বুধবার, ২৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ফেদেরার-ওয়াওরিঙ্কা মুখোমুখি

ক্রীড়া ডেস্ক

ফেদেরার-ওয়াওরিঙ্কা মুখোমুখি

ফেদেরার - ওয়াওরিঙ্কা

সুইস কিংবদন্তি রজার ফেদেরারের ২০১৬ সালটা মোটেও ভালো যায়নি। ইনজুরিতেই কেটেছে প্রায় পুরোটা বছর। অনেকে ভেবেছিল অঘোষিত অবসরেই বুঝি চলে গেলেন টেনিস জগতের সর্বকালের সেরা এ তারকা! তবে রজার ৩৫ বছরের ফেদেরার যে এখনো তারুণ্যের শক্তি রাখেন তা বুঝিয়ে দিতেই যেন আবারও ফিরে এলেন তিনি। বছরের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়া ওপেনে টানা পাঁচটা ম্যাচ জিতলেন তিনি। ১৮ মাস পর নিজেকে তুলে আনলেন গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের সেমিফাইনালে।

গতকাল মেলবোর্নের রড লেভার এরিনায় পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে রজার ফেদেরার জায়ান্ট কিলার জার্মান তরুণ মিসকা জেভরভকে ৬-১, ৭-৫, ৬-২ গেমে উড়িয়ে দিয়েই শেষ চার নিশ্চিত করেছেন। সেমিফাইনালে উঠার পর রজার ফেদেরার বলেন, ‘আমার কাছে মনে হচ্ছিল আমি সব সময়ই এতটা ভয়ঙ্কর ছিলাম। আমার দিনে যে কাউকেই আমি হারাতে পারি।’ তবে ফেদেরার এখন নিজেকে ক্লান্ত মনে করছেন। টুর্নামেন্টের কঠিন পর্বগুলোতে আরও কঠিন লড়াই করতে হবে বলেও জানিয়েছেন তিনি। সেমিফাইনালে রজার ফেদেরার মুখোমুখি হবেন স্বদেশি স্ট্যান ওয়াওরিঙ্কার। গতকাল পুরুষ এককের চতুর্থ বাছাই ওয়াওরিঙ্কা ৭-৬ (৭/২), ৬-৪, ৬-৩ গেমে হারিয়েছেন ফ্রান্সের জো-উইলফ্রেড সঙ্গাকে। সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পর ওয়াওরিঙ্কা বলেছেন, ‘এখন আমি আগের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি আত্মবিশ্বাসী। কার মুখোমুখি হচ্ছি সেটা বড় বিষয় নয়। আমি জানি, জয়ের জন্য কী করতে হবে।’ ওয়াওরিঙ্কা ফেদেরারের ছায়া থেকে বের হয়ে আসার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন। দুজনের অতীত লড়াইগুলোতে ফেদেরার বার বারই পরাজিত করেছেন ওয়াওরিঙ্কাকে। এর আগে ২১ বার মুখোমুখি হয়েছেন দুজন। ফেদেরার জিতেছেন ১৮ বার। বাকি ৩ বার জিতেছেন ওয়াওরিঙ্কা। কিন্তু অতীত পরিসংখ্যান দিয়ে কী বর্তমানকে পরিমাপ করা ঠিক হবে! একদিকে বুড়ো ফেদেরার অন্যদিকে তারুণ্যের শক্তিতে উজ্জীবীত ওয়াওরিঙ্কা। লড়াইটা ফেদেরারের জন্য বেশ কঠিনই হবে।

রজার ফেদেরার ১৭টি গ্র্যান্ডস্লাম জিতেছেন। ইতিহাসের সেরা টেনিস তারকা তিনিই। নিজের রেকর্ডটাকে কী আরও উপরে নিয়ে যেতে পারবেন ফেদেরার! আর মাত্র দুই ধাপ দূরে আছেন তিনি ১৮তম গ্র্যান্ডস্লাম শিরোপা থেকে!

সর্বশেষ খবর