সোমবার, ১৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ব্যাটিং করবেন মুশফিক অপেক্ষায় ইমরুল

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিং করবেন মুশফিক অপেক্ষায় ইমরুল

ওয়েলিংটন টেস্টে চতুর্থ দিনে ব্যথা পাওয়ার পর ইমরুল কায়েসকে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হচ্ছে —এএফপি

বিশ্বরেকর্ড করে ইমরুল কায়েস যখন বাহবা পেলেন সবার। বেসিন রিজার্ভের ইলেকট্রনিক স্কোর বোর্ড যখন জানাচ্ছিল নতুন কীর্তির, তখন কি তিনি ভেবেছিলেন বিকালে যন্ত্রণায় কাতর হয়ে স্ট্রেচারে শুয়ে মাঠ ছাড়বেন! মাঠ ছাড়ার সময় টিভি স্ক্রিনে ভেসে ওঠা ইমরুলের যন্ত্রণাকাতর মুখটি এখন ওয়েলিংটন টেস্টে বাংলাদেশ ক্রিকেটের প্রতিচ্ছবি হয়ে উঠেছে! মাঠ ছাড়ার সময় যতটা আহত মনে হয়েছে ইমরুলকে, হাসপাতালের রিপোর্ট বলছে ঠিক ততটা নয়। তাই হাসপাতাল ছেড়ে এখন তিনি টিম হোটেলে। তবে প্রশ্ন হচ্ছে, মাংস পেশীতে টান পড়া ইমরুল কি আজ ব্যাটিং করতে পারবেন? অপেক্ষায় থাকতে হবে সকাল পর্যন্ত। ইমরুলের জন্য অপেক্ষায় থাকতে হলেও সুখবর আছে বাংলাদেশ ক্রিকেট দল, ক্রিকেটপ্রেমীদের জন্য। হাতের আঙ্গুলের ব্যথায় নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে কিপিং করতে না পারা অধিনায়ক মুশফিকুর রহিম ব্যাটিং করবেন। মুশফিকের এই ফিরে আসাই হয়তো আজ টনিক হিসেবে কাজ করবে চতুর্থ দিনের শেষ বিকালের দমকা হাওয়ায় এলোমেলো হয়ে যাওয়া বাংলাদেশ শিবিরে।

আজ বাংলাদেশ খেলতে নামবে হাতে ৭ উইকেট এবং ১২২ রানে এগিয়ে যাওয়া নিয়ে। ওয়েলিংটন টেস্টের শেষ দিন আজ। কোনো রোমাঞ্চকর অধ্যায় কি অপেক্ষা করছে? না উত্তেজনা ছড়িয়ে ম্যাড়ম্যাড়ে ড্র হবে। সময় বলবে। তবে বিনা উইকেটে ৫০ থেকে ৬৬ রানে পৌঁছাতেই যে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়েছে বাংলাদেশ শিবির, এটা কিন্তু জোরেশোরেই বলা যায়।

১৫৯ রানের অধিনায়কোচিত ইনিংস খেলার সময়ই হাতে ব্যথা পান মুশফিক। ফলে নিউজিল্যান্ডের ইনিংসে মাঠে নামেননি। ১৪৮.২ ওভারে মাঠের বাইরে ছিলেন। অবশ্য শেষ বিকালে প্যাড পড়ে বসেছিলেন। মুশফিক নামবেন-এটা স্বস্তির খবর। অস্বস্তি হচ্ছে ইমরুলের জন্য অপেক্ষা। নিউজিল্যান্ডের ইনিংসে বদলি উইকেটরক্ষক হিসেবে খেলতে নেমে মান রেখেছেন মুশফিকের। নাম রেখেছেন নিজের। বদলি ক্রিকেটার হিসেবে প্রথম ইনিংসে পাঁচ ক্যাচ ধরে ইতিহাসের পাতায় নাম লিখেয়েছেন ইমরুল। এরমধ্যে মাহমুদুল্লাহর বলে ওয়াটলিংয়ের যে ক্যাচটি ধরেছেন, যে কোনো নিয়মিত উইকেটরক্ষকের জন্যই তা অনেক কঠিন। অথচ অবলীলায় ধরেছেন তিনি। এক ইনিংসে পাঁচ ক্যাচ ধরে ভেঙেছেন পাকিস্তানের মাজিদ খানের পুরনো রেকর্ড। যিনি ১৯৭৭ সালে চার ক্যাচ নিয়ে গড়েছিলেন রেকর্ড। এছাড়া মুশফিককেও স্পর্শ করেছেন তিনি। এক টেস্টের দুই ইনিংস মিলিয়ে পাঁচ ক্যাচ ধরেছেন টেস্ট অধিনায়ক দুবার।

ইমরুলের রেকর্ড গড়ার দিনে শেষ বিকালটা ছাড়া বেশ ভালোভাবে পার করেছে টাইগাররা। আগের দিন ৩ উইকেটে ২৯২ রান নিয়ে খেলতে নামা নিউজিল্যান্ডকে বেঁধে ফেলে ৫৩৯ রানে। এদিন বাউন্সারের ঝড় তুলে ওয়াগারের থুঁতনি ফাটিয়ে ফেলেন কামরুল ইসলাম রাব্বি। রাব্বি দলের সবচেয়ে সফর বোলার ৩ উইকেট নিয়ে। কিন্তু ম্যাচ শুরুর আগে সব আলো কেড়ে নিয়েও তালগোল পাকিয়ে ফেলেন স্পিড স্টার তাসকিন আহমেদ। অথচ রঙিন পোশাক পরে জাতীয় দলে খেলছেন প্রায় আড়াই বছর। দীর্ঘদিন ধরে জাতীয় দলে খেলার পরও ২৯ ওভারে ১৪১ রান দিয়ে স্বাচ্ছন্দ্য নন তাসকিন, ‘টেস্ট ক্রিকেট অনেক কঠিন। শরীরে অনেক চাপ পড়ে। তবে আমি বেশ উপভোগ করেছি। দেড়শ’ ওভারের (১৪৮.২ ওভার) মতো ফিল্ডিং করেছি। বোলিং করেছি ২৯ ওভার। কষ্টকর বটে। শরীরের ওপর অনেক চাপ পড়ে। সত্যি বলতে কি, টেস্ট ক্রিকেট একজন বোলারের জন্য অনেক চ্যালেঞ্জিং।’

৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে টাইগারদের শুরুও চমৎকার। ইমরুল রানের খাতা খোলেন বাউন্ডারিতে। তিনি ও তামিম ইকবাল দ্রুত তুলে ফেলেন ৪৬ রান। এরপরই রান আউট থেকে বাঁচতে ঝাঁপিয়ে পড়েন ইমরুল। আর তাতেই মাঠ ছাড়তে হয়েছে আহত হয়ে। তবে ২৪ রানের ইনিংস খেলা পর্যন্ত বেশ সাবলীল ছিলেন তিনি। দলীয় ৫০ রানে সাজঘরে ফিরেন তামিম ইকবাল। এরপর ৬৩ রানে সাজঘরে ফিরেন মাহমুদুল্লাহ রিয়াদ। ৬৬ রানে রান আউট হন ‘নাইটওয়াচ ম্যান’ মেহেদী মিরাজ। ১৬ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা বাংলাদেশ। জয়ের স্বপ্ন দেখছে স্বাগতিকরা। যদিও বাংলাদেশ পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামবে।

সর্বশেষ খবর