু মিডল অর্ডার ব্যাটিংলাইনের পারফরম্যান্স স্পষ্ট করে দিয়েছে মুশফিকের অভাব। দেশসেরা ব্যাটসম্যান এখন পুরোপুরি সুস্থ। তাই ১২-১৬ জানুয়ারি ওয়েলিংটনে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের যে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি, তাতে নেতৃত্বটা মুশফিকের হাতেই থাকছে। ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট এবং ওয়ানডে ও টি-২০ অধিনায়কত্ব ভাগ করে দেওয়ার পর থেকেই টেস্টের নেতৃত্ব মুশফিকের হাতে। গতকাল ঘোষিত স্কোয়াডে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন পেসার তাসকিন আহমেদ। সুযোগ পাননি ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। বাদ পড়েছেন সর্বশেষ ইংল্যান্ড টেস্ট খেলা শুভাশিস রায়। ফিরেছেন নুরুল হাসান সোহান ও পেসার রুবেল হোসেন।

মুস্তাফিজ গতকাল দ্বিতীয় টি-২০ ম্যাচ খেলেছেন। প্রথমটির মতো উল্লেখ করার মতো পারফরম্যান্স নয়। অফ ফর্মের জন্য মুস্তাফিজকে ওয়েলিংটন টেস্টে রাখা হয়নি, এমনটা নয়। দীর্ঘ পরিসরের ক্রিকেটে খেলার মতো এখনো পুরোপুরি সুস্থ নন কাটার মাস্টার। তাই বিশ্রামে রাখা হয়েছে। মুস্তাফিজ সর্বশেষ টেস্ট খেলেছিলেন ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। মুস্তাফিজকে বিশ্রামে রাখলেও নেওয়া হয়েছে ‘স্পিড স্টার’ তাসকিনকে। এখন শুধু অভিষেক হওয়ার অপেক্ষা তাসকিনের। নিউজিল্যান্ডের সিমিং কন্ডিশনে টেস্ট খেলানো হবে ভাবনাতেই টি-২০ সিরিজে বিশ্রামে রাখা হয় তাসকিনকে। গতি মাস্টারকে পেয়ে উচ্ছ্বসিত অধিনায়ক মুশফিক, ‘তাসকিনকে টেস্ট দলে পেয়ে আমি খুবই রোমাঞ্চিত। তাসকিন টেস্ট খেলবে, এটা আমাদের ক্রিকেটের জন্য সুখবর।’ তাসকিনের দলভুক্তিতে উচ্ছ্বসিত মুশফিক আবার দল নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন, ‘সেরা পারফরমারদের নিয়েই দল গড়া হয়েছে। আমি মনে করি সবাই যদি দায়িত্বশীল ক্রিকেট খেলে, তাহলে অবশ্যই দলের পারফরম্যান্স ভালো হবে।’ ২৩ ওয়ানডে ও ১৩ টি-২০ ম্যাচ খেলা ২১ বছর বয়সী তাসকিন এখন পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন ১০টি। ২৯ গড়ে উইকেট নিয়েছেন ২৪টি। ঘোষিত স্কোয়াডের বাকি তিন পেসার কামরুল ইসলাম রাব্বি, শুভাশিস রায় ও রুবেল হোসেন। রাব্বি সর্বশেষ ইংল্যান্ড সিরিজে খেলেছেন।

স্পিন বিভাগে সাকিব আল হাসান অটোমেটিক চয়েজ। তার সঙ্গে রয়েছেন মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। মিরাজ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ ড্র করতে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। দুই টেস্টে উইকেট নেন ১৯টি। ধারাবাহিকভাবে বোলিং করছেন তাইজুল। গতকাল ৩৯ রানের ইনিংস খেলে সুযোগ পেয়েছেন সৌম্য সরকার। বাঁ হাতি ব্যাটসম্যান শেষ টেস্ট খেলেছিলেন ২০১৫ সালের জুনে।

ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্ট ২০-২৪ জানুয়ারি। তবে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে না পারলেও মুশফিক নিজেকে প্রস্তুত করে নিয়েছেন অনুশীলনে ব্যাটিং ও কিপিং করে।

ওয়েলিংটন টেস্টে বাংলাদেশ স্কোয়াড

মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান ও শুভাশিস রায়

সর্বশেষ খবর