সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

তবু জয়ের ভাবনায় টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

তবু জয়ের ভাবনায় টাইগাররা

ক্রাইস্টচার্চ টেস্টে তৃতীয় দিন খেলা মাঠেই গড়ায়নি। বৃষ্টিতে পিচ ঢেকে রাখা হয়েছে। দুই দলের ক্রিকেটাররা অলস সময় কাটিয়েছেন —এএফপি

বৃষ্টিতে ভেসে গেছে ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় দিনটা। কোনো বলই মাঠে গড়ায়নি। হ্যাগলে ওভালের ড্রেসিং রুমে সারা দিন অলস সময় কাটানোর পর বিকালে হোটেলে ফিরেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। দ্বিতীয় দিনও বৃষ্টির কারণে ২০ ওভার খেলা হয়নি। তারপরেও এই টেস্টে ফলাফল আশা করছে বাংলাদেশ। আর তা অবশ্যই ইতিবাচক।

গতকাল নুরুল হাসান সোহান বলেছেন, ‘টেস্টের এখনো দুদিন বাকি আছে। দল হিসেবে ভালো খেলতে পারলে ভালো ফল হবে। দুদিনে অনেক কিছুই সম্ভব। আমরা অন্তত ইতিবাচকভাবেই চিন্তা করছি।’

নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে করেছে ২৬০ রান। বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ২৮৯ রান। নুরুল হাসান সোহানের ব্যাট থেকে এসেছিল ৪৭ রান। যদিও ইনিংসটি আহামরি কিছু নয়। ক্রাইস্টচার্চে অভিষেক ম্যাচে নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন সোহান। লোয়ার অর্ডারে ব্যাট করতে নেমে উইকেটে ছিল অনেক সময়। খেলেছেন ৯৮ বল। লোয়ার অর্ডারে আরেক অভিষিক্ত ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর সঙ্গে গড়েছেন ৫৩ রানের একটি জুটি। দলের স্কোর বড় করতে তার এই স্কোর রেখেছে কার্যকরী ভূমিকা।

মুশফিকুর রহিম ইনজুরিতে পড়ায় সোহানের ভাগ্য খুলে যায়। উইকেটের পেছনেও দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। দু-দুটি ক্যাচও লুফে নিয়েছেন। সোহানের ব্যাটিং দেখে মনে হয়নি তিনি অভিষেক ম্যাচে ব্যাটিং করছেন। কোনো রকম জড়তা ছিল। নিজের ব্যাটিং সম্পর্কে সোহান বলেন, ‘মাঠে নামার পর আর কিছু চিন্তা করিনি। আমি আমার স্বাভাবিক খেলাটাই খেলার চেষ্টা করেছি। আমাদের কন্ডিশনের চেয়ে এখানে উইকেট একটু ভিন্ন। শুধু তাই নয়, ওদের ওয়ানডে উইকেটের চেয়ে টেস্ট উইকেট ভিন্ন। আমার ইচ্ছা আরও বেশি সময় ব্যাটিং করার।’

প্রথম শ্রেণির ক্রিকেটে লম্বা সময় ব্যাটিং করেই সোহান টেস্টের জন্য পরিণত হয়েছেন। ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচে তার গড় ৪১.৮১। সেঞ্চুরি ৫টি, হাফ সেঞ্চুরি ১৩টি। তার ১৮২ রানের হার না মানা ইনিংসও রয়েছে প্রথম শ্রেণির ক্রিকেটে। সোহানের পছন্দ মারমুখী ব্যাটিং। কিন্তু দীর্ঘ পরিসরের ক্রিকেটে তার ব্যাটিং স্টাইল সম্পূর্ণ ভিন্ন। বাজে বল ছাড়া মারেন না। সোহান বলেন, ‘প্রথম শ্রেণির ক্রিকেটে যেভাবে ব্যাটিং করি, সেভাবেই টেস্টে খেলার চেষ্টা করেছি। তবে কন্ডিশনের কারণে টেকনিকে কিছুটা পরিবর্তন আনতে হয়েছিল।’ ২১ বছর বয়সী এই ক্রিকেটারের বিশ্বাস ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় ইনিংসে তার ব্যাটিং আরও ভালো হবে। আর ব্যাটসম্যানরা ভালো করলে এই ম্যাচে ইতিবাচক ফলই হতে পারে!

এখনো দুদিন বাকি ক্রাইস্টচার্চ টেস্টের। আবহাওয়ার পূর্বাভাস হচ্ছে, আজও ক্রাইস্টচার্চের আকাশ থাকবে মেঘলা। তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। খেলা শুরু হবে নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগেই।

ওয়েলিংটনের উইকেট ছিল ব্যাটিং স্বর্গ, কিন্তু ক্রাইস্টচার্চে সুবিধা পেয়েছেন বোলাররা। তবে দ্বিতীয় দিন ব্যাটিং সহায়ক হয়েছিল। কিন্তু বৃষ্টি হওয়ায় উইকেট থেকে বাড়তি সুবিধা পেতে পারেন পেসাররা। তাই ম্যাচের ফলের জন্য দুদিনই যথেষ্ট! পরীক্ষা দিতে হবে ব্যাটসম্যানদের। এমন উইকেট ব্যাটিং করা খুবই কঠিন। তাই সাবধানে ব্যাটিং করতে হবে বাংলাদেশকে। যদিও প্রথম ইনিংসে ব্যাটিং করার কারণে বড় একটা পরীক্ষা দিয়েছেন ব্যাটসম্যানরা। সেখানে সফলও হয়েছেন। দ্বিতীয় ইনিংসেও একই পরিস্থিতিতে ব্যাটিং করতে হবে বাংলাদেশকে।

ক্রাইস্টচার্চ টেস্টে এখন দোদুল্যমান অবস্থা! দুদলের সামনেই জয়ের সমান সম্ভাবনা রয়েছে। খারাপ করলে আবার হারার সম্ভাবনাও বেশি। বাংলাদেশের প্রথম ইনিংসের চেয়ে এখনো ২৯ রানে পিছিয়ে রয়েছে নিউজিল্যান্ড। কিন্তু তাদের হাতে রয়েছে তিন উইকেট। তবে স্বীকৃত ব্যাটসম্যান বলতে এক নিকোলস। ৫৬ রানে অপরাজিত রয়েছেন তিনি। এ ছাড়া ৪ রানে অপরাজিত রয়েছেন টিম সাউদি। এ ছাড়া এখনো ব্যাটিং করেননি নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্ট। সকালের সেশনের শুরুতেই যদি কিউইদের অলআউট করা যায়, তা হবে বাংলাদেশের জন্য প্লাস পয়েন্ট।

দ্বিতীয় দিন শেষ বিকালে দারুণ বোলিং করেছেন সাকিব আল হাসান। তবে আজ সকালে উইকেট থেকে বাড়তি সুবিধা পাবেন পেসাররা। নিয়ন্ত্রিত বোলিং করে শুরুতেই তুলে নিয়ে হবে বাকি তিন উইকেট।

ওয়েলিংটন টেস্টে তীরে এসে তরী ডুবে গিয়েছিল বাংলাদেশের। শেষ দিনের ভালো করতে না পারায় ম্যাচে হারতে হয়েছিল। তবে এই টেস্টে জয়ের জন্যই খেলবে বাংলাদেশ। যদিও দলের সিনিয়র তিন ব্যাটসম্যান মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মুমিনুল হক নেই। তার পরেও ড্রর কথা চিন্তা করছেন না টাইগাররা। বরং নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ ম্যাচে জিতেই দেশে ফিরতে চান টাইগাররা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর