রবিবার, ২৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ইতিহাসের পাতায় সেরেনা

রাশেদুর রহমান

ইতিহাসের পাতায় সেরেনা

সেরেনা উইলিয়ামস সাধারণত যে কোনো ম্যাচ জিতেই প্রবল উচ্ছ্বাস প্রকাশ করেন। নেচে উঠেন। প্রতিটা জয় তিনি উদযাপন করেন পরম আনন্দে। উপভোগ করেন মুহূর্তটা। কিন্তু গতকাল রড লেভার এরিনায় ২৩তম গ্র্যান্ডস্লাম জয় করে ইতিহাস গড়ার পরও সেরেনার মধ্যে সেই উচ্ছ্বাস দেখা গেল না। ম্যাচ পয়েন্টটা জিতে গ্যালারিতে বসে থাকা প্রেমিকের দিকে তাকিয়ে কেবল হাত নাড়লেন আর শুয়ে পড়লেন নীল কোর্টে। বিপরীত পাশ থেকে ততোক্ষণে এগিয়ে এসেছেন বড় বোন ভেনাস। সেরেনাকে টেনে তুলে নিলেন বুকে। পরম মমতায় জড়িয়ে রাখলেন দীর্ঘক্ষণ। বিজয়ী সেরেনার চোখ অশ্রুসিক্ত। পরাজিত ভেনাসের মুখে হাসি।

উইলিয়ামস বোনদের এটা ছিল নবম গ্র্যান্ডস্লাম ফাইনাল। অস্ট্রেলিয়ান ওপেনে দ্বিতীয়। ভেনাসের বিপক্ষে সেরেনাই ছিলেন ফেবারিট। কিন্তু বয়স আর ইনজুরিকে জয় করে ভেনাস উইলিয়ামস টেনিস দুনিয়ায় একের পর এক বিস্ময় উপহার দিয়ে যাচ্ছিলেন। তার ভক্তরা আশায় বুক বেধেছিল। এবার হয়ত সেরেনারই হার হবে! ভেনাস জিতবেন অস্টম গ্র্যান্ডস্লাম শিরোপা। কিন্তু হলো না। সেরেনা উইলিয়ামসের দুরন্ত সার্ভগুলো রুখতে পারলেন না ভেনাস। এখনো যে তারুণ্যের পূর্ণ শক্তি নিয়ে খেলে চলেছেন সেরেনা উইলিয়ামস! অবশ্য এই নিয়ে ভেনাসের গর্বটাই যেন বেশি। ৬-৪, ৬-৪ গেমে হেরে পুরস্কার বিতরণী মঞ্চে উঠে ভেনাস বললেন, ‘আমি গর্বিত। সেরেনা আমার ছোট বোন।’ কেবল এতটুকুতেই থেমে থাকেননি তিনি। রানার্সআপের ট্রফি হাতে সেরেনার দিকে তাকিয়ে প্রাণখোলা হাসিতে অভিনন্দন জানিয়েছেন। এমন সুন্দর এক জীবন দেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বিধাতার কাছেও। সেরেনাও কম গেলেন না। বড় বোনকেই প্রাপ্তির বড় অংশটা দিয়ে দিলেন। ২৩ নম্বর গ্র্যান্ডস্লাম (অস্ট্রেলিয়ান ওপেনে সপ্তম) ট্রফি হাতে সেরেনা বললেন, ‘ভেনাসই আমার দুনিয়া। তার কারণেই উইলিয়ামস বোনকে লোকেরা মনে রাখে। আমার অনুপ্রেরণা ভেনাস। তিনি সত্যিকারের একজন চ্যাম্পিয়ন।’ বড় বোনকে কঠিন পরিশ্রম করতে দেখে সেরেনার উদ্যম বেড়ে যায়। জয়ের ক্ষুধাটা আরও তীব্র হয়ে উঠে। তিনি সেরা থেকে সেরা হওয়ার পথে দৃঢ়তার সঙ্গে এগিয়ে যান। ইতিহাস গড়ার পথে সেরেনা নিঃসন্দেহে ভেনাসের কাছে ঋণী। ২৩টা গ্র্যান্ডস্লামের মধ্যে ৭টাই তো ভেনাসকে হারিয়ে জিতেছেন সেরেনা!

সেরেনা উইলিয়ামস ২৩টি গ্র্যান্ডস্লাম ট্রফি জিতে ছাড়িয়ে গেছেন স্টেফি গ্রাফকে (২২টি গ্র্যান্ডস্লাম)। ওপেন যুগে এখন সেরেনাই সেরা। তবে সর্বকালের সেরা হওয়ার জন্য মার্গারেট কোর্টকেও পিছনে ফেলতে হবে সেরেনার। ২৪টি গ্র্যান্ডস্লাম জিতে মার্গারেট কোর্ট আছেন সবার উপরে। অবশ্য সেদিন বুঝি বেশি দেরি নয়। মার্গারেট কোর্ট এরই মধ্যে বলে দিয়েছেন, ‘সেরেনা যোগ্য হিসেবেই রেকর্ডটা ভাঙতে পারে।’ কোর্টের বক্তব্য কী প্রমাণ করতে পারবেন সেরেনা! আরও একটা গ্র্যান্ডস্লাম জিতে সর্বকালের সেরা হতে পারবেন তিনি! এটা অবশ্য ভবিষ্যতই বলতে পারে। সেরেনার বর্তমান হলো, তিনি আবারও নিজেকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তুলে এনেছেন। ডব্লিউটিএ ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে অবশ্য র‌্যাঙ্কিংটা আগামীকাল প্রকাশিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর