রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

শেষ ষোলোতে সেরেনা

ক্রীড়া ডেস্ক

শেষ ষোলোতে সেরেনা

কে বিশ্বসেরা মহিলা টেনিস খেলোয়াড়? মার্গারেটা কোর্ট, স্টেফি গ্রাফ না সেরেনা উইলিয়ামস। এ নিয়ে কাটাছেঁড়া চলছে নিরন্তর। কেউ এগিয়ে রাখেন কোর্টকে। কেউবা আবার গ্রাফকে। কেউ আবার সেরেনার পক্ষে। যাই হউক আধুনিক টেনিস যুগে ৩৫ বছর বয়সেও সেরেনা যে ধারার টেনিস খেলে যাচ্ছেন, তাতে অবাক হতেই হয়। তার প্রতিপক্ষরা বয়সের তুলনায় ১০-১৫ বছরের ছোট। তাদের সঙ্গে পাল্লা দিয়েই টেনিসবিশ্ব শাসন করছেন তিনি। মার্কিন এই কৃষ্ণাঙ্গ টেনিস খেলোয়াড় সেরেনা দাঁড়িয়ে আছেন রেকর্ডের দ্বারপ্রান্তে। যদি সেরেনা অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেন এবার, তাহলে টপকে যাবেন স্টেফি গ্রাফকে এবং কাছাকাছি চলে আসবেন মার্গারেটা কোর্টের। কোর্ট তার ক্যারিয়ারে গ্রান্ডস্লাম জিতেছেন ২৪টি। ২২টি করে জিতেছেন সেরেনা ও গ্রাফ। এবার ২৩ নম্বর শিরোপা জেতার পথে সেরেনা এগিয়ে যাচ্ছেন দুর্দান্ত গতিতে। গতকাল দুর্দান্ত খেলে ওঠে গেছেন অস্ট্রেলিয়ান ওপেনের সেরা ১৬তে। একইদিন পুরুষ বিভাগে সেরা ১৬তে জায়গা নিয়েছেন সাবেক শীর্ষ খেলোয়াড় স্পেনের রাফায়েল নাদাল। চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় নিয়েছেন মহিলাদের সাবেক এক নম্বর ক্যারোলিন ওঝনিয়াকি।

এক সময় টেনিস কোর্টের রাজা নাদাল এখন অতীতের ছায়া হয়ে খেলছেন। ২০০৯ সালে সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন নাদাল। সেরা ষোলতে জায়গা নিতে কষ্টার্জিত জয় পেয়েছেন নাদাল। চার ঘণ্টার বেশি সময় নিয়ে লড়াই করে হারিয়েছেন ১৯ বছর বয়স্ক ২৪ নম্বর বাছাই আলেকজান্ডার জেরেভকে। ১৫ নম্বর গ্রান্ডস্ল্যাম জয়ের পথে নাদাল জিতেছেন ৪-৬, ৬-৩, ৬-৭(৭-৫), ৬-৩ ও ৬-২ গেমে। সাবেক বিশ্বসেরা অবশ্য গেল বছরের পুরোটা সময়ই ইনজুরির সঙ্গে কাটিয়েছেন। সেরা ১৬তে নাদালের প্রতিপক্ষ ফ্রান্সের গায়েল মনফ্লিস। ৩৫ বছর বয়স্কা সেরেনা তৃতীয় রাউন্ডের বেড়া টপকিয়েছেন খুব সহজেই। প্রতিপক্ষ গিবসকে দাঁড়াতেই দেননি। ৯২ নম্বর বাছাই  গিবসের বিপক্ষে সেরেনা জিতেছেন ৬-১ ও ৬-৩ গেমে। সেরা ষোলোতে সেরেনার প্রতিপক্ষ ১৬ নম্বর বাছাই বারবোরা স্ট্রিকোভা। নোভাক জকোভিচকে হারিয়ে চমকে দেওয়া ডেনিস এস্তোমিন টিকে আছেন এখনো। তিনিও জায়গা নিয়েছেন সেরা ষোলোতে। তৃতীয় রাউন্ডে তিনি হারিয়েছেন কারেনো বুস্তাকে ৬-৪, ৪-৬, ৬-৪, ৪-৬ ও ৬-২ গেমে। সেরা ষোলোতে জায়গা দেওয়া অপরাপর পুরুষ খেলোয়াড় ডেভিড গফিন, ডোমিনিক থিয়েম, মিলোস রাওনিক। ডেভিড ফেরারকে বিদায় করেছেন আসর থেকে রবার্তো বাতিস্তা আগুত ৭-৫, ৬-৭(৬/৮), ৭-৬(৭/৩) ও ৬-৪ গেমে।

সেরেনা ধীরলয়ে এগিয়ে যাচ্ছেন রেকর্ডের দিকে। মেয়েদের এককে অঘটন ঘটেছে। সাবেক এক নম্বর ওঝনিয়াকিকে ৬-৩ ও ৬-১ গেমে হারিয়েছেন গ্রেট ব্রিটেনের জোহান্না কোন্তা। মেয়েদের গ্রুপে তৃতীয় রাউন্ড টপকেছেন জেনিফার বার্ডি, একাতেরিনা মাকারোভা ও লুকিস বারোনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর