রবিবার, ১৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ক্যাচ মিসের যন্ত্রণা

ক্রীড়া প্রতিবেদক

ক্যাচ মিসের যন্ত্রণা

ওয়েলিংটনের বেসিন রিজার্ভ টেস্টে কেইন উইলিয়ামসনকে আউট করার পর স্পিডস্টার তাসকিন আহমেদকে অভিনন্দন জানাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা —এএফপি

অনেকেই বলছেন দ্বিতীয় দিন শেষে ইনিংস ঘোষণা করা উচিত ছিল বাংলাদেশের। সাকিব আল হাসানের ডাবল সেঞ্চুরি ও মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে পিঠের দেয়ালটা শক্ত করে নিয়েছিল টাইগাররা। তাই কাল তৃতীয় দিন কোনোভাবেই আরও ১৬ ওভার ব্যাট করা ঠিক হয়নি। বিপরীত পক্ষের মতে, ইনিংস ঘোষণা না করে পুরোটা সময় ধরেই ব্যাট করা উচিত ছিল সাব্বির রহমানদের। মিশ্র মতের ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিন শেষে যে চিত্র, তাতে সাদা চোখে যে কেউ বলে দেবেন, টেস্টের ভবিষ্যৎ ফল ড্র! বাংলাদেশের ৮ উইকেটে ৫৯৫ রানের জবাবে স্বাগতিক নিউজিল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ২৯২ রান। বাকি আছে দুই দিন। এখনো নিউজিল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়নি। তাই এমনটা ভাবতেই পারেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ক্যারিয়ারের তিন নম্বর টেস্ট খেলতে নামা কামরুল ইসলাম রাব্বি অবশ্য টেস্ট জেতার বিষয়ে আশার কথা শুনিয়েছেন দিন শেষে মিডিয়ার মুখোমুখিতে। টাইগারদের সবচেয়ে সফল পেসারের স্বপ্ন দেখার কারণও রয়েছে। কেননা ফলোঅন এড়াতে এখনো ১০৪ রান দরকার স্বাগতিকদের। আজ চতুর্থ দিন হাতে ৭ উইকেট নিয়ে ৩০৩ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামবে ব্ল্যাক ক্যাপসরা। আর তাসকিন আহমেদ, মেহেদি হাসান মিরাজদের বলে ওঠা ক্যাচগুলো যদি তালুবন্দী হতো, তাহলে নিশ্চিত তৃতীয় দিনের চিত্রটা অন্যরকম হতো।

৭ উইকেটে ৫৪২ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল টাইগাররা। ১০ রানে অপরাজিত ছিলেন সাব্বির রহমান রুম্মন। কাল সেটাকে রূপ দিলেন ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরিতে। সাকিবের ২১৭, মুশফিকের ১৫৯, মুমিনুলের ৬৪, তামিমের ৫৬ ও সাব্বিরের অপরাজিত ৫৬ রানে ভর করে নিউজিল্যান্ডের মাটিতে সর্বোচ্চ ৫৯৫ রান করে বাংলাদেশ। পর্বতসমান স্কোরের চাপে চিরচেনা মাঠে খেলতে নামে স্বাগতিকরা। বাংলাদেশ নামে স্কিপার মুশফিককে ছাড়া। ব্যাটিংয়ের সময় হাতে ব্যথা পাওয়ায় কাল নামেননি টাইগার অধিনায়ক। দলকে নেতৃত্ব দেন তামিম। দায়িত্ব নিয়েই চমকে দেন প্রতিপক্ষকে। তাসকিনের মতো স্পিড স্টার, শুভাশিষ রায়ের মতো সুইং বোলার, রাব্বির মতো সিম বোলার থাকার পরও বোলিং ওপেন করেন অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ! নিউজিল্যান্ডের মাটিতে এই প্রথম কোনো স্পিনার বোলিং ওপেন করলেন। অবশ্য ইংলিশ স্পিনার ডেনিশ কম্পটন, ওয়েস্ট ইন্ডিজের অ্যাটকিনসন এবং নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরিও বোলিং ওপেন করেছিলেন। কিন্তু সেসব ছিল ম্যাচের তৃতীয় কিংবা চতুর্থ ইনিংসে।

