সোমবার, ৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ছয় সপ্তাহ মাঠের বাইরে মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

ছয় সপ্তাহ মাঠের বাইরে মাশরাফি

কোরি অ্যান্ডারসনের ফিরতি বল ঠেকাতে ডান হাতের বৃদ্ধাঙ্গুলিতে চিড় ধরেছে মাশরাফি বিন মর্তুজার। ফিজিও কনওয়ের প্রাথমিক চিকিৎসার সময় ব্যথায় কাতরাচ্ছেন টাইগার অধিনায়ক —বিসিবি

ওয়ানডের পর টি-২০ সিরিজও শেষ। ৫০ ওভারের ম্যাচের মতো ২০ ওভারের ম্যাচেও হোয়াইটওয়াশ বাংলাদেশ। এখন নিউজিল্যান্ড সফরে বাকি দুই টেস্ট ম্যাচ সিরিজ। ১২ জানুয়ারি ওয়েলিংটনে শুরু হবে প্রথম টেস্ট। ওয়েলিংটন টেস্টের আগে এবং টি-২০ সিরিজ শেষ হওয়ার পরপরই দুঃসংবাদ বয়ে আনল বাংলাদেশ শিবিরে। টাইগার ওয়ানডে ও টি-২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ফের ইনজুরিতে পড়েছেন। এবার হাঁটুতে নয়, মাশরাফি ইনজুরিতে পড়েছেন হাতে। ফিরতি বল ঠেকাতে গিয়ে ডান হাতের বৃদ্ধাঙ্গুলীর নিচে চিড় ধরেছে টাইগার অধিনায়কের। যার ফলে ৪ থেকে ৬ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। এর আগে মাশরাফির দুই হাঁটুতে সাতবার অস্ত্রোপচার করা হয়। দেড় মাস মাঠের বাইরে থাকতে হলেও রঙিন পোশাকে খেলা নেই বলে রিহ্যাব করতে খুব কষ্ট হবে না মাশরাফির এবং সমস্যায় পড়তে হবে না বাংলাদেশকে। মাশরাফির ইনজুরির দিন হালকা ব্যথা পেয়েছেন দলের নির্ভরযোগ্য ক্রিকেটার তামিম ইকবাল ও ইমরুল কায়েস। যদিও দুজনের ইনজুরি খুব মারাত্মক নয় বলেই জানিয়েছে বিসিবি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে। মাশরাফির ঘটনা নিউজিল্যান্ডের ইনিংসের শেষের দিকে। ১৮ নম্বর ওভারের দ্বিতীয় বলে ব্যথা পান টাইগার অধিনায়ক। মাশরাফির ফুলটস বলে সজোরে ব্যাট চালান ৯৪ রানের অপরাজিত ইনিংস খেলা কোরি অ্যান্ডারসন। ফলোথ্রুতে হাত দিয়ে ঠেকানোর চেষ্টা করেন মাশরাফি। কিন্তু বলটি হাতের তালুতে লেগে ছিটকে বেরিয়ে যায়। কিন্তু যা হওয়ার তখনই ঘটে যায়। বল হাতে লাগার পরপরই ব্যথায় কাতরাতে থাকেন টাইগার অধিনায়ক। সঙ্গে সঙ্গে মাঠে প্রবেশ করেন বাংলাদেশ ক্রিকেট দলের ফিজিও ডেভিড কনওয়ে। আঙ্গুলের অবস্থা দেখে প্রাথমিক চিকিৎসা দিয়ে মাশরাফিকে নিয়ে মাঠের বাইরে চলে আসেন। এরপর স্থানীয় এক হাসপাতালে স্ক্যান করার পর রিপোর্টে দেখা যায় ডান হাতের বৃদ্ধাঙ্গুলীর নিচে চিড় ধরেছে। টাইগারদের ফিজিও কনওয়ে বলেন, ‘স্ক্যান রিপোর্টে দেখা গেছে ডান বৃদ্ধাঙ্গুলীর নিচে চিড় ধরেছে। এজন্য তাকে কমপক্ষে চার থেকে ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে।’ বাংলাদেশের আগামী মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ রয়েছে। সেখানেই ফিরতে পারেন মাশরাফি। স্ক্যান করার পরপরই হাতে ব্যান্ডেজ করা হয় মাশরাফির। ব্যান্ডেজ হাতে হোটেলের লবিতে বসে টাইগার অধিনায়ক বলেন, ‘এটাই বাকি ছিল। হাতে ব্যথা পেলাম। তবে একটু স্বস্তি যে, মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে আমরা টেস্ট সিরিজ খেলব। এরপর আমাদের ওয়ানডে সিরিজ। আশা করি খেলতে পারব।’ ওয়ানডে ও টি-২০ শেষ হওয়ায় হয়তো দেশে ফিরে আসতে হবে মাশরাফিসহ কয়েক ক্রিকেটারকে।

আঙ্গুলের চিড় হয়তো ক্যারিয়ারে প্রভাব ফেলতে পারে মাশরাফির। কিন্তু ১২-১৬ জানুয়ারি ওয়েলিংটন টেস্ট ২০-২৪ জানুয়ারি ক্রাইস্টচার্চ টেস্টে কোনো প্রভাব ফেলবে না। তবে ইমরুল ও তামিমের ইনজুরি মারাত্মক হলে ঝামেলায় পড়তে হতো বাংলাদেশকে। দুজনেই আবার টেস্ট একাদশের নির্ভরযোগ্য সদস্য। ফিল্ডিংয়ে ক্যাচ ধরার সময় বাউন্ডারি লাইন লাগোয়া বিজ্ঞাপনী হোর্ডিংয়ের ওপর আছড়ে পড়েন ইমরুল। তাতে হাঁটুতে চোট পেয়েছেন ইমরুল। এজন্য আর ব্যাটিং করেননি বাঁ হাতি ব্যাটসম্যান। তামিম চোট পেয়েছেন আঙ্গুলে কেন উইলিয়ামসনের ক্যাচ ধরতে যেয়ে। মাশরাফির বলে ওঠা ক্যাচের ফ্লাইট হঠাৎ মিস করেন তামিম। সেটা ধরতে গিয়েই আঙ্গুলে ব্যথা পেয়েছেন। তবে আশার কথা ইনজুরি দুটি কোনো সমস্যায় ফেলছে না দুই ক্রিকেটারসহ বাংলাদেশ দলকে।

সর্বশেষ খবর