রবিবার, ৮ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচ

গতকাল ছিল ঐচ্ছিক অনুশীলন। বিশ্রামে থাকার কথা থাকলেও ৫-৬ জন ক্রিকেটার অনুশীলন করেছেন —ফাইল ফটো

তাসমান সাগরের পাড়ের দেশ নিউজিল্যান্ড। অপরূপ সৌন্দর্য্যের দেশ। এক প্রান্ত থেকে আরেক প্রান্ত-যেখানেই চোখ যায়, শুধু সবুজ আর সবুজ। শহরগুলো একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে সৌন্দর্য্য বিলি করে চলেছে। চির সবুজ সেই নিউজিল্যান্ডে এখন বাংলাদেশ ক্রিকেট দল। ওয়ানডে, টি-২০ এবং টেস্ট সিরিজ খেলতে দেশটিতে অবস্থান করছেন মাশরাফিরা। কিন্তু সুন্দর দেশটি এখন পর্যন্ত দুঃস্বপ্ন হয়েই আছে টাইগারদের। ওয়ানডে সিরিজে হোয়াইওয়াশের পর এখন খেলছে টি-২০ সিরিজ। নেপিয়ার ও মাউন্ট মানগুনাইয়ে প্রথম দুই টি-২০ ম্যাচ হেরে এরই মধ্যে সিরিজ হাতছাড়া হয়েছে। আজ মাউন্ট মানগুনাইয়ে বাংলাদেশ সময় সকাল ৮টায় সিরিজের শেষ টি-২০ ম্যাচ খেলবেন মাশরাফিরা। সিরিজ নির্ধারণে ম্যাচটির কোনো ভূমিকা নেই। কিন্তু ম্যাচটি টেস্ট সিরিজ শুরুর আগে বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ। ম্যাচটি যদি জিতে যায় টাইগাররা, তাহলে নিউজিল্যান্ডের মাটিতে দেশটিকে হারানোর বিরল স্বাদ নিবে। আর যদি হেরে যায়, তাহলে ওয়ানডের পর টি-২০তেও হোয়াইটওয়াশ হবেন মাশরাফিরা। সিরিজ নির্ধারণে ম্যাচটি নিয়মমাফিক হলেও বাংলাদেশের জন্য অনেক কিছু। শুধু আজকের ম্যাচ নয়, সফরের বাকি দুই টেস্টে ভালো করতে গোটা দলকে একসঙ্গে ‘টিম বাংলাদেশ’ হয়ে খেলার তাগিদ দিলেন বাংলাদেশের সফলতম ক্রিকেটার তামিম ইকবাল।

ওয়ানডে ও টি-২০ সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানদের ধারাবাহিকতা নেই। এমনকি সিনিয়র ক্রিকেটারদের পারফরম্যান্সও আহামরি নয়। প্রতি ম্যাচে যেখানে স্বাগতিক ব্যাটসম্যানরা গড়ে সেঞ্চুরি করেছেন, সেখানে টাইগার ব্যাটসম্যানদের হাফসেঞ্চুরি করতেই কষ্টের সর্বোচ্চটা করতে হয়। সিনিয়র ক্রিকেটারদের এমন পারফরম্যান্সই মূলত লড়াই থেকে পিছিয়ে দিয়েছে টাইগারদের। দলের সিনিয়র ক্রিকেটার তামিমের পারফরম্যান্সও উল্লেখ করার মতো নয়। তিন ওয়ানডেতে রান করেছেন ১১৩ (৩৮, ১৬ ও ৫৯) এবং দুই টি-২০ ম্যাচে রান ২৪ (১১ ও ১৩)। সিরিজে সেরকম জ্বলে উঠতে না পারার ধকল পোহাতে হচ্ছে গোটা দলকে। এটা খুব ভালো জানেন বাঁ হাতি ড্যাসিং ওপেনার। তিনি খুব ভালো করেই জানেন তার চওড়া ব্যাটের দিকে তাকিয়ে আছেন অধিনায়ক মাশরাফি ও কোচ চন্ডিকা হাতুরাসিংহে। আজকের টি-২০ ও দুই টেস্ট ম্যাচ সিরিজে জ্বলে ওঠার তাড়নায় গতকাল দলের বিশ্রামের দিনেও আলাদা করে অনুশীলন করেন। সেখানেই দলের সবাইকে পারফরম্যান্স করার কথা বলেন, ‘একার পারফরম্যান্সে জেতা সম্ভব নয়। জিততে হলে পুরো দলকে ভালো খেলতে হবে। তাহলেই দলের পারফরম্যান্স ভালো হবে।’

বাংলাদেশ ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে যে ধারাবাহিক পারফরম্যান্স করে চলেছে, তার অধিকাংশই তামিমের উইলোবাজিতে। টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্রিকেটের সব ফরম্যাটেই তামিম বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। শুধু তামিম নন, দলের সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসানের ব্যাটও জ্বলে উঠেনি। শেষ দুটি টি-২০ ছাড়াও ওয়ানডে সিরিজে পুরোপুরি ফ্লপ ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। হ্যামস্ট্রিং ইনজুরির জন্য ওয়ানডে সিরিজের শেষ দুটি এবং টি-২০ সিরিজ খেলতে পারছেন না মুশফিকু রহিম। অবশ্য টেস্টে ভালো করতে কাল তামিমের সঙ্গে অনুশীলন করেছেন মুশফিক। দ্বিতীয় টি-২০তে রান করে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন সৌম্য সরকার। তাই সুযোগও পেয়েছেন ওয়েলিংটন টেস্টে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর