বুধবার, ১১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

সময়টা এখন রোনালদোর

রাশেদুর রহমান

সময়টা এখন রোনালদোর

‘অবিশ্বাস্য এই বছরটি আমি কখনো ভুলতে পারব না।’ সুইজারল্যান্ডের জুরিখ শহরে ফিফা বর্ষসেরা পুরস্কার হাতে নিয়ে বলছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। দারুণ একটা বছর গেল রিয়াল মাদ্রিদের এ পর্তুগিজ তারকার। প্রথমে রিয়াল মাদ্রিদের জার্সিতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, তারপর পর্তুগালের জার্সিতে উয়েফা ইউরো কাপ জয়। এসবের ফল হিসেবে প্রথমে ব্যালন ডি’অর আর এবার ফিফা বর্ষসেরার পুরস্কার জয়। এরচেয়ে ভালো কিছু একজন ফুটবলারের জীবনে একই বছরে আর কীইবা ঘটতে পারে! সময়টা এখন সত্যিই রোনালদোর। রিয়াল মাদ্রিদের এ পর্তুগিজ তারকা ২০১৬ সালটা কখনোই ভুলতে পারবেন না।

ক্রিস্টিয়ানো রোনালদোর জয়টা আগে থেকেই কী আঁচ করেছিলেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি! হতেও পারে। হয়তবা এ কারণেই ফিফা বর্ষসেরা পুরস্কারের অনুষ্ঠানেই আসেননি তিনি। মেসি জানতেন কি না কে জানে। তবে ক্রিস্টিয়ানো রোনালদো নাকি আগে থেকেই জানতেন, তিনিই সেরা হতে যাচ্ছেন। পুরস্কার হাতে নেওয়ার পর রোনালদো বলেছেন, ‘এটা সত্যিই অবিশ্বাস্য। তবে এই ট্রফি জয়ের ব্যাপারে আমি আত্মবিশ্বাসী ছিলাম।’ এর কারণটাও বলেছেন রোনালদো। ‘আপনি বছরজুড়ে কঠোর পরিশ্রম করলে দলীয় আর ব্যক্তিগত পুরস্কার জিতবেনই।’ রোনালদো গত বছর ৫১টা গোল করেছেন রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের জার্সিতে। জয় করেছেন উয়েফা ইউরো কাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপ। আর প্রতিটা ট্রফিতেই রোনালদো পালন করেছেন মুখ্য ভূমিকা। বিশ্বসেরা হওয়ার ব্যাপারে তার সন্দেহ না থাকারই কথা। তিনি ৩৪.৫৪ শতাংশ ভোট পেয়ে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি পেয়েছেন ২৬.৪২ শতাংশ ভোট। সবার ভোটে রোনালদো সেরা নির্বাচিত হলেও মেসির কাছ থেকে সেরার স্বীকৃতি পাননি রোনালদো। লিওনেল মেসি আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে ভোট দিয়েছেন লুইস সুয়ারেজ, নেইমার ও আন্দ্রেস ইনিয়েস্তাকে। অন্যদিকে পর্তুগালের অধিনায়ক হিসেবে রোনালদো ভোট দিয়েছেন গেরেথ বেলে, লুকা মডরিচ ও সার্জিও রামোসকে। এখনো মেসি-রোনালদো পরস্পরকে সেরা ফুটবলার বলে মনে করেন না!

চলতি মৌসুমেও দারুণ খেলে চলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদকে নিয়ে গেছেন লা লিগার শীর্ষে। পয়েন্ট তালিকায় বার্সেলোনার চেয়ে নিরাপদ দূরত্বেই অবস্থান করছে লস ব্ল্যাঙ্কোসরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও রিয়াল মাদ্রিদ ছুটছে শিরোপার দিকেই। তাহলে কী আরও একটা রোনালদোময় বছর দেখতে যাচ্ছে বিশ্ব! হতেও পারে। এই নিয়ে মেসি ও রোনালদো টানা ৯টা ফিফার বর্ষসেরা পুরস্কার নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন (মেসি ৫টি ও রোনালদো ৪টি)। ২০০৮ সালের পর থেকে এ দুজনের বাইরে কেউই এ পুরস্কার জিততে পারেনি। আর কতদিন মেসি-রোনালদোর আধিপত্য চলবে কে জানে! পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস অবশ্য এর কোনো শেষ দেখছেন না। বিশেষ করে রোনালদোকে তিনি আগের যে কোনো সময়ের চেয়ে সেরা ফর্মে বলে মনে করেন। তিনি বলেন, ‘রোনালদোকে আমি সেই ছোটবেলা থেকে চিনি। ছেলেবেলাতেই সে ছিল অসাধারণ ফুটবলার। দিনে দিনে সে আরও পরিপক্ব হয়েছে। আর বর্তমানে সে আছে ক্যারিয়ারের সেরা মুহূর্তে। আগের চেয়ে আরও অভিজ্ঞ আর তীক্ষ্ম।’ এমন রোনালদোকে পরাজিত করার জন্য লিওনেল মেসির মতো সর্বকালের সেরাদেরকেও কঠোর পরিশ্রম করতে হবে।

এদিকে ফিফা বর্ষসেরা মহিলা ফুটবলারের পুরস্কার টানা দ্বিতীয়বারের মতো জিতলেন যুক্তরাষ্ট্রের কার্লি লয়েড। গত বছর তিনি হারিয়েছিলেন জার্মানির সিলিয়া স্যাসিচ ও জাপানের আয়া মিয়ামাকে। এবার তিনি হারিয়েছেন ব্রাজিলের মার্তা ও জার্মানির মেলানি বেহরিঞ্জারকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর