শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মুশফিক ইমরুলের পর মুমিনুল

তিন তারকা ইনজুরিতে

মেজবাহ্-উল-হক

মুশফিক ইমরুলের পর মুমিনুল

শেষ টেস্টের আগে বৃষ্টিতে টাইগারদের ঠিকমতো প্রশিক্ষণ না হলেও শেষ বিকালে গা গরম করে নিচ্ছেন মুস্তাফিজ, সোহান ও রুবেলরা —ইন্টারনেট

‘মড়ার উপর খাঁড়ার ঘা!’ —অধিনায়ক মুশফিকুর রহিম ও ওপেনার ইমরুল কায়েসের পর ইনজুরিতে পড়েছেন মুমিনুল হক। ক্রাইস্টচার্চ টেস্টে তিন তারকা ব্যাটসম্যানকে ছাড়াই খেলতে হচ্ছে বাংলাদেশকে। ইমরুলের জায়গায় একাদশে দেখা যাবে সৌম্য সরকারকে। মুশফিকের পরিবর্তে খেলবেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। আর মুমিনুলের জায়গায় প্রথমবারের মতো টেস্ট দলে সুযোগ পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। একাদশেও তাকে দেখা যেতে পারে। তবে মুস্তাফিজুর রহমানকেও টেস্ট স্কোয়াডে নেওয়া হয়েছে।

ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন মুশফিক। কিন্তু দ্বিতীয় ইনিংসে তাকে রিটায়ার্ড হার্ড হয়ে থাকতে হয়েছিল। কিউই পেসার টিম সাউদির বলে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে যেতে হয়েছিল মুশফিককে। কিন্তু সে কারণে খুব সমস্যা হয়নি। টাইগার দলপতি খেলতে পারছেন না আঙ্গুলের ইনজুরির কারণে। ২০০৭ সালের পর প্রথমবারের মতো ইনজুরির কারণে টেস্ট খেলতে পারছেন না মুশফিক।

বাংলাদেশের ফিজিও ডিন কনওয়ে জানান, ‘মুশফিক তার ডান হাতের বৃদ্ধাঙ্গুলে এখনো ব্যথা অনুভব করছেন। তার সুস্থ হতে আরও সময় লাগবে। আমাদের বিশ্বাস কয়েক সপ্তাহ বিশ্রাম নিলেই তিনি সুস্থ হয়ে উঠবেন। তবে ভারতের বিরুদ্ধে খেলতে তার সমস্যা হবে না।’ নিউজিল্যান্ডে প্রথম ওয়ানডেতে হ্যামস্টিং ইনজুরিতে পড়েছিলেন মুশি। সে কারণে ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ ও টি-২০ সিরিজ খেলতে পারেননি। ইমরুল কায়েসও ওয়েলিংটন টেস্টে রান নেওয়ার সময় ইনজুরিতে পড়েন। হাসপাতালেও যেতে হয়েছিল টাইগার ওপেনারকে। তবে পঞ্চম দিনে আবার ব্যাটিংও করেছেন। কিন্তু উরুতে ব্যথা অনুভূত হওয়ায় তিনি খেলতে পারছেন না। ডিন কনওয়ে বলেন, ‘উরুর সামনের পেশীতে এখনো ব্যথা পাচ্ছেন ইমরুল। সুস্থ হয়ে উঠতে তার অন্তত দুই      সপ্তাহ লাগবে।’

ক্রাইস্টচার্চে অনুশীলন করতে গিয়ে ব্যথা পেয়েছেন মুমিনুল। ফিজিও বলেন, ‘মুমিনুল পাজরে আঘাত পেয়েছেন। তার এক্স-রে করা হয়েছে। কোনো সমস্যা নেই। তবে যেহেতু ব্যথা অনুভব করছেন তাই এই টেস্টে খেলতে পারবেন না।’

মুশফিকের ইনজুরির কারণে ক্রাইস্টচার্চে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন তামিম ইকবাল। বাংলাদেশের নবম টেস্ট অধিনায়ক হিসেবে তিনি দায়িত্ব পালন করবেন। হঠাৎ দায়িত্ব পাওয়ায় নেতৃত্বকে বাড়তি চাপ মনে করছেন না তামিম। তিনি বলেন, ‘চাপের কিছু নাই। প্রথমে আমাকে সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল এটা ভেবেই, অধিনায়কের কিছু হলে আমাকে দায়িত্ব নিতে হবে। আমার যে দায়িত্ব, ঠিকমতো পালন করতে পারলে সবার জন্য ভালো হবে। আমার দিক দিয়ে চেষ্টা করব সবকিছু ঠিকভাবে করতে। একটা পরিকল্পনা তো থাকবেই। পাশাপাশি ম্যাচের পরিস্থিতি অনুযায়ীও পরিকল্পনা করতে হবে। সব সময় আমার পরিকল্পনা কাজে দেবে না এমনও নয়। তবে ঠিক উদ্দেশ্য নিয়ে আমি পরিকল্পনা করেছিলাম কিনা সেটাই গুরুত্বপূর্ণ।’

ওয়েলিংটন টেস্টে শেষ দিনের শেষ সেশনে খারাপ করায় ম্যাচটাই হারতে হয়েছিল। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচেও শেষ মুহূর্তে হেরে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু পরের টেস্টেই জিতে সিরিজে সমতা এনেছিলেন টাইগাররা। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ থেকেই আত্মবিশ্বাসের জ্বালানি খুঁজে নিতে চান কোচ হাতুরাসিংহে। কিন্তু একসঙ্গে তিন ব্যাটসম্যান ইনজুরিতে পড়ায় টাইগারদের স্বপ্ন অনেকটা ফিকে হয়ে গেছে। তারপরেও ম্যাচে উজ্জীবিত হয়েই খেলবে বাংলাদেশ।

ওয়েলিংটনে এক সঙ্গে অভিষেক হয়েছিল দুই পেসারের। ক্রাইস্টচার্চে অভিষেক হওয়ার কথা দুই ব্যাটসম্যানের—নুরুল হাসান সোহান ও নাজমুল হোসেন শান্ত। প্রথম টেস্টে মুশফিকের ইনজুরির পর কিপিং করেছেন ইমরুল। কিন্তু ইমরুলের ইনজুরির পর কে কিপিং করবেন তা নিয়েই সমস্যায় পড়েছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত সাব্বির রহমানকে দিয়ে কিপিং করানো হয়। তাই সোহানের অভিষেক নিশ্চিত!

শান্তকে দলের সঙ্গে রাখা হয়েছিল তার অভিজ্ঞতার জন্য। কিন্তু শেষ পর্যন্ত তাকেও স্কোয়াডে রাখতে হলো। তবে মুমিনুলের জায়গায় তার খেলাও নিশ্চিত। সব মিলে ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশ দলে তরুণ খেলোয়াড়ের ছড়াছড়ি।

টাইগারদের বড় ভয় ক্রাইস্টচার্চের উইকেট নিয়ে। কিউরেটর ইঙ্গিত দিয়েছেন ওয়েলিংটনের মতো ব্যাটিং সহায়ক হচ্ছে না   হেগলে ওভালের পিচ। পেসাররা বাড়তি সুবিধা পাবেন। তবে টসটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যে দল টসে জিতবে তারা কোনো চিন্তা না করেই প্রথমে ফিল্ডিং নেবে। কেননা কিউরেটরের ভাষ্য অনুযায়ী, প্রথম দিন উইকেট হয়ে থাকবে পেসারের স্বর্গ। দ্বিতীয় দিন থেকে ব্যাটসম্যানরা কিছুটা করে সুবিধা পাবেন। হেগলে ওভালে সব শেষ নিউজিল্যান্ড খেলেছিল পাকিস্তানের বিরুদ্ধে। ওই টেস্টে পাকিস্তান তাদের প্রথম ইনিংসে মাত্র ১৩৩ রানে অলআউট হয়ে গিয়েছিল।

উইকেটের কথা চিন্তা করে ক্রাইস্টচার্চে একাদশে রাখা হচ্ছে রুবেল হোসেনকে। সেক্ষেত্রে বাদ পড়তে পাড়েন কামরুল ইসলাম রাব্বি কিংবা শুভাশীষ রায়ের মধ্যে যেকোনো একজন। তবে পরীক্ষার সম্মুখীন হতে হবে ব্যাটসম্যানদের। বাংলাদেশের ভরসা এখন—তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ।

সর্বশেষ খবর