রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

তবু উপেক্ষিত সাবিনারা

ক্রীড়া প্রতিবেদক

তবু উপেক্ষিত সাবিনারা

পুরুষ ফুটবলাররা কোনোভাবে ঘুরে দাঁড়াতে পারছে না। চরম বিপর্যয়ে ক্রীড়ামোদীরা ক্ষুব্ধ। র‌্যাঙ্কিংয়ে নেমে এসেছে ১৯০তম স্থানে। যা বাংলাদেশের ফুটবল ইতিহাসে সর্বনিম্ন স্থান। বাফুফে তারপরও আশাবাদী। নানা পরিকল্পনাও নেওয়া হচ্ছে। এনিয়ে কারও আপত্তিও নেই। পরিকল্পনা করে অন্ধকারে ঢেকে ঢাকা ফুটবল যদি আলোর মুখ দেখে তাহলে কে না খুশি হবে। তারপরও অদূর ভবিষ্যতে পুরুষ ফুটবলাররা দেশকে বড় কিছু উপহার দেবে তা আশাও করা যায় না। সেই তুলনায় বাংলাদেশের মহিলা ফুটবলাররা এগিয়ে যাচ্ছে। যার প্রমাণ মিলছে মাঠের পারফরম্যান্সে। ২০১৫ সালে নেপালে অনূর্ধ্ব ১৪ দল আঞ্চলিক চ্যাম্পিয়ন হয়েছে। গত বছর আরও বড় চমক দেখিয়েছে অনূর্ধ্ব-১৬ দলের মেয়েরা। ঢাকায় অনুষ্ঠিত এএফসি বাছাইপর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। চলতি বছরই থাইল্যান্ডে চূড়ান্ত আসরে লড়বে মার্জিয়ারা।

এখানেই থেমে থাকেনি মেয়েরা। এবার শিলিগুড়িতে সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের মেয়েরা দুর্দান্ত খেলেছে। মামুনুলদের সেমি খেলাটা যেখানে স্বপ্নে পরিণত হয়েছে। সেখানে সাবিনা-স্বপ্নারা ভারতকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চারে জায়গা করে নিয়েছিল। আফগানিস্তান ও মালদ্বীপকে উড়িয়ে দিয়েছে। কিন্তু দুর্ভাগ্যক্রমে ফাইনালে আর ভারতের বিপক্ষে পেরে উঠতে পারেনি। ১-৩ গোলে হেরে গেছে। অবশ্য ভারতের জয়ের পেছনে রেফারির অবদানও কম নয়। ১-১ গোলে ড্র থাকার অবস্থায় বিতর্কিত পেনাল্টি গোলে ভারত এগিয়ে যায়। এতেই সাবিনাদের মনোবল ভেঙে যায়।

একের পর এক সাফল্য বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন খুশি। সংবর্ধনায় ভাসছে স্বপ্নারা। মহিলাদের মান উন্নয়নে বাফুফের প্রতিশ্রুতির শেষ নেই। কিন্তু মেয়েদের প্রতি কর্মকর্তারা সত্যিকারে নজর রাখছেন এ নিয়েও প্রশ্ন উঠেছে। তা না হলে খামখেয়ালিভাব দেখাবে কেন? জর্দানের মেয়েদের এশিয়া কাপে বাছাইপর্বে ড্র অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে ২১টি দেশ অংশ নেবে। বিস্ময় হলেও এখানে বাংলাদেশ নেই। থাকবে কীভাবে এএফসিতে বাফুফেতো বাংলাদেশের নামই নিবন্ধন করেননি। কি আজবকাণ্ড হয়তো বাংলাদেশ চূড়ান্ত পর্বে উঠতে পারত না। কিন্তু এত বড় টুর্নামেন্ট খেলে অভিজ্ঞতা তো বাড়ত।

কাজী সালাউদ্দিন যুক্তি দেখিয়েছেন মেয়েরা এখনো এতটা পরিপক্ব হয়ে ওঠেনি। তাই টুর্নামেন্টে খেলছি না। আরেক কর্মকর্তা যুক্তি দেখালেন সামনে অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব খেলবে বাংলাদেশের মেয়েরা। এশিয়া কাপ বাছাইপর্বে খারাপ খেললে স্পিরিটটা নষ্ট হয়ে যাবে। আসলে এগুলো কোনো যুক্তিই হতে পারে না। অযথা বাফুফে সাবিনাদের বড় টুর্নামেন্ট থেকে বঞ্চিত করল। তবে এশিয়া কাপ বাছাইপর্ব যে হচ্ছে তা বাফুফের খেয়াল ছিল কিনা সেটাই প্রশ্ন। তা না হলে নিবন্ধন না করার কথা নয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর