শনিবার, ৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ছুটি পাননি স্বপ্না কৃষ্ণারা

ক্রীড়া প্রতিবেদক

ছুটি পাননি স্বপ্না কৃষ্ণারা

সাফ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ বাংলাদেশ মহিলা দল বৃহস্পতিবার রাতে শিলিগুড়ি থেকে ঢাকায় ফিরেছে —বাফুফে

ভারতকে হারিয়ে শিলিগুড়িতে ইতিহাস গড়তে পারেননি সাবিনা, স্বপ্নারা। কিন্তু স্বপ্নের বীজ বুনে এসেছেন। সাফ চ্যাম্পিয়নশিপের পারফরম্যান্স এখন স্বপ্ন দেখার রাস্তা করে দিয়েছে ফুটবলপ্রেমীদের। দেশের ফুটবলপ্রেমীরা এখন থেকেই ক্ষণ গুনতে শুরু করেছেন এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের। চলতি বছরের ৯-২৩ সেপ্টেম্বর থাইল্যান্ডে চলবে চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল খেলবে চূড়ান্ত পর্বে। চ্যাম্পিয়নশিপে খেলবে স্বাগতিক থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, উত্তর কোরিয়া, অস্ট্রেলিয়া, লাওস ও চীন। সাফ চ্যাম্পিয়নশিপ খেলে এলেও ছুটি মেলেনি স্বপ্না, নারগিস, কৃষ্ণাদের। ক্যাম্প চলছে যথারীতি।

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক ভারতের কাছে হেরে যায় ৩-১ গোলে। সেমিফাইনালে মালদ্বীপকে ৬-০ গোলে গুঁড়িয়ে দিয়ে সুযোগ করে নেয় ফাইনালে। গ্রুপ পর্বে আফগানিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দেওয়ার পর গোলশূন্য ড্র করে ভারতের সঙ্গে। ফাইনালে একটি পেনাল্টিই দলের মনোবল ভেঙে দেয়— বলেন কোচ গোলাম রব্বানী ছোটন, ‘ভারতের সঙ্গে সমানতালে লড়াই করেছে মেয়েরা। কিন্তু একটি পেনাল্টিই মনোবল ভেঙে দিয়েছে সাবিনাদের। আর তাতেই হার মেনে মাঠ ছাড়তে হয়েছে তাদের।’ চ্যাম্পিয়ন হতে না পারলেও পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলেছে বলেন কোচ, ‘ভারত অনেক শক্তিশালী দল। মালদ্বীপের ফুটবলাররা বয়সে আমাদের চেয়ে অনেক বড়। আফগানিস্তানের ফুটবলাররা ইউরোপিয়ান লিগে খেলেন। এমন সব দলের বিপক্ষে আমরা দুর্দান্ত খেলেছি।’

সাফ চ্যাম্পিয়নশিপের আগের তিন আসরে বাংলাদেশ কখনই ফাইনালে খেলেনি। সেমিফাইনালেই থেমে গেছে গণ্ডি। এবার দারুণ খেলেছে। সাফ চ্যাম্পিয়নশিপের অভিজ্ঞতা এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে কাজে লাগবে বলেন ছোটন, ‘আগামী সেপ্টেম্বরে এএফসি চ্যাম্পিয়নশিপ। প্রতিপক্ষ দলগুলো খুবই শক্তিশালী। তারপরও আমি মনে করি, সাফ চ্যাম্পিয়নশিপের অভিজ্ঞতা দলের বিশেষ কাজে লাগবে।’ সাফে ভালো খেললেও এএফসি চ্যাম্পিয়নশিপের টার্গেট ভালো বলে স্বপ্না, নারগিসদের ছুটি দেননি কোচ, ‘সাবিনাসহ জাতীয় দলের পাঁচ ফুটবলারকে ছুটি দেওয়া হয়েছে। বাকিদের ক্যাম্প চলবে।’ তবে এএফসি চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি উপলক্ষে ২৮ জানুয়ারি তিনটি প্রস্তুতি ম্যাচ খেলতে জাপান যাবেন মারিয়া, স্বপ্না, কৃষ্ণারা। সেখানে প্রতিপক্ষ জাপান অনূর্ধ্ব-১৬।

সর্বশেষ খবর