শনিবার, ২৮ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

সোয়ানের একাদশে সাকিব

ক্রীড়া ডেস্ক

সোয়ানের একাদশে সাকিব

ওয়ানডে ক্রিকেটে যত না সাফল্য পেয়েছেন, তার চেয়ে বেশি সফল ছিলেন টেস্টে। গ্রায়েম সোয়ান; ইংল্যান্ডের সাবেক অফ স্পিনার। ক্রিকেট ছেড়েছেন বেশ কিছুদিন আগে। এখন বিভিন্ন টিভি চ্যানেলে ধারাভাষ্য দিচ্ছেন। ক্যারিয়ারে ওয়ানডে খেলেছেন মাত্র ৭৯টি এবং উইকেট ১০৪। ৬০ টেস্টে উইকেট ২৫৫। ক্যারিয়ার বলছে, যথেষ্ট উঁচুমানের স্পিনার না হলেও সময়োপযোগী ছিলেন। ইংল্যান্ডের অনেক সাফল্যের অংশীদার সোয়ান সম্প্রতি ওয়ানডে ক্রিকেটের পারফরম্যান্স দেখে নিজের মতামতে সেরা একাদশ সাজিয়েছেন। তাতে অলরাউন্ডার হিসেবে সুযোগ দিয়েছেন সাকিব আল হাসানকে। 

কিছুদিন আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ২১৭ রানের অসাধারণ এক ইনিংস খেলেন সাকিব। টেস্টে সাফল্য পেলেও ওয়ানডে সিরিজে খুব সফল ছিলেন না এই বাঁ-হাতি অলরাউন্ডার। গেল বছরে সাকিব ওয়ানডে খেলেছেন ৯টি। রান করেছেন ২৫২ এবং উইকেট নিয়েছেন মাত্র ১৪টি। ১৬৬ ওয়ানডেতে ৪ হাজার ৬৫০ রানের পাশাপাশি উইকেট নিয়েছেন ২২০টি। এমন বর্ণিল যার ক্যারিয়ার, তার নামের পাশে গত বছরের পারফরম্যান্সটা ঠিক মানায় না। তারপরও তার ওপর আস্থা রেখেছেন সাবেক ইংলিশ ক্রিকেটার। ইংল্যান্ডের বিটি স্পোর্ট চ্যানেলের একটি অনুষ্ঠানে সোয়ানের সঙ্গে অতিথি ছিলেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন ও সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্কাস নর্থ। সাম্প্রতিক পারফরম্যান্সের ওপর ভিত্তি করে তিন সাবেক ক্রিকেটারকে অনুরোধ করা হয় হালের ক্রিকেটারদের মধ্য থেকে একটি সেরা ওয়ানডে একাদশ সাজাতে। ভন ও নর্থের একাদশে জায়গা হয়নি সাকিবের। কিন্তু সোয়ান রেখেছেন তাকে। সাকিবকে নেওয়ার ব্যাখ্যায় সোয়ান বলেন, ‘সাকিব অসাধারণ ওয়ানডে খেলোয়াড়। অসাধারণ বোলার। ব্যাট হাতেও যথেষ্ট ভালো।’ বোলিং অলরাউন্ডার হিসেবে একাদশে সুযোগ পেলেও ব্যাটিংটা অ্যাডভান্টেজ থাকবে মন্তব্য সাবেক ইংলিশ ক্রিকেটারের। সোয়ানের সেরা ওয়ানডে একাদশে সর্বোচ্চ ৫ ক্রিকেটার অস্ট্রেলিয়ার। দক্ষিণ আফ্রিকার দুজন। বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের একজন করে সুযোগ পেয়েছেন।  

সোয়ানের ওয়ানডে একাদশ

ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, বেন স্টোকস, সাকিব আল হাসান, গ্লেন ম্যাক্সওয়েল, জেমস ফকনার, সুনীল নারাইন ও মিচেল স্টার্ক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর