সোমবার, ৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মেসি না রোনালদো

কে হচ্ছেন ফিফা বর্ষসেরা

ক্রীড়া ডেস্ক

মেসি না রোনালদো

ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর থেকে আলাদা হওয়ার পর ব্যালন ডি’অর ট্রফিটা জিতে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ফিফা বর্ষসেরার পুরস্কারটাও কী জিতবেন রোনালদোই! নাকি লিওনেল মেসির ভাগ্যে জুটবে এ পুরস্কার। ফরাসি তরুণ অ্যান্টোনিও গ্রিজম্যান কী চমকে দিবেন বিশ্বকে! ২০০৮ সালের পর প্রথমবারের মতো মেসি-রোনালদোর বাইরে কেউ জিতবে এ ট্রফি! এসব প্রশ্নের উত্তর জানা যাবে আজই। সুইজারল্যান্ডের জুরিখে আজ ফিফা ঘোষণা করতে যাচ্ছে বর্ষসেরা ফুটবলারের নাম। কেবল ছেলেদেরই নয়, মেয়েদের বর্ষসেরা ফুটবলারের নামও ঘোষণা করা হবে এই অনুষ্ঠানে।

ক্রিস্টিয়ানো রোনালদো ট্রফি জয়ের দিক থেকে অনেকটাই এগিয়ে আছেন। তিনি পর্তুগালের অধিনায়ক হিসেবে জিতেছেন উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। প্রথমবারের মতো দেশকে এ শিরোপা উপহার দিতে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ক্লাব ফুটবলেও আলো ছড়িয়েছেন তিনি। রিয়াল মাদ্রিদকে উপহার দিয়েছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা। ২০১৬ সালে মোট ৫১টা গোলও করেছেন তিনি। সবমিলিয়ে ফিফা বর্ষসেরা পুরস্কার জয়ের ক্ষেত্রে এগিয়ে আছেন ক্রিস্টিয়ানো রোনালদোই। তবে বার্সেলোনার আর্জেন্টাইন তারকাও শক্তিশালী প্রতিদ্বন্দ্বী। তিনি গত বছর কোপা আমেরিকার ফাইনালে নিয়ে গেছেন আর্জেন্টিনাকে। বার্সেলোনার জার্সিতে জিতেছেন লা লিগা এবং কোপা দেল রে কাপ। ফিফার বর্ষসেরা হওয়ার দৌড়ে লিওনেল মেসির সবচেয়ে বড় যোগ্যতা হলো, গত বছর তিনিই সর্বোচ্চ গোল করেছেন। মোট ৫৯টি গোল করেছেন লিওনেল মেসি। ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি ছাড়াও ফিফা বর্ষসেরা হওয়ার দৌড়ে আছেন ফরাসি তরুণ অ্যান্টোনিও গ্রিজম্যান। তিনি কোনো শিরোপা জিতেননি। গোলও খুব বেশি করেননি। তবে অ্যাটলেটিকো মাদ্রিদকে নিয়ে গেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে। ফ্রান্সকে নিয়ে গেছেন উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে। ইউরোতে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন তিনি। জয় করেছেন টুর্নামেন্ট সেরার পুরস্কারও। সবমিলিয়ে অ্যান্টোনিও গ্রিজম্যানও এবার মেসি-রোনালদোর শক্তিশালী প্রতিদ্বন্দ্বী।

এদিকে আজ মেয়েদের বর্ষসেরা ফুটবলারের নামও জানা যাবে। এ লড়াইয়ে আছেন জার্মান ফুটবলার মেলানি বেহরিঙ্গার, যুক্তরাষ্ট্রের কার্লি লয়েড এবং ব্রাজিলিয়ান মার্তা। পুরুষ কোচ হিসেবে সেরা হওয়ার লড়াইয়ে আছেন লিস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লিগ এনে দেওয়া ক্লাউডিও রেনেরি, ইউরোজয়ী পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস এবং রিয়াল মাদ্রিদের ফরাসি কোচ জিনেদিন জিদান। ফরাসি কিংবদন্তি জিদান গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও উপহার দিয়েছেন উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর