শিরোনাম
বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

অবশেষে কার্টেজের সঙ্গে চুক্তি

ক্রীড়া প্রতিবেদক

অবশেষে কার্টেজের সঙ্গে চুক্তি

অনেক নাটকের পর কোচ অলিভার কার্টেজ হকি ফেডারেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হলেন। এইচএএফ কাপে জার্মানির এই কোচ জাতীয় দলের দায়িত্ব পালন করলেও তিনি ফেডারেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হননি। একেবারে চুক্তি ছাড়া কোচের দায়িত্ব পালন করেন তাও বলা যাবে না। ফেডারেশনের সহ-সভাপতি শহিদুল্লাহ আল মুনীরের ব্যবসা প্রতিষ্ঠান ইনডেক্স গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হন অলিভার কার্টেজ। এ নিয়ে দারুণ ক্ষুব্ধ ছিলেন নির্বাহী কমিটির কর্মকর্তারা। কেননা কোনো কর্মকর্তা কোচ নিয়োগের ক্ষেত্রে আর্থিক সহযোগিতা করতে পারেন। কিন্তু ফেডারেশনের বদলে তার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হন কীভাবে? এটা শুধু গঠনতন্ত্রের পরিপন্থী নয়। আন্তর্জাতিক হকি ফেডারেশন চ্যালেঞ্জ করলে বাংলাদেশ বিপাকে পড়ে যেত।

যাক অলিভার কার্টেজ ভালোমানের কোচ বলে ফেডারেশন তাকে ওয়ার্ল্ড হকি লিগ ও এশিয়া কাপে দায়িত্ব দিতে চায়। মার্চেই ওয়ার্ল্ড হকি লিগ, প্রস্তুতি জন্য ২৮ জন খেলোয়াড় নিয়ে বিকেএসপিতে ক্যাম্প শুরু হলেও কার্টেজের দেখা মিলছিল না। অথচ তিনি ঢাকায় এসেও হকি ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করছিলেন না। বার বার ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলছিলেন আগে ফেডারেশনের সঙ্গে চুক্তি, তা না হলে কার্টেজকে দায়িত্ব পালন করতে দিতে দেওয়া হবে না। সত্যি বলতে কি জার্মান এই কোচের আচরণ ছিল রহস্যজনক। জাতীয় দলের কোচ হবেন অথচ ফেডারেশনের সঙ্গে তার চুক্তি করতে বাধা কোথায়?

শেষ পর্যন্ত নাটকের অবসান ঘটেছে। গতকালই ফেডারেশন সাধারণ সম্পাদক আবদুস সাদেক জানান, বুধবার ফেডারেশনের সঙ্গে কার্টেজ চুক্তিবদ্ধ হয়েছেন। ৩১ অক্টোবর পর্যন্ত তা বহাল থাকবে। প্রয়োজনে এই চুক্তি বাড়তেও পারে। অর্থাত্ শুধু ওয়ার্ল্ড হকি লিগ নয়, কার্টেজ এশিয়া কাপেও বাংলাদেশের কোচ থাকছেন। কোচের বেতন ও থাকা খাওয়ার ব্যয় বহন করবে শহিদুল্লাহ আল মুনীরের প্রতিষ্ঠান ইনডেস্ক গ্রুপ। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেডারেশন সভাপতি ও বিমানবাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল আবু এসারার, আবদুস সাদেক, শহিদুল্লাহ আল মুনীর ও উইং কমান্ডার মহিউদ্দিন। বাংলাদেশ বিদেশি কোচ নিয়োগ নতুন নয়। কিন্তু অলিভার কার্টেজকে নিয়ে এমন নাটক আর কারও বেলায় হয়নি। আগামীকালই কার্টেজের বিকেএসপি ক্যাম্পে যোগ দেওয়ার কথা। সাদেক আশা প্রকাশ করেন দুটো টুর্নামেন্টে কার্টেজের প্রশিক্ষণে বাংলাদেশ ভালো করবে।

সর্বশেষ খবর