শিরোনাম
মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নিউজিল্যান্ডে অধরাই রইল জয়

আসিফ ইকবাল

নিউজিল্যান্ডে অধরাই রইল জয়

নিউজিল্যান্ডে একই দৃশ্যের পুনরাবৃত্তি। বাংলাদেশ হারছে আর ম্যাচ শেষে প্রতিপক্ষ দলকে অভিনন্দন জানাচ্ছে। ক্রাইস্টচার্চ টেস্টেও তাই ঘটল —বিসিবি

টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ১৭ বছরে পা রেখেছে বাংলাদেশ। ভারত ছাড়া বাকি সব টেস্ট খেলুড়ে দেশেই খেলেছে টাইগাররা। জিম্বাবুয়ে বাদে আর কোনো দেশে কখনই জয়ের স্বপ্ন নিয়ে যায়নি বাংলাদেশ। এবারই প্রথম নিউজিল্যান্ড সফরে গিয়েছিলেন মাশরাফি, মুশফিকরা অনেক বড় স্বপ্ন নিয়ে। ঘরের বাইরে সাফল্যের জয়গান গাইতে। হাজার মাইল দূরের শান্তির দেশটিতে লাল-সবুজ পতাকা ওড়াতে। গত দুই বছরের পারফরম্যান্সই অবশ্য স্বপ্নিল করে তুলেছিল টাইগারদের। কিন্তু স্বপ্ন দেখা আর কাঁটা-বিছানো বাস্তবতার কঠিন জমিনে হাঁটা যে এক নয়- নিউজিল্যান্ড সফরে হাড়ে হাড়ে টের পেলেন ক্রিকেটাররা। ওয়ানডে, টি-২০ এবং টেস্ট— তিন ফরম্যাটের ক্রিকেটেই বাংলাদেশ হেরেছে এবং কোনোরকম প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই। ওয়েলিংটন টেস্টে লড়লেও ক্রাইস্টচার্চের পারফরম্যান্স হতচ্ছাড়া। ফলে যা হওয়ার তাই হয়েছে। একদিন হাতে রেখেই ৯ উইকেটের বড় ব্যবধানে হার। এই হারেই তাসমান সাগর পাড়ের দেশ নিউজিল্যান্ডে ‘জয়’ শব্দটি অধরাই রয়ে গেল।

অবশ্য ক্রাইস্টচার্চ টেস্টে হারের জন্য অধিনায়ক তামিম ইকবাল সরাসরি কাউকে দোষারোপ করেননি। কিন্তু টেস্ট জিততে ভবিষ্যতে প্রাপ্ত ক্যাচগুলোকে ধরার তাগিদ দিয়েছেন সতীর্থদের। সব মিলিয়ে ওয়েলিংটন ও ক্রাইস্টচার্চে ক্যাচ উঠেছে ২০টি। এক ক্রাইস্টচার্চেই মিস হয়েছে ৬টি!

ওয়েলিংটনে শেষ দিনের নাটকে হেরে গিয়েছিল বাংলাদেশ। পৌনে চার দিন পর্যন্ত টেস্টের রশিটা নিজেদের হাতেই রেখেছিল। কিন্তু শেষ দিন হঠাৎ করেই তালগোল পাকিয়ে হেরে যায়। ৭ উইকেটে হারলেও বেশ কিছু রেকর্ডের জন্য চিরস্মরণীয় হয়ে থাকবে টেস্টটি। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন সাকিব আল হাসান। তার ২১৭ রানের ইনিংসটি বাংলাদেশের টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ। এ ছাড়া মুশফিককে নিয়ে ৩৫৯ রানের জুটি গড়েন, যা যে কোনো উইকেট জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ। এ ছাড়া টেস্টটি আবার ইনজুরির জন্যও বিখ্যাত। আহত হয়ে মাঠের বাইরে চলে আসেন মুশফিক। বদলি উইকেটরক্ষক হিসেবে ৫ ক্যাচ নিয়ে বিশ্বরেকর্ড গড়েন ইমরুল কায়েস। ওয়েলিংটন টেস্টে হারলেও যে আত্মবিশ্বাস নিয়েছিল সেখান থেকে, সেটাকে নিয়েই খেলতে নামে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে। এই হ্যাগলি ওভাল দিয়েই সফর শুরু করেছিল টাইগাররা।

হ্যাগলি ওভালে বাংলাদেশ খেলতে নামে ভঙ্গুর দল নিয়ে। তিন নির্ভরযোগ্য তারকা ব্যাটসম্যান মুশফিক, ইমরুল ও মুমিনুলকে ছাড়া মাঠে নামেন তামিম নবম টেস্ট অধিনায়ক হিসেবে। প্রথম ইনিংসে স্বাগতিক বোলারদের সুইং, গতি ও বাউন্সকে সামলে ২৮৯ রান করে বাংলাদেশ। নান্দনিক ব্যাটিং করেন হঠাৎ সুযোগ পাওয়া সৌম্য সরকার। দৃষ্টিনন্দন স্ট্রোকে ৮৬ রানের ইনিংস খেলেন। জবাবে দ্বিতীয় দিন পর্যন্ত সমানে সমানে লড়াই করে টাইগাররা। ২৬০ রানে ৭ উইকেট হারালেও তৃতীয় দিন রশিটা নিজেদের করে নেয় নিউজিল্যান্ড। হেনরি নিকোলসের নার্ভাস নাইনটিজে (৯৮) ভর করে ৩৫৪ রান করে নিউজিল্যান্ড। ৬৫ রানে পিছিয়ে থেকে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে পা পিছলে পড়ে বাংলাদেশ। ট্রেন্ট বুল্ট, টিম সাউদি ও নেইল ওয়াগনারের বাউন্সার, সুইং ও গতিতে নাকাল হয়ে পাল্লা দিয়ে সাজঘরে ফিরতে থাকে তামিম বাহিনী। তবে সৌম্য ও মাহমুদুল্লাহ রিয়াদ চেষ্টা করেছেন স্কোরকে ভদ্রস্থ করতে। কিন্তু চেষ্টা পর্যন্তই। সৌম্যের ৩৬ ও মাহমুদুল্লাহর ৩৮ শয়ের কোটা পেরোতে সহায়তা করেছে। শেষ দিকে দুই পেসার তাসকিন আহমেদ ও কামরুল ৫১ রানের জুটি গড়লে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১৭৩। এগিয়ে যায় ১০৮ রানে। ১০৯ রানের টার্গেটে পৌঁছতে টি-২০ মেজাজে ব্যাটিং করেন টম ল্যাথাম, রাভাল ও গ্র্যান্ডহোম। ধারাবাহিকতার প্রতীক ল্যাথাম প্রথম ইনিংসে ৬৮ রানের পর দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ৪১ রানে। গ্র্যান্ডহোম ৩৩ রানের অপরাজিত ইনিংস খেলেন মাত্র ১৫ বলে ৪ ছক্কায়। একদিন হাতে রেখেই বড় হারে বিমর্ষ হঠাৎ টেস্ট অধিনায়কের দায়িত্ব পাওয়া তামিম ইকবাল। ব্যাটসম্যানদের দুষেছেন তিনি, ‘ব্যাটসম্যানদের আরও ভালো ব্যাটিং করা উচিত ছিল।’ সফরে দুই টেস্টে ২০টির মতো ক্যাচ মিস করেছে টাইগাররা। ক্যাচ মিস কোনোভাবেই মানতে পারছেন না তামিম, ‘যদি ক্যাচগুলো আমরা ধরতে পারতাম, তাহলে টেস্ট সিরিজের চিত্র অন্যরকম হতে পারত। ভবিষ্যতে ভালো করতে প্রাপ্ত ক্যাচগুলোকে কাজে লাগাতে হবে।’ গোটা সিরিজেই দেখা গেছে স্লিপ কর্ডনে দাঁড়ানো ফিল্ডাররা ক্যাচ মিস করেছেন অবলীলায়।    

বাংলাদেশ এ নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সাত সিরিজের ৬টিই হারল। নিউজিল্যান্ডের মাটিতে হারল টানা ৭ টেস্ট। সব মিলিয়ে ১৩ টেস্টের ১০টিতে হারল বাংলাদেশ। এর আগে ওয়ানডেতে ৩-০ ও টি-২০-তে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা। এবারের সফর শেষ করল ৮-০ ব্যবধানে হেরে।

সর্বশেষ খবর