শিরোনাম
শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আর্জেন্টিনা এক ব্রাজিল দুইয়ে

আরও পেছাল বাংলাদেশ

ফিফা র‌্যাঙ্কিং

ক্রীড়া প্রতিবেদক

আরও পেছাল বাংলাদেশ

বাংলাদেশ ফুটবল নিয়ে নতুন কিছু বলার নেই। আন্তর্জাতিক টুর্নামেন্টে ব্যর্থতায় বন্দী মামুনুলরা। ইতিহাসে সবচেয়ে লজ্জাকর ঘটনা ঘটেছে দুর্বল ভুটানের কাছে হেরে। ঢাকায় ড্র করলেও এশিয়া কাপ বাছাই পর্ব প্লে-অফ অ্যাওয়ে ম্যাচে ভুটানের কাছে ১-৩ গোলে হার মানে। ফুটবল ইতিহাসে ভুটানের কাছে এটি ছিল প্রথম হার। এমন ব্যর্থতার পরও বাফুফে কর্মকর্তারা বলছেন, ফুটবলে যে কোনো ফল হতে পারে। কিন্তু এ হার বাংলাদেশকে নিয়ে গেছে একেবারে লজ্জাকর অবস্থানে। গতকাল ফিফার যে র‌্যাঙ্কিং ঘোষণা হয়েছে সেখানে বাংলাদেশের অবস্থান ১৯০-এ। বছরটা শেষ করেছিল ১৮৫তম অবস্থান নিয়ে। ৫ ধাপ পিছিয়ে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে নিচের অবস্থানে রয়েছে ফুটবল। ফিফার ২১১ সদস্যের মধ্যে বাংলাদেশ ১৯০তম স্থানে থাকবে তা কি ভাবা যায়? হয়তো সেদিন আর বেশি দূরে নেই যেদিন বাংলাদেশে অবস্থান ২১১ গিয়ে ঠেকবে। তবে এ ক্ষেত্রে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেন বাফুফে কর্মকর্তারা। কারণ, সাফ অঞ্চলে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থায় রয়েছে শ্রীলঙ্কা এবং পাকিস্তান।

দুই দেশের অবস্থান যথাক্রমে ১৯৬ ও ১৯৭তম। এশিয়া অঞ্চলে সর্বশেষ ১৯৮তম রয়েছে মঙ্গোলিয়া। যে ভুটানের কাছে বাংলাদেশ হেরে ছিল, তাদের অবস্থান ১৭৬তম। ভাবা যায়, র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ-ভুটানের এমন পার্থক্য? সাফ অঞ্চলে সবচেয়ে এগিয়ে ভারত। তাদের অবস্থান ১২৯তম। গত ১১ বছরের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে দেশটি। ফিফার শীর্ষ স্থানে কোনো পরিবর্তন আসেনি। শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্বকাপ রানার্সআপ আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে আছে দারুণ ফর্মে থাকা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

তৃতীয় স্থানে বিশ্বজয়ী জার্মানি। চতুর্থ স্থানে চিলি এবং ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের অবস্থান আটে। ব্রাজিল দ্বিতীয় স্থানে থাকলেও বর্তমানে তারা যেভাবে এগিয়ে যাচ্ছে আর্জেন্টিনাকে যে কোনো সময় টপকিয়ে যেতে পারে। অন্যদিকে চিলি বেশ এগিয়ে গেছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান প্রশংসনীয়।

সর্বশেষ খবর