যাই হউক, বেসিন রিজার্ভের উইকেটকে পুরোপুরি কাজে লাগাতে না পারলেও বাংলাদেশের বোলাররা বেশ ভালো বোলিং করেছেন। যদিও সাজঘরে ফেরত পাঠিয়েছেন তিন স্বাগতিক ব্যাটসম্যানকে। কিন্তু সুযোগ সৃষ্টি করেছে ৪-৫টি। নিজের অভিষেক ওভারেই উইকেটের কাছে চলে এসেছিলেন তাসকিন। ইনিংসের দশম ওভারের চার নম্বর বলে তাসকিনকে ঠিকমতো খেলতে না পেরে তৃতীয় স্লিপে ক্যাচ দেন রাভাল। কিন্তু বলটি ধরতে পারেননি সাব্বির। দিনের শেষ দিকে সিলিতে দাঁড়িয়ে সাব্বির ফের ক্যাচ ধরতে পারেননি মিরাজের বলে। শুভাশিষের বলে স্লিপে ক্যাচ উঠলেও ধরতে পারেননি মিরাজ। ১১৯ রানে ব্যাট করতে থাকা টম ল্যাথাম ব্যক্তিগত ৮৩ রানে জীবন পান সাকিবের বদৌলতে। তাসকিনকে উড়িয়ে মারতে গিয়ে লংঅনে ক্যাচ দেন ল্যাথাম, সাকিব দৌড়ে বলের কাছে যেতে পারেননি। তামিমও একবার মিস করেন ১৮ রানে অপরাজিত হেনরি নিকোলসের ক্যাচ। এসব সুযোগ যদি কাজে লাগতো, তাহলে দিন শেষে রাব্বি যে জয়ের আশা কথা বলছেন, সেটার ভীতটাও শক্ত হতো। এখনো দুদিন বাকি। প্রতিপক্ষকে অলআউট করতে হবে। দুরূহ কাজ। তারপরও আশার তরী বাইছেন ১৩ ওভারে ৫৩ রানের খরচে রাভাল ও রস টেলরকে সাজঘরে ফেরানো রাব্বি, ‘সব দলই জিততে চেষ্টা করে। আমাদেরও চেষ্টা আছে। আমি বিশ্বাস করি, এই ম্যাচে ফল আসবে। সত্যি বলতে জয়ের ইচ্ছা আমাদের সবারই রয়েছে। স্কোর কার্ড ভিন্ন কথা বললেও আমি মনে করি দিনটা একেবারে খারাপ যায়নি আমাদের। যে সুযোগগুলো তৈরি হয়েছিল, সেসব কাজে লাগাতে পারলে দিনটা অন্যরকম হতে পারতো। আমরা শতভাগ চেষ্টা করছি সাফল্য পেতে।’ দলের সেরা বোলিং পারফরমার। তারপরও তাসকিনের বোলিংয়ে মুগ্ধতা ঝড়েছে রাব্বির কণ্ঠে, ‘আমরা আজ যারা বোলিং করেছি, সবাই বেশ অনেকদিন ধরে একসঙ্গে প্রথম শ্রেণির ক্রিকেট খেলছি। তাসকিন অনেক দিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। যদিও আমি তার আগে টেস্ট খেলছি। কিন্তু আজ (গতকাল) মনে হয়েছে তাসকিন আমার চেয়ে ভালো বোলিং করেছেন।’ তাসকিনের স্পেল ১৫-২-৭৯-১ এবং আরেক পেসার শুভাশিষের স্পের ১৬-৪-৪৬-০।

কামরুল ইসলাম রাব্বি যতই জয়ের আশার তরী বাইছেন, সত্যি বলতে উইকেটের যে আচরণ, তাতে ম্যাচের ফল যদি ড্র হয়, তাতে অবাক হওয়ার কিছু নেই। বেসিন রিজার্ভে আগের দুই টেস্টে অসহায় টাইগারদের জন্য এটা হবে প্রাপ্তির চেয়েও অনেক বেশি প্রাপ্তি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